মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

অভ্যন্তরীণ

সাতকানিয়ায় ডলু নদীর ওপর সেতু নির্মাণ

সৈয়দ জুনাঈদ মো. হাবিব উল্লাহ, সাতকানিয়া (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

সাতকানিয়া উপজেলাধীন সাতকানিয়া-ঢেমশা-কাঞ্চনা (বকশিরখীল) সড়কের চেইনেজ ২৪০০ মিটারে ডলু নদীর ওপড় একটি ৭২ মিটার লম্বা আরসিসি গার্ডার সেতুর নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ প্রকল্পের আওতায় কাজটি বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। প্রকল্প কাজটির চুক্তিমূল্য ৪,৩২,০৪,৮২৬ টাকা। নির্মাণকৃত সেতুটি শুভ উদ্বোধন করেন সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী। সেতুটির ওপর দিয়ে নিয়মিত যানবাহন চলাচল করছে।
চট্টগ্রাম এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আমিরুজ্জামান জানান, এ সেতুটি অত্র এলাকার সাধারণ মানুষের দীর্ঘদিনের দাবি ছিল। সাধারণ মানুষের দাবি এবং বাস্তবতার নিরিখে সেতু নির্মাণ স্থান পরিদর্শন পূর্বক সেতুটির ডিজাইন করা হয়। তিনি আরো জানান, এলজিইডির দক্ষ প্রকৌশলীদের নিরলস প্রচেষ্টায় দ্রুততম সময়ের মধ্যে সেতুটি নির্মাণ করা সম্ভব হয়েছে।
উপজেলা প্রকৌশলী পারভেজ সারোয়ার হোসেন জানান, এ সেতুটি ডলু নদীর ওপর নির্মাণ হওয়ায় পূর্বে সাধারণ মানুষকে দৈনন্দিন কাজে কয়েক কিলোমিটার পথ ঘুরে গন্তব্যস্থলে পৌছাতে হতো। ছাত্র-ছাত্রীদের কষ্ট করে খাল-নদী হয়ে স্কুল কলেজে যেতে হতো। কৃষকদের উৎপাদিত কৃষি পণ্য পরিবহন করা অত্যন্ত কষ্টসাধ্য ব্যাপার ছিল। সেতুটি নির্মাণ করায় অত্র এলাকার কৃষক-শ্রমিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপকৃত হয়েছে। অত্র এলাকার সাধারণ মানুষের জীবনযাত্রার মানউন্নয়নে এ সেতুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এছাড়াও সেতুটি নির্মাণের ফলে যাতায়াত খরচ হ্রাস পেয়েছে, অত্র এলাকার উৎপাদিত কৃষি পণ্যসহ অন্যান্য পণ্য সামগ্রী পরিহন ও বাজারজাতকরণ সহজ হয়েছে এবং বিভিন্ন প্রকার দুর্ঘটনা হ্রাস পেয়েছে। সর্বোপরি, সেতুটি সাতকানিয়া উপজেলার পশ্চিম ঢেমশা ইউনিয়নের ডলু নদীর উভয় প্রান্তের হাজার হাজার মানুষের মধ্যে একটি মেলবন্ধন হিসেবে কাজ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন