বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

‘জনগণের স্বতঃস্ফূর্ত সাড়া দুর্যোগ মোকাবিলায় প্রধান শক্তি’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

প্রাকৃতিক দুর্যোগে দেশের জনগণ স্বতঃস্ফূর্তভাবে সাড়া দেয়। তাদের এই মানবিক প্রবৃত্তিই দুর্যোগ মোকাবিলায় সবচেয়ে বড় শক্তি বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ। গতকাল সোমবার নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর বাস্তবায়িত আরবান রেজিলিয়েন্স প্রজেক্টের আওতায় প্রশিক্ষণ বিষয়ক অহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ফরিদ আহাম্মদ বলেন, আমাদের দেশের জনগণের একটি স্বতঃস্ফূর্ত প্রবৃত্তি রয়েছে। তারা যে কোনও প্রাকৃতিক দুর্যোগে দুর্গতদের সহযোগিতায় এগিয়ে আসেন এবং দুর্ভোগ লাগবে তাদের পাশে দাঁড়ান। এ ধরনের চিত্র পৃথিবীর খুব কম দেশেই দেখা যায়।
অনেক দেশেই দুর্যোগ মোকাবিলায় সুনির্দিষ্ট কোনও পলিসি, বিধি-বিধান নেই। সেই হিসেবে বাংলাদেশ অনেকটা এগিয়ে আছে। দুর্যোগ মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘স্ট্যান্ডিং অর্ডার অন ডিজাস্টার (এসওডি)’ শীর্ষক একটি স্ট্যটিক পলিসি প্রণয়ন করা হয়েছে। সরকারের এই পলিসি ডকুমেন্টে দুর্যোগ-পূর্ব, দুর্যোগকালীন এবং দুর্যোগ-পরবর্তী সময়ে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা, বিভাগ, কমিটি কার কী দায়িত্ব তা সুস্পষ্ট ও সুনির্দিষ্টভাবে বলা রয়েছে। সেখানে আর্মড ফোর্সেস ডিভিশন কী করবে, বিমান-নৌ-সেনাবাহিনী কী করবে, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের দায়িত্বাবলী কী কী এবং সামরিক প্রশাসনের সাথে বেসামরিক প্রশাসন কিভাবে সমন্বয় করবে তার সুনির্দিষ্ট কর্মপন্থা উল্লেখ করা হয়েছে।
প্রকল্প পরিচালক ড. এটিএম মাহবুব-উল করিমের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে করপোরেশনের সচিব আকরামুজ্জামান ও প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন