মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

অভ্যন্তরীণ

তিন ফসলি জমিতে শিল্প স্থাপন না করার দাবি

যশোরে কৃষকদের মানববন্ধন

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

যশোর সদর উপজেলার রামনগর ইউনিয়নে প্রস্তাবিত বিসিক-২ এর জন্য জমি অধিগ্রহণের প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী। গত শুক্রবার দুপুরে উপজেলার বিল হরিনার কানাইতলা মাঠে রামনগর ইউনিয়নের রামনগর, কাজিপুর, ভাটপাড়া ও তোলা গোলদারপাড়ার বাসিন্দাদের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে রামনগর ইউনিয়নের চার গ্রামের সহস্রাধিক কৃষক মানববন্ধনে অংশ নেয়।
এ সময় বক্তরা বলেন, সম্প্রতি বিসিক কর্মকর্তাগণ ও ভূমি অফিসের লোকজন বিসিক-২ স্থাপনের লক্ষ্যে রামনগর ইউনিয়নে বিল হরিণায় ১৬০০ বিঘা জমির মাপজোক করে লাল ফ্লাগ টানিয়ে দেয়। অধিগ্রহণের জন্য যে জমির মাপজোক করা হয়েছে তা তিন ফসলি আবাদি জমি। এই জমিতে বিসিক শিল্পনগরী স্থাপন করা হলে চার গ্রামের প্রায় আড়াইহাজার মানুষ ভূমিহীন হয়ে পড়বে। সেই সাথে কর্মহীন হয়ে পড়বে প্রায় তিনশ’ বর্গাচাষি। যাদের জীবন-জীবিকা ওই জমির ওপর নির্ভরশীল। এছাড়া বিল হরিণায় মাছ ধরে জীবিকা নির্বাহ করা জেলে সম্প্রদায় কর্মহীন হয়ে পড়বে।
মানববন্ধনে অংশ নেয়া রামনগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট আফজাল হোসেন বলেন, বিল হরিণার চার পাশে বসতি রয়েছে। এখানে শিল্পনগরী গড়ে উঠলে প্রাকৃতিক পরিবেশ নষ্ট হবে ও বায়ু দূষণ ঘটবে। এছাড়া দেখা দেবে পানিবদ্ধতা। কারণ যশোর শহরের বড় অংশের পানি নিষ্কাষিত হয় হরিণার বিল দিয়ে। যা ওই শিল্পনগরীর জন্য বাধাগ্রস্ত হবে। সার্বিক বিবেচনায় রামনগর ইউনিয়ন বিসিক-২ স্থাপন জনকল্যাণে আসবে না। এজন্য অন্যত্র এ শিল্পনগরী গড়ে তোলার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি। এসময় উপস্থিত ছিলেন জেলা জাসদ নেতা অ্যাডভোকেট আবুল কায়েস, প্রফেসর মুসাহাত আলী, স্থানীয় বাসিন্দা আব্দুল আজিজ, তোরাপ আলী, আসাদুজ্জামান, শফিয়ার রহমান, আবুল কালাম আজাদ, আব্দুল জলিল মোড়ল প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন