শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

ভুমিকম্প চীনে
ভুমিকম্পে কেঁপে উঠলো চীন। দেশটির উইঘুর অধ্যুষিত জিনজিয়াং প্রদেশে স্থানীয় সময় রোববার ভ‚মিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভ‚মিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ২। চীনের ভ‚মিকম্প নেটওয়ার্ক কেন্দ্র (সিইএনসি) জানিয়েছে, চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আকি কাউন্টিতে স্থানীয় সময় সকাল ৬টা ২ মিনিটে ভ‚মিকম্পটি আঘাত হেনেছে। সিইএনসি-এর বরাত দিয়ে শিনহুয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, ভ‚মিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার। মাত্র একদিন আগেই দেশটিতে মাঝারি মাত্রার একটি ভ‚মিকম্প আঘাত হানে। সিনহুয়া।


মৃত্যু ২৫
ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ভ‚মিধসের তৃতীয় দিনে শনিবার ধ্বংসস্তুপের নিচে চাপা পড়া লোকদের অনুসন্ধান চালিয়ে ২৫ জনের মৃতদেহ উদ্ধার করেছে। অন্তত ৪০ জন এখনো নিঁখোজ রয়েছে। নিরাপত্তা বাহিনী এবং বিপর্যয় ত্রাণ টিমের সদস্যরা মনিপুর রাজ্যের একটি রেলওয়ে নির্মাণ ক্যাম্পের ধ্বংসস্তুপের নিচে আরও আটকে পড়া লোকদের জীবিত উদ্ধারে দিনরাত চেষ্টা চালিয়ে যাচ্ছে। নিহতদের বেশির ভাগই ছিল আঞ্চলিক আর্মির সংরক্ষিত সেনা সদস্য যারা রেলওয়ে প্রকল্পে কাজ করছিল। সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, চাপা পড়া লোকদের মধ্যে এ পর্যন্ত ১৮ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে, রাতে আর কাউকে উদ্ধার করা যায়নি। এনডিটিভি।


৩ সন্ত্রাসী নিহত
পাকিস্তানের সামরিক বাহিনী দেশটির উত্তর পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুন খাওয়া প্রদেশে শুদ্ধি অভিযান চালায়। এতে তিন অভিযুক্তহ সন্ত্রাসী প্রাণ হারায়। শনিবার দেশটির সেনাবাহিনী সূত্রে এ কথা জানা গেছে। সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সামরিক বাহিনী প্রদেশের নর্থ ওয়াজিরিস্তানে এ অভিযান চালায়। সেনাবাহিনীর গণমাধ্যম শাখা ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেসন্স (আইএসপিআর) এক বিবৃতিতে এ কথা বলেছে। এতে আরও বলা হয়, উভয়পক্ষে গুলি বিনিময়কালে তিন সন্ত্রাসী নিহত হয়। পরে তাদের কাছ থেকে অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়। ডন।

অর্থমন্ত্রীর পদত্যাগ
অর্থনৈতিক সংকট তীব্র আকার ধারণ করায় আকস্মিকভাবে পদত্যাগ করেছেন আর্জেন্টিনার অর্থমন্ত্রী মার্টিন গুজম্যান। পদত্যাগ করে তার রাজনৈতিক উত্তরসুরি খুঁজে নিতে ক্ষমতাসীন জোটকে একটি রাজনৈতিক বোঝাপড়ায় আসার আহŸান জানিয়েছেন। অর্থমন্ত্রী পদে ২০১৯ সালের শেষের দিক থেকে দায়িত্ব পালন করছিলেন মার্টিন গুজম্যান। আর্জেন্টিনার ঋণ পুনর্গঠন নিয়ে আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের সঙ্গে সমঝোতায় তিনি নেতৃত্ব দিচ্ছিলেন। দেশটিতে মুদ্রাস্ফীতি দাঁড়িয়েছে শতকরা ৬০ ভাগ। স্থানীয় মুদ্রা পেসো দুর্বল হয়ে পড়েছে। ডলারের বিরুদ্ধে পেসোর দাম অনেক পড়ে গেছে। একই সঙ্গে বৈশ্বিকভাবে খাদ্য ও জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে। বিবিসি।


ফ্রান্সে ধর্মঘট
ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মধ্যে উচ্চ মজুরির দাবিতে ফ্রান্সে বিমানবন্দর কর্মীরা ধর্মঘট করায় ফ্লাইট বাতিল করা হয়েছে। ফ্রান্সের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, প্যারিসের চার্লস ডি গল এবং অরলি বিমানবন্দর থেকে নির্ধারিত ১৭ শতাংশ ফ্লাইট শুক্রবার স্থানীয় সময় সকাল ৭ টা থেকে দুপুর ২ টার পর্যন্ত বাতিল করা হয়েছে। ফলে সংক্ষিপ্ত রুটগুলিকে প্রভাবিত করেছে। উভয় বিমানবন্দরের কর্মীরা বিক্ষোভ করেছে এবং প্যারিস বিমানবন্দর কর্তৃপক্ষ টার্মিনালে প্রবেশে এবং চেক-ইন, পাসপোর্ট নিয়ন্ত্রণ এবং নিরাপত্তা স্টেশনগুলিতে ধর্মঘট সম্পর্কে সতর্ক করা হয়েছে। ইউনিয়নগুলি জানিয়েছে, ধর্মঘট রবিবার পর্যন্ত চলতে পারে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন