বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

লক্ষ্যমাত্রার চেয়ে ২৮ কোটি টাকা বেশি আদায়

চট্টগ্রাম বন্ড কমিশনারেট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১২:০২ এএম

লক্ষ্যমাত্রার চেয়ে ২৮ কোটি টাকা বেশি রাজস্ব আদায় করেছে চট্টগ্রাম বন্ড কমিশনারেট। সদ্য সমাপ্ত ২০২১-২২ অর্থবছরের জন্য রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলো ৯৫১ কোটি টাকা। আদায় হয়েছে ৯৭৯ কোটি টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে ২৮ কোটি টাকা বেশি আদায় করা হয়েছে।
গতকাল শনিবার চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেট এর কমিশনার এ কে এম মাহবুবুর রহমান এ তথ্য জানান।
তিনি জানান, কাস্টমস বন্ড কমিশনারেট, চট্টগ্রামের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। আগের অর্থবছরে ৬৫০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৮০১ কোটি টাকা আদায় হয়েছিলো। ২০২১-২২ অর্থ বছরে পূর্ববর্তী বছরের চেয়ে ১৭৮ কোটি টাকা বেশি আদায় হয়েছে। প্রবৃদ্ধির হার ২২.২২শতাংশ।
তিনি আরো জানান, নিয়মিত বন্ডেড ওয়্যারহাউস পরিদর্শন ও নজরদারির কারণে লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়েছে। নিবারক তৎপরতার মাধ্যমে ২০৯ কোটি টাকা রাজস্ব আহরিত হয়েছে, যা আহরিত মোট রাজস্বের ২১.৩৪ শতাংশ।
এছাড়া চলতি অর্থবছরে অডিটের মাধ্যমে প্রাথমিকভাবে ৩১৬৪ কোটি রাজস্ব ফাঁকি উদঘাটিত হয়েছে, যার বিপরীতে ইতোমধ্যে দাবিনামা সম্বলিত কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে। এক বছরে ৯১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করে তাদের কাছ থেকে ২২০ কোটি ৬৫ লাখ টাকার মধ্যে ২০৯ কোটি ২৬ লাখ টাকা আদায় করা হয়েছে। এছাড়া একই সময়ে ৫০টি প্রতিষ্ঠানের ৩ হাজার ১৪৮ কোটি টাকার রাজস্ব ফাঁকি দেয়ার বিষয়টি উদ্ঘাটিত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন