সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

বিনোদন প্রতিদিন

ওয়াটারএইড বাংলাদেশ’র চলচ্চিত্র ‘কোহিনূর’

নারী পরিচ্ছন্নতা কর্মীদের চ্যালেঞ্জগুলো অভিনয়ের মাধ্যমে তুলে ধরেছেন অভিনেত্রী মম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ৮:৩০ পিএম

অস্ট্রেলিয়ার স্বনামধন্য টয়লেট পেপার ব্র্যান্ড হু গিভস আ ক্র্যাপ এর সহযোগিতায় একজন নারী পরিচ্ছন্নতা কর্মীর জীবনের গল্প নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছে ওয়াটারএইড। এ চলচ্চিত্রটি পরিচ্ছন্নতা কর্মীদের দৈনন্দিন স্বাস্থ্য ঝুঁকি এবং সংগ্রামকে তুলে ধরার লক্ষ্যে নির্মাণ করা হয়েছে।

কোহিন‚র চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেছেন জাকিয়া বারী মম। চলচ্চিত্রটিতে কঠিন বাধা অতিক্রম করে প্রচন্ড ইচ্ছাশক্তির মাধ্যমে একজন পরিচ্ছন্নতা কর্মীর স্বপ্ন পূরণের পথে এগিয়ে যাওয়ার বিষয়টি তিনি চরিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন।

রাজধানী মাতুয়াইলের ময়লার ভাগাড়ে ছবিটির চিত্রধারণ করা হয়। বর্জ্য ও পরিচ্ছন্নতা কর্মীদের মতো পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সুযোগ-সুবিধার অভাবের বিষয়টিকে প্রাধান্য দিয়ে চলচ্চিত্রটি তৈরি করা হয়।

এ ছবিটি তৈরির উদ্দেশ্য হলো বাংলাদেশের মানুষের মাঝে বর্জ্য ও পরিচ্ছন্নতা কর্মীদের পেশা নিয়ে সামাজিক সচেতনতা ও সম্মান বৃদ্ধি করা। সিনেমাতে পরিচ্ছন্নতা কর্মী ‘কোহিনূর’ চরিত্রে অভিনয় করেছেন মম; যেখানে তাকে সিঙ্গেল মাদার হিসেবে দেখা যায়। নিজের কন্যা সন্তানের উন্নত ভবিষ্যৎ তৈরির জন্য তাকে যেসব বাধার সম্মুখীন হতে হয়েছে এ সিনেমাতে তিনি সে বিষয়গুলোকে সুনিপুণভাবে ফুটিয়ে তুলেছেন।

ওয়াটারএইড টিমের পরিকল্পনায় সিনেমাটি পরিচালনা করেন কামরুল হাসান। ৪০ মিনিটের এই ফিচার ফিল্মে মম’র অভিনয় ও সিনেমা’র ম‚ল বার্তা ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিবাচক সাড়া ফেলেছে। কোহিনূর চলচ্চিত্রের মূল বিষয় হচ্ছে, প্রতিকূল পরিস্থিতি ও নানান সামাজিক বিধি-নিষেধের (ট্যাবু) মাঝে জীবনধারণ করা একজন নারীর জীবন পরিবর্তন করতে প্রয়োজন সবার সম্মিলিত পদক্ষেপ প্রয়াস।

ওয়াটারএইড বাংলাদেশ এর ইউটিউব চ্যানেল https://www.youtube.com/watch?v=XWu_tc4l6NU এ আগ্রহীরা চলচ্চিত্রটি দেখতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন