সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

রাজনৈতিক দলের সঙ্গে ১৭ জুলাই থেকে সংলাপে বসবে ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করার লক্ষে এবার রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ করবে নির্বাচন কমিশন (ইসি)। আওয়ামী লীগ, বিএনপিসহ নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সঙ্গে এ সংলাপ শুরু হবে আগামী ১৭ জুলাই। এ সংলাপ চলবে ৩১ জুলাই পর্যন্ত। গতকাল বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের কথা জানান।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সংলাপে নির্ধারিত কোনো আলোচ্যসূচি থাকছে না। আলোচ্যসূচি উন্মুক্ত। প্রতিটি নির্বাচন কমিশন জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করে থাকে। এ কমিশনও সেই ধারা অব্যাহত রাখছে।
গত কমিশনের আমলে দেখা গেছে, সংলাপে যেসব সুপারিশ এসেছিল, সেগুলো মূলত বই আকারে প্রকাশ করেই নিজেদের দায়িত্ব শেষ করেছিল ইসি। এসব সুপারিশ বাস্তবায়নে কার্যকর কোনো পদক্ষেপ দেখা যায়নি। এবারও তেমনটি হবে কি না, এমন প্রশ্নের জবাবে অশোক কুমার বলেন, সময় হলে দেখা যাবে।
বিএনপিকে সংলাপে আনতে বিশেষ কোনো উদ্যোগ নেওয়ার কথা কমিশন ভাবছে কি না, এমন প্রশ্নের জবাবে অশোক কুমার বলেন, সব দলকেই চিঠি দেওয়া হবে। সব দলই ইসির কাছে সমান।
সংলাপের জন্য যে সময়সূচি নির্ধারণ করা হয়েছে, সে অনুযায়ী ১৭ জুলাই গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) সঙ্গে সংলাপ করবে ইসি। প্রতিদিন আলাদা আলাদাভাবে সর্বোচ্চ চারটি দলের সঙ্গে সংলাপে বসবে ইসি। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি ছাড়া অন্য দলগুলোর জন্য এক ঘণ্টা করে সময় নির্ধারণ করা হয়েছে। ওই তিন দলের জন্য সময় রাখা হয়েছে দুই ঘণ্টা করে। বিএনপির সঙ্গে ২০ জুলাই সংলাপে বসার তারিখ নির্ধারণ করা হয়েছে। আর সবার শেষে ৩১ জুলাই আওয়ামী লীগের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে ইসির এ কার্যক্রম শেষ হবে।
এর আগে ইভিএম যাচাই-বাছাই করতে ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছিল নির্বাচন কমিশন সেখানে ২৮টির রাজনৈতিক দল অংশগ্রহণ করে। বিএনপিসহ ১১টি রাজনৈতিক সে সংলাপে অংশগ্রহণ করেনি।
কাজী হাবিুল আউয়ালের নেতৃত্বে গঠিত নতুন এ নির্বাচন কমিশন দায়িত্ব নেওয়ার পরপরই শিক্ষাবিদ, সুশীল সমাজ, গণমাধ্যম নেতৃবৃন্দ, পর্যবেক্ষক সংস্থাসহ বিভিন্ন শ্রেণিপেশার সঙ্গে সংলাপ করেছে। তাদের এ সংলাপে আমন্ত্রিত দুই তৃতীয়াংশ অংশ নেয়নি। শুরুতে শিক্ষাবিদদের সাথে অনুষ্ঠিত সংলাপে আমন্ত্রিত ৩০ জনের মধ্যে উপস্থিত ছিলেন মাত্র ১৩ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন