বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

জাল ডলার
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে জাল ডলারের বিস্তার ক্রমশ বেড়েই চলেছে। বিশেষ করে দেশটির কান্দাহার ও হেলমান্দ প্রদেশে। এতে করে ওই অঞ্চলের জাল মানি এক্সচেঞ্জ ডিলারদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করছে। অঞ্চলের মানি এক্সচেঞ্জ ডিলাররা জানান, গত দুই মাসে বেশ কয়েকজন নতুন তৈরি জাল টাকা বাজারে লেনদেনের চেষ্টা করেছে। ডিলারদের মতে, জাল টাকা আসল টাকার মূল্য হ্রাস করে এবং এতে মূল্যবৃদ্ধি (মূল্যস্ফীতি) হয়। এটি নিয়ন্ত্রণ করতে না পারলে আফগান অর্থনীতি ক্ষতিকর প্রভাব পড়বে। নতুন জাল ডলার আসল ব্যাংক নোটের থেকে তেমন কোনো পার্থক্য নেই। এতে করে আসল ও জাল টাকার পার্থক্য করা কঠিন হয়ে পড়েছে। এএফপি।

মূত্রের যাচাই
ইনকিলাব ডেস্ক : ভারতের এক প্রাক্তন প্রধানমন্ত্রী নাকি এই বস্তুটি পান করতেন। বিশ্বের অনেক জায়গায় মানুষ রোগ নিরাময়ের লক্ষ্যে মূত্র পান করেন, ত্বক সুন্দর করতে গায়ে মাখেন। অথচ এমন বিশ্বাসের পক্ষে কোনো বৈজ্ঞানিক যুক্তি নেই। মানুষের প্রস্রাবের প্রায় ৯৫ শতাংশই পানি, বাকিটা ইউরিয়া, লবণ, হরমোন ও রং। সবই শরীরের অপ্রয়োজনীয় বর্জ্য। প্রাপ্তবয়স্ক মানুষের শরীর থেকে গড়ে প্রতিদান প্রায় দেড় লিটার মূত্র বের হয়। তবে সব মূত্র শুধু টয়লেটেই গিয়ে পড়ে না। কেউ কেউ সেই তরল জমা করে রোগ নিরাময়ের ওষুধ হিসেবে পান করেন। অনেকে আবার সেই মূত্র ত্বকে মাখেন, ইঞ্জেকশনের মাধ্যমে পেশির মধ্যে চালান করেন অথবা কান ও চোখে মূত্রের বিন্দু ঢুকিয়ে দেন। ডয়চে ভেলে।

অঙ্গীকার সুইডেনের
ইনকিলাব ডেস্ক : তুরস্ককে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করা অঙ্গীকার করেছেন সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা এন্ডারসন। রবিবার বার্ষিক অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় এ কথা বলেন তিনি। সুইডেনের প্রধানমন্ত্রী বলেন, গত ২৮ থেকে ৩০ জুন স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত ন্যাটোর তিন দিনব্যাপী সম্মেলনে তুরস্কের সঙ্গে যে সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হয়েছে, তা পুরোপুরি মেনে চলবে সুইডেন। বিশেষ করে কোনো সন্ত্রাসী সংগঠনকে সুইডেন তার ভূখণ্ডে স্থান দেবে না বলে আবারও অঙ্গীকার করেন। প্রসঙ্গত, ইউক্রেনে রুশ হামলা শুরুর পর নিরাপত্তা শঙ্কা থেকে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়ার প্রক্রিয়া শুরু করেছে ফিনল্যান্ড ও সুইডেন। আনাদোলু এজেন্সি।


হ্যাকিংয়ের কবলে
ইনকিলাব ডেস্ক : হ্যাকিংয়ের শিকার হয়েছে ব্রিটিশ সেনাবাহিনীর ইউটিউব ও টুইটার অ্যাকাউন্ট। ইউটিউব চ্যানেল হ্যাক করে সেখানে ধনকুবের ব্যবসায়ী ইলন মাস্কের ছবিযুক্ত ভিডিও প্রকাশ করা হয়েছে। আর টুইটার অ্যাকাউন্টে বেশ কয়েকটি পোস্ট রিটুইট করা হয়েছে। ব্রিটিশ সেনাবাহিনী হ্যাকিংয়ের কথা নিশ্চিত করেছে। তারা জানিয়েছে বিষয়টি চরম গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে এবং সমাধান করা হয়েছে। উভয় অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ফিরে পাওয়া গেছে বলেও জানানো হয়েছে। সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, ‘তদন্ত শেষ হওয়ার আগে এরবেশি কোনও মন্তব্য করা উচিত হবে না’। বিবিসি।


ঈদ পোশাক
ইনকিলাব ডেস্ক : আসন্ন ঈদুল আজহা উপলক্ষে দেশ ও দেশের বাইরে সর্বমোট ১ লাখ এতিম শিশুকে নতুন পোশাক দিচ্ছে তুরস্ক। রোববার দেশটির বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানায়। প্রতিবেদনে বলা হয়, দেশটির এনজিও আইএইচএইচ হিউম্যানটেরিয়ান রিলিফ ফাউন্ডেশনের উদ্যোগে পোশাকগুলো বিতরণ করা হচ্ছে। এছাড়াও বিশ্বের আরো অন্তত ৬০টি দেশের এতিমদের জন্য পোশাকগুলো পাঠানো হবে। উল্লেখ্য, গত ঈদেও এনজিওটির পক্ষ থেকে অন্তত ৬১টি হাজার ৮৩৬ জন এতিম শিশুর মাঝে ঈদের পোশাক বিতরণ করা হয়। সেবার তুরস্কের পাশাপাশি আরো ২০টি দেশের শিশুরা অন্তর্ভুক্ত ছিল। আনাদোলু এজেন্সি।


হিমাচলে নিহত ১৬
ইনকিলাব ডেস্ক : ভারতের হিমাচল প্রদেশে একটি স্কুলবাস পাহাড়ি গিরিসঙ্কটে পড়ে শিশু শিক্ষার্থীসহ ১৬ জন নিহত হয়েছে। সোমবার স্থানীয় সময় সকালে কুলু জেলায় দুর্ঘটনাটি ঘটেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। কুলুর জেলা কমিশনার আশুতোষ গর্গ জানিয়েছেন, বাসটি কুলু থেকে সায়ঞ্জের দিকে যাচ্ছিল, কিন্তু সকাল সাড়ে ৮টার দিকে জাংলা গ্রামের কাছে সেটি গিরিসঙ্কটে পড়ে যায়। তিনি বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় জেলার কর্মকর্তারা ও উদ্ধারকারী দলগুলো। আহতদের নিকটবর্তী হাসপাতালে নেওয়া হয়েছে। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন