বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

শিরোপার লড়াইয়ে সিরি ‘আ’য় নতুন নিয়ম

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১২:০১ এএম

গত মৌসুমে একদম শেষ দিনে গিয়ে শিরোপা নির্ধারণ হয়েছিল সিরি ‘আ’তে। নিজ নিজ ম্যাচে প্রত্যাশিত জয় পাওয়ায় এসি মিলান ও ইন্টার মিলান এক ও দুইয়ে থেকে লিগ শেষ করেছে। কিন্তু শেষ ম্যাচে যদি মিলান ড্র করত এবং ইন্টার জয় পেত, তখনই নানা হিসাব-নিকাশ হাজির হতো। তখন দেখা হতো মুখোমুখি লড়াইয়ে কোন দল এগিয়ে। সেখানে যদি দুই দল সমতায় থাকত, তখন দেখা হতো, মুখোমুখি লড়াইয়ে গোল ব্যবধানে কে এগিয়ে। এতেও সমাধান না মিললে একে একে গোল ব্যবধান, গোল করা এবং ড্র করায় কারা এগিয়ে, সেটা দেখা হতো।
এমন কঠিন সব হিসাব থেকে মুক্তির সহজ পথ বেছে নিয়েছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন। যদি লিগের শেষ ম্যাচের পরও শীর্ষ দুই ক্লাবের পয়েন্ট সমান হয়, সে ক্ষেত্রে প্লে-অফ আয়োজন করে শিরোপা নির্ধারণ করা হবে।
৯০ মিনিটের খেলায় কোনো দল জিততে না পারলে আর অতিরিক্ত সময়ে ম্যাচ গড়াবে না। সরাসরি পেনাল্টি শুটআউটে মীমাংসা হবে শিরোপার। সিরি আ’র ক্লাবগুলোর কাছ থেকে অনুমোদন পেয়েই এই ঘোষণা দিয়েছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন।
এ তো গেল শিরোপার মীমাংসার হিসাব। কিন্তু লিগ টেবিলে অন্য কিছু অবস্থানও শিরোপার মতো গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। যেমন চতুর্থ দল চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ পায়, ওদিকে পঞ্চম দলকে খেলতে হয় ইউরোপা লিগ। আবার ১৭তম দল লিগে টিকে থাকে, কিন্তু ১৮তম দল অবনমিত হয়। আর লিগে কোন ক্লাবের অবস্থান কোথায়, এর ওপর নির্ভর করে অর্থ মূল্যও তো আছে। এসব ক্ষেত্রেও তো পয়েন্ট সমান থাকা দুই ক্লাবের মধ্যে ব্যবধান গড়ে দিতে হবে। সে ক্ষেত্রে প্লে-অফ ম্যাচ আয়োজন করা হবে না। আগের মতোই মুখোমুখি লড়াই বিবেচ্য হবে।
ইতালিয়ান লিগে শেষ দিনে শীর্ষ দুই ক্লাবকে সমান পয়েন্ট পেতেই খুব কম দেখা গেছে। ১৯৬৪ সালে সর্বশেষ হয়েছিল এমন কিছু। সেবার প্লে-অফে ইন্টার মিলানকে ২-০ গোলে হারিয়েছিল বোলোনিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন