রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

কোরবানির পশুর চামড়া গরিবের আমানত

হেফাজতে ইসলাম বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ১২:০২ এএম

আসন্ন পবিত্র ঈদুল আজহায় কোরবানিকৃত পশুর চামড়া যেন কোনভাবে নষ্ট না হয়, সেইদিকে লক্ষ্য রাখার জন্য সরকার ও জনগণের প্রতি বিশেষ আহ্বান জানিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশ। এক বিবৃতিতে হেফাজতের আমীর আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী ও মহাসচিব আল্লামা সাজিদুর রহমান বলেন, গত বেশ কয়েক বছর যাবত কোরবানির পশুর চামড়ার মূল্য ক্রমান্বয়ে নিম্নমুখী হয়েছে। গত কয়েক বছরে দেখা গেছে নামমাত্র মূল্যেও চামড়া বিক্রি করা যাচ্ছে না। এতে করে লাখ লাখ কোরবানির পশুর চামড়া নষ্ট হতে দেখা গেছে। আমরা সরকার ও ব্যবসায়ীদের কাছে আহ্বান জানাবো, চামড়ার মূল্য বৃদ্ধি করুন। মূল্য বৃদ্ধি না হলে গত কয়েক বছরের মতো এবারও চামড়া নষ্ট হবে।

গতকাল বিবৃতিতে হেফাজত নেতারা বলেন, যারা কোরবানি দেবেন, তাদের এই ক্ষেত্রে দায়িত্ববান হতে হবে। কোরবানির পশুর চামড়া গরীবের হক। এই চামড়া কোনভাবেই নষ্ট হতে দেয়া যাবে না। দেশের ঐতিহ্য মেনে পার্শবর্তী কওমি মাদরাসাগুলোতে চামড়া দিয়ে আসতে পারেন। এতে করে চামড়া অপচয় যেমন রোধ হবে, গরীবের হক গরীবের কাছে পৌঁছে যাবে।

এছাড়াও প্রয়োজনে কিছুদিনের জন্য চামড়া সংরক্ষণও করতে পারেন। লাখ টাকার গরুর চামড়া ১০ কেজি লবন কিনে সংরক্ষণ করা খুব বেশি কঠিন হবে না। তারপরেও যেন গরীবের হক কোরবানির পশুর চামড়া নষ্ট না হয় সেইদিকে লক্ষ রাখতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন