শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

তেসলা আর বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক যানবাহন উৎপাদনকারী নয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

চীনা প্রতিদ্বন্দ্বী বিওয়াইডি ইলন মাস্কের কোম্পানিকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করার পর তেসলা এখন বৈদ্যুতিক গাড়ির দ্বিতীয় বৃহত্তম উৎপাদনকারী।
নিক্কি এশিয়া রিপোর্ট অনুযায়ী ২০২২ সালের প্রথম ছয় মাসে তেসলা ৫ লাখ ৬৪ হাজার গাড়ি বিক্রি করেছে। তবে, শেনজেন-ভিত্তিক বিওয়াইডি ৩০০ শতায়শ লাফ দিয়েছে এবং মোট ৬ লাখ ৪১ হাজার গাড়ি বিক্রি করেছে। মাস্ক সম্ভবত আর শীর্ষে না থাকার কারণে খুব বেশি বিরক্ত হবেন না, কারণ এটি তার এবং তেসলার নিয়ন্ত্রণের বাইরে ছিল।
তেসলা, লি অটো, এক্সপেং এবং নিওসহ বেশ কয়েকটি ইভি নির্মাতা চীনের মধ্যে এবং আরো বিশেষভাবে সাংহাইতে সাম্প্রতিক লকডাউনে প্রভাবিত হয়েছিল। তবে, বিওয়াইডি’র কারখানাগুলো প্রধানত এমন অঞ্চলে অবস্থিত যেগুলো বর্ধিত লকডাউনের সময় ভোগেন এবং সেইজন্য উৎপাদন দ্রুত অব্যাহত রয়েছে।
তেসলা এক নম্বর অবস্থান পুনরুদ্ধার করতে পারবে কিনা তা এখনও স্পষ্ট নয়, তবে কোম্পানিটি ২০২১ সালে ৯ লাখ ৩৬ হাজার ১৭২টি গাড়ি বিক্রি করেছে। আংশিকভাবে ওয়ারেন বাফেটের বার্কশায়ার হ্যাথওয়ের মালিকানাধীন বিওয়াইডি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইভি ব্যাটারি নির্মাতা এলজিকে ছাড়িয়ে গেছে। প্রচুর পরিমাণে ব্যাটারির সরবরাহের অ্যাক্সেস থাকাকালীন বন্ধ হয়ে যাওয়ার ফলে প্রভাবিত হওয়ার সম্ভাবনা নেই এমন কারখানাগুলো থাকা একটি শক্তিশালী সংমিশ্রণ।
এদিকে, তেসলা বেশ কয়েকটি বড় বাধার সম্মুখীন হয়েছে। ইলন মাস্ক সম্প্রতি মন্তব্য করেছেন যে দৈত্য তেসলার বার্লিন এবং অস্টিন কারখানাগুলো ‘অর্থের জন্য দৈত্য ওভেন’, বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক সম্প্রতি তার সমস্ত মডেলের দাম বাড়িয়েছে, অটোপাইলট দুর্ঘটনার জন্য একটি চলমান তদন্ত চলছে এবং কোম্পানির বিরুদ্ধে ফেডারেল আইন লঙ্ঘন মামলা করা হচ্ছে। সূত্র : পিসিমাগ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন