শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মোংলায় মাটির নীচ থেকে উঠছে গ্যাস, জ্বলছে চূলা

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ৭:১৫ পিএম

বাগেরহাটের মোংলায় একটি মৎস্য ঘেরে বালি উঠানোর সময় ভুগর্ভস্থ গ্যাসের সন্ধান মিলেছে। এ সময় গ্যাসের সঙ্গে তীব্র বেগে বালি ও পানি মিশে প্রায় ৫০ ফুট উপরে ছড়িয়ে পড়ে। এরপরই গ্যাস ওঠার বিষয়টি বুঝতে পারেন প্রত্যক্ষদর্শীরা। ঘটনা জানাজানি হলে গ্যাস বের হওয়ার দৃশ্য দেখতে প্রতিদিন ভিড় জমাচ্ছেন আশপাশের এলাকার উৎসুক মানুষ। মোংলা উপজেলার মিঠাখালি ইউনিয়নের মধ্যপাড়া এলাকার ১নং ওয়ার্ডের মৃত মোঃ আলহাজ্ব আলতাফ হোসেনের ছেলে দেলোয়ার হোসেন (৩০) এর মৎস্য ঘেরে এ ঘটনা ঘটে। এই গ্যাসে পাইপের মাধ্যমে সংগ্রহ করে দেলোয়ার হোসেনের বাড়িতে রান্নাবান্নার কাজ চলছে।

দেলোয়ার হোসেন জানান, বৃহস্পতিবার (৩০ জুন) সকালে ৩ বিঘা জমিতে বালি কাটার জন্য মৎস্য ঘেরে পাইপ বসানোর সময় হঠাৎ পাইপ দিয়ে গ্যাস ওঠা শুরু হয়। পাইপ বসানোর সময় হঠাৎ ৫০ ফুট উচ্চতায় গ্যাস, বালু ও পানি উপরের দিকে উঠতে থাকে। তাৎক্ষণিকভাবে একটি ড্রাম দিয়ে পাইপ বসানো হয়। সেই পাইপ লাইন থেকে আমরা এখন রান্নার কাজ করছি। এর আগে ৫/৬ বছর আগে এই মৎস ঘের থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উঠানোর জন্য পাইপ বসালে তখন গ্যাসের সন্ধান পেলে বালি উঠানোর কাজ আমরা বন্ধ করে দেই। এখন দেখি সেখান থেকে আবারও গ্যাস উঠতেছে।

স্থানীয় ইউপি সদস্য উকিল উদ্দিন ইজারাদার বলেন, আজ থেকে প্রায় ৫/৬ বছর আগে এখান থেকে একবার গ্যাস ওঠে। কিন্তু তখন এ নিয়ে আর কোনো তদন্ত হয়নি। কি পরিমান গ্যাস আছে তা আমরা বলতে পারছিনা। দ্রুত সরকারের ব্যবস্থা নেওয়া প্রয়োজন। না হলে যে কোন সময় বড় ধরনের ক্ষতি হতে পারে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার জানিয়েছেন, ঘটনা তি‌নি শু‌নে‌ছেন, ঘটনাস্থল প‌রিদর্শন ক‌রে বিষয়‌টি তি‌নি দেখ‌বেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন