মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সব ফ্রন্টে উল্লেখযোগ্য ক্ষতির মুখে ইউক্রেন

অভিযানের পর থেকে রাশিয়ায় পুতিনের জনপ্রিয়তা বেড়েছে মিত্রবাহিনী লিসিচানস্ককে পুরোপুরি ঘিরে রেখেছে : কাদিরভ :: রাশিয়ার বিমান হামলায় ১২০ ইউক্রেনীয় সেনা নিহত :: রুশবাহিনী ১,৪৩০টি ড্রোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ গতকাল বলেছেন, ইউক্রেন সব ফ্রন্টে উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হচ্ছে। তিনি উল্লেখ করেছেন, ‘শত্রু সব ফ্রন্টে উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হচ্ছে। দশম মাউন্টেন অ্যাসল্ট ব্রিগেডের তিনটি ব্যাটালিয়ন এবং [ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর] ৭২তম যান্ত্রিক ব্রিগেড মাত্র একদিনে ভার্খনেকামেনকা এবং জোলোতারেভকা বসতিগুলোর কাছে তাদের অর্ধেকেরও বেশি কর্মী হারিয়েছে’।

মিত্রবাহিনী লিসিচানস্ককে পুরোপুরি ঘিরে রেখেছে -কাদিরভ : চেচেন নেতা রমজান কাদিরভ গতকাল বলেছেন, মিত্রবাহিনী লিসিচানস্ক শহরকে পুরোপুরি ঘিরে ফেলেছে। তিনি টেলিগ্রামে লিখেছেন, ‘ফাঁদ বন্ধ হয়ে গেছে, মিত্রবাহিনী সম্পূর্ণরূপে লিসিচানস্ককে ঘিরে ফেলেছে। এটা বলা ঠিক যে, শিগগিরই শহরটিতে একটি পূর্ণ মাত্রার আক্রমণ শুরু হবে। শত্রুর আর কোথাও যাওয়ার উপায় নেই, কারণ শহরের ভিতরে এবং বাইরের সব পথ অবরুদ্ধ করা হয়েছে’। পূর্বের প্রতিবেদন অনুসারে, ইউক্রেনের আঞ্চলিক প্রতিরক্ষা ইউনিটের ২ হাজারেরও বেশি সদস্য লিসিচানস্কে বিদেশি ভাড়াটে সৈন্যদের রক্ষা করে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার বলেছে যে, এলপিআর বাহিনী এবং রাশিয়ান সৈন্যরা লিসিচানস্ক তেল শোধনাগার, মাট্রোস্কায়া খনি এবং লিসিচানস্ক জেলটিন প্ল্যান্টের নিয়ন্ত্রণ নিয়েছে।

রাশিয়ার বিমান হামলায় ১২০ ইউক্রেনীয় সেনা নিহত : রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ গতকাল বলেছেন, আর্টেমভস্কের কাছে ১২০ ইউক্রেনীয় সেনা নিহত হওয়া একটি বিমান হামলায় রাশিয়ান এরোস্পেস বাহিনী উচ্চ-নির্ভুল অস্ত্র ব্যবহার করেছে।
তিনি উল্লেখ করেন, ‘রুশ মহাকাশ বাহিনী আর্টেমভস্কের কাছে ৩০তম যান্ত্রিক ব্রিগেডের প্রথম ব্যাটালিয়নের অস্থায়ী ঘাঁটিতে একটি বিমান হামলা চালানোর জন্য উচ্চ-নির্ভুল অস্ত্র ব্যবহার করে। ইউক্রেনের ১২০ জন সেনা নিহত হয় এবং প্রায় ১৫ টুকরো সামরিক সরঞ্জাম ধ্বংস হয়’।

কোনাশেনকভের মতে, রাশিয়ান বিমান খারকভের একটি ট্রাক্টর প্ল্যান্টে একটি অস্থায়ী জায়গায় আঘাত করে যেখানে দশম মাউন্টেন অ্যাসল্ট ব্রিগেড অস্ত্র এবং সামরিক হার্ডওয়্যার সংরক্ষণ করেছিল। ‘এতে ৩০ জন সৈন্য নিহত এবং দশটি সাঁজোয়া ও মোটর গাড়ি ধ্বংস হয়েছে’ তিনি যোগ করেছেন। রাশিয়ান মহাকাশ বাহিনী গত দিনে উচ্চ-নির্ভুল অস্ত্রসহ ইউক্রেনীয় একাধিক লঞ্চ রকেট সিস্টেমের চারটি প্লাটুনকে আঘাত করে।

কোনাশেনকভ উল্লেখ করেছেন, ‘রাশিয়ান মহাকাশ বাহিনী উচ্চ-নির্ভুল অস্ত্র ব্যবহার করে নোভোলুগানস্কয়, ঝেলাননয়ে, বার্ডিচি এবং ভোজদভিজেঙ্কার কাছে একাধিক লঞ্চ রকেট সিস্টেমের চারটি প্লাটুনকে আঘাত করে, যেগুলো দোনেৎস্ক পিপলস রিপাবলিকের বসতিগুলোতে গোলা হামলার সাথে জড়িত ছিল’। কোনাশেনকভের মতে, ইউক্রেনীয় সেনা ও সামরিক সরঞ্জাম ৩২টি এলাকায় আঘাত হেনেছে।

রুশবাহিনী ১,৪৩০টি ড্রোন ধ্বংস করেছে : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ গতকাল বলেছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে ২২৭টি বিমান এবং ১,৪৩০টি ড্রোন ধ্বংস করেছে।

তিনি উল্লেখ করেছেন, ‘বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে মোট ২২৭টি বিমান, ১৩৪টি হেলিকপ্টার, ১,৪৩০টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৫৩টি বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, ৩,৮৮৬টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধের যান, ৭০২টি একাধিক রকেট লঞ্চার, ৩,০৭৩টি ফিল্ড আর্ট এবং ফ্ল্যাট মার্শাল, সেইসাথে ৩,৯৫৪ সামরিক মোটর গাড়ি ধ্বংস করা হয়েছে’।

অভিযানের পর থেকে রাশিয়ায় পুতিনের জনপ্রিয়তা বেড়েছে : ক্রেমলিনের মালিকানাধীন ইউনিটের পোলিং বলেছে, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়ানদের মধ্যে ভøাদিমির পুতিনের অনুমোদনের রেটিং বেড়েছে।
ভিপিএসএলওএম জরিপে বলা হয়েছে যে, ফেব্রুয়ারিতে ৭০ শতাংশের তুলনায় ৭৮ শতাংশ রাশিয়ান এখন মনে করে, তাদের প্রেসিডেন্ট একটি ভাল কাজ করছেন।

পুতিনের জন্য উন্নত রেটিং পশ্চিমা কৌশলবিদদের হতাশ করবে, যারা ইউক্রেন আক্রমণের পর রাশিয়ার জীবনকে আরো কঠিন করার জন্য এবং সেইসাথে সাধারণ রাশিয়ানদের তাদের সরকারের বিরুদ্ধে পরিণত করার জন্য কঠোর নিষেধাজ্ঞার পরিকল্পনা করেছিল।

ক্রেমলিন ইউক্রেনে তার অভিযানের সমালোচনা এবং যুদ্ধের যেকোনো আলোচনা উভয়কেই নিষিদ্ধ করেছে, এর পরিবর্তে এটিকে একটি ‘বিশেষ অভিযান’ হিসাবে উল্লেখ করেছে। ক্রেমলিন দ্য টেলিগ্রাফসহ তার ইন্টারনেট থেকে বিভিন্ন পশ্চিমা মিডিয়াকেও নিষিদ্ধ করেছে। ২৪ ফেব্রুয়ারি পুতিনের ইউক্রেন আক্রমণের জন্য সমর্থন রাশিয়ায় শক্তিশালী রয়ে গেছে, যেখানে ক্রেমলিন-সংযুক্ত মিডিয়া চ্যানেলগুলো গত চার মাস ধরে যুদ্ধপন্থী বার্তা প্রচার করছে। রাশিয়ার লোকেরা ফ্রন্টলাইন সৈন্যদের আরো ভাল কিট পাঠাতে ক্রাউড ফান্ডিং করছে।

নিষেধাজ্ঞার আপেক্ষিক অসুবিধা সত্ত্বেও, ভিপিএসএলওএম এ সপ্তাহের শুরুতে প্রকাশিত অন্য একটি সমীক্ষায় বলেছে যে, ৬১ শতাংশ রাশিয়ান দেশটি যে দিকনির্দেশনা নিচ্ছে তাতে আস্থা রয়েছে- ২০০৫ সালের পর থেকে সর্বোচ্চ স্তর। এটি আরো বলেছে যে, ৭২ শতাংশ রাশিয়ান সমর্থন করেছিল ইউক্রেন আক্রমণ।

মৃত্যুদণ্ড হতে পারে ইউক্রেনে আটক দুই ব্রিটিশের : ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে ভাড়াটে সেনা হিসেবে অংশ নেওয়ার অভিযোগে আরো দুই ব্রিটিশ নাগরিককে আটক করেছে রাশিয়া। গতকাল মস্কো সমর্থিত দোনেৎস্ক পিপলস রিপাবলিকের কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছেন। রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়া রিপোর্ট করেছে যে, দুই ব্রিটিশ সেনাকে ‘ভাড়াটে’ হিসেবে অভিযুক্ত করা হয়েছে। তারা পশ্চিমা দেশগুলিকে তাদের স্বাধীনতার জন্য একটি চুক্তি করার জন্য চাপ দেওয়ার সম্ভাব্য প্রচেষ্টায় মৃত্যুদণ্ডের মুখোমুখি হতে পারে।

রুশ নিয়ন্ত্রিত দোনেৎস্কের একটি রাষ্ট্রীয় সংবাদ সংস্থার মতে, প্লাইমাউথের ব্রিটিশ অ্যান্ড্রু হিল এবং হান্টিংডনের ডিলান হিলির বিরুদ্ধেও ‘জোরপূর্বক ক্ষমতা দখল’ এবং ‘সন্ত্রাসী’ প্রশিক্ষণের অভিযোগ আনা হয়েছে বলে জানা গেছে। প্রতিবেদনটি একজন বেনামী কর্মকর্তার কাছে দেওয়া হয়েছিল এবং তা নিশ্চিত করা হয়নি।

আটক হওয়া দুই ব্রিটিশ নাগরিক ডিলান হিলি (২২) ক্যামব্রিজশায়ারের সহায়তাকর্মী এবং অ্যান্ড্রু হিল সামরিক স্বেচ্ছাসেবকের কাজ করতেন। তাদের বিরুদ্ধে ভাড়াটে কার্যকলাপ চালানোর অভিযোগ আনা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, আটক হওয়া ব্রিটিশ দুই ব্যক্তি তদন্তকারীদের সঙ্গে সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছেন।
এর আগে এপ্রিল মাসে রাশিয়ান টেলিভিশনে দেখানো একটি ভিডিওতে দেখা গেছে, এক ব্যক্তি ইংরেজি উচ্চারণে কথা বলছেন, যিনি প্লাইমাউথ থেকে অ্যান্ড্রু হিল বলে তার পরিচয় দিয়েছেন। সূত্র : তাস, দ্য টেলিগ্রাফ, দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Sanowar Hossain ৩ জুলাই, ২০২২, ৭:৫৫ এএম says : 0
আমি মনে করি পুতিনের এটা হবে যুগের সেরা সিদ্ধান্ত। শত্রুকে কিভাবে ঘায়েল করতে হয় সেটা পুতিন অক্ষরে অক্ষরে ন্যাটো/পশ্চিমাদের বুঝিয়ে দিবেন। সাব্বাশ মিঃ পুতিন।
Total Reply(0)
Sanowar Hossain ৩ জুলাই, ২০২২, ৭:৫৫ এএম says : 0
আমি মনে করি পুতিনের এটা হবে যুগের সেরা সিদ্ধান্ত। শত্রুকে কিভাবে ঘায়েল করতে হয় সেটা পুতিন অক্ষরে অক্ষরে ন্যাটো/পশ্চিমাদের বুঝিয়ে দিবেন। সাব্বাশ মিঃ পুতিন।
Total Reply(0)
Md Alomgir Kobir ৩ জুলাই, ২০২২, ৭:৫৫ এএম says : 0
ইউক্রেন যুদ্ধে যুক্তরাষ্ট্রের ও রাশিয়ার বিশ্বের নেতৃত্ব নির্ভর করছে। যদি ইউক্রেন যুদ্ধে রাশিয়া বিজয় লাভ করে তবে যুক্তরাষ্ট্র বিশ্বের নেতৃত্ব হারাবে। রাশিয়া তাদের মুদ্রা রুবলের মাধ্যমে বিশ্বের নেতৃত্ব দিবে।
Total Reply(0)
A M Tahmid ৩ জুলাই, ২০২২, ৭:৫৫ এএম says : 0
এই যুদ্ধে আমেরিকার উসকানিমূলক কর্মকান্ডই বেশি দায়ী।তার পরেও বলব, যুদ্ধ কখনো শান্তি বয়ে আনে না।বরং যুদ্ধ বয়ে আনে দুঃখ কষ্ট। এতে বিশ্বব্যাপী নানা রকম সংকট দেখা দেয়।
Total Reply(0)
Razu Parvez ৩ জুলাই, ২০২২, ৭:৫৬ এএম says : 0
সব মহলকে যুদ্ধ বন্ধের আহবান জানাই।যাতে করে নিরিহ সাধারণ মানুষের প্রান হানি না হয়।হাজার হাজার মানুষের জীবন নিয়ে কেন বিশ্ব মোড়লরা খেলা করবে।কেন মানুষ তাঁর জীবন কে যুদ্ধের ময়দান বলিদান দিবে।এটা মেনে নেওয়া অসম্ভব।এজন্যই প্রতি টা দেশের সরকার প্রধানকে এই মৃত্যুর হোলি খেলা থেকে বিরত থাকার আকুল আবেদন আমার।
Total Reply(0)
Shamim Ahmed ৩ জুলাই, ২০২২, ৭:৫৬ এএম says : 0
এক ইউক্রেনকে নিয়ে রাশিয়ার দফারফা ছুটে যাচ্ছে। এরপর আবার ইউরোপ-আমেরিকা জয়!!!
Total Reply(0)
Azad ৪ জুলাই, ২০২২, ৯:২১ এএম says : 0
জোকারের কাজ হোল মানুষকে আনন্দ দেয়া কিন্তু এই জোকার (নস্কি) বিশ্ববাসীকে কাদাবে ????
Total Reply(0)
Nozir ahmed ৯ জুলাই, ২০২২, ৪:০৬ এএম says : 0
দেয়ালে যখন পিট টেকে যায় তখন বিড়ালের গর্জনটাও ঠিক বাঘের মতোই হয় ইউক্রেন ধ্বংস হয়ে যাচ্ছে এবং ধ্বংস হবে শুধু আমেরিকার উসকানিতে পৃথিবীর মধ্যে একমাত্র আমেরিকাই হচ্ছে শয়তানের কেন্দ্রেবিন্ধু এখন তার বাপ রাশিয়ায় লাগাল পাইছে এখন বুঝতে পারের সব যায়গায় যে নেতা ঘিরি দাদা ঘিরি চলে না বহু দিন পরে বাপে লাগল পাইছে আমিও চাই রাশিয়ার বিজয় হোক!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন