মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

খেলাধুলা

আড়াই দিনেই অস্ট্রেলিয়ার গল জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১২:০০ এএম

স্পিনবান্ধব উইকেটে পাল্টা আক্রমণের কৌশল বেছে নিলেন শ্রীলঙ্কার ব্যাটাররা। কিন্তু অভিজ্ঞ নাথান লায়ন ও অনিয়মিত ট্রাভিস হেডের ঘূর্ণিতে ব্যর্থ হলো তাদের পরিকল্পনা। একদম সহজ লক্ষ্য পেয়ে জয়ের আনুষ্ঠানিকতা দ্রুত সেরে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। গলে সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক লঙ্কানদের হারাতে আড়াই দিনও লাগেনি অজিদের। গতকাল তারা তুলে নিয়েছে ১০ উইকেটের দাপুটে জয়। আগের দিনের ৮ উইকেটে ৩১৩ রান নিয়ে খেলতে নেমে ৩২১ রানে থামে তাদের প্রথম ইনিংস। এতে ১০৯ রানের বড় লিড পায় সফরকারীরা। এরপর শ্রীলঙ্কা নিজেদের দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় মাত্র ১১৩ রানে। মধ্যাহ্ন বিরতির আগেই ৫ রানের লক্ষ্য পূরণে অস্ট্রেলিয়ার লাগে কেবল ৪ বল।
স্পিনাররা দাপট দেখালেও ম্যাচসেরার পুরস্কার উঠেছে ক্যামেরন গ্রিনের হাতে। প্রথম ইনিংসে দলের বিপদে সময় ১০৯ বলে ৭৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি। অ্যালেক্স ক্যারি ও মিচেল স্টার্কের সঙ্গে তার দুটি জুটিতে নিশ্চিত হয় অস্ট্রেলিয়ার লিড পাওয়া। তৃতীয় দিন সকালে অজিদের ইনিংস টেকে ১১ বল। অধিনায়ক প্যাট কামিন্স ও মিচেল সোয়েপসনের উইকেট তুলে নেন পেসার আসিথা ফার্নান্দো। এর আগে রমেশ মেন্ডিস ৪ ও জেফ্রি ভ্যান্ডারসে নেন ২ উইকেট।
দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে খেলতে থাকে শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতে মাত্র ৫.৩ ওভারে আসে ৩৭ রান। তবে অস্ট্রেলিয়ার স্পিনাররা বল হাতে নিলে মড়ক লাগে তাদের ইনিংসে। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে হারাতে একশ পেরিয়ে অলআউট হয়ে যায় তারা। শেষ ৬ উইকেটের পতন হয় মাত্র ১৮ রানে।
লঙ্কানদের হয়ে দুই অঙ্কে পৌঁছান পাঁচ ব্যাটার। বিশের ঘরে যেতে পারেন মোটে একজন। ওপেনার ও অধিনায়ক দিমুথ করুনারত্নে ২০ বলে করেন সর্বোচ্চ ২৩ রান। অফ স্পিনার লায়ন ১১ ওভারে ৪ উইকেট নিতে খরচ করেন ৩১ রান। আগের ২৬ টেস্টে উইকেট না পাওয়া হেড ছিলেন দুর্বার। মাত্র ২.৫ ওভারে ৪ উইকেট শিকার করতে তার খরচা ১০ রান। বাকি ২ উইকেট যায় লেগ স্পিনার সোয়েপসনের ঝুলিতে। রমেশের করা ওভারের তৃতীয় বলে চার মেরে দুই দলের রান সমান করে ফেলেন ডেভিড ওয়ার্নার। পরের বলেই অস্ট্রেলিয়াকে জয়ের বন্দরে পৌঁছে দেন তিনি। ডিপ মিড উইকেট দিয়ে ছক্কা হাঁকিয়ে বাঁহাতি ওপেনার শেষ করে দেন খেলা।
একই ভেন্যুতে আগামী ৮ জুলাই শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন