মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মন্ত্রীদের পদত্যাগে জনসনের রাজনৈতিক ভবিষ্যৎ সঙ্কটে

ব্রিটেনে স্বাস্থ্য ও অর্থমন্ত্রীর পর মন্ত্রিসভা ছাড়ছেন জুনিয়ররাও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ১২:০০ এএম

ব্রিটিশ রকারের অর্থমন্ত্রী ঋষি সুনাক এবং স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ মঙ্গলবার সন্ধ্যায় আকস্মিকভাবে অল্প কিছু সময়ের ব্যবধানে তাদের পদত্যাগের কথা ঘোষণা করেন। তাদের এ পদত্যাগের ফলে প্রধানমন্ত্রীর নেতৃত্ব নিয়ে প্রশ্ন ওঠার পাশাপাশি কনসারভেটিভ সরকারের সঙ্কট আরো গভীর হয়েছে। সংবাদদাতারা বলছেন, মি. জনসন এর আগে এতো বড়ো বিপদের মুখে কখনো পড়েননি। এখন এ সঙ্কট কাটিয়ে তিনি ক্ষমতায় টিকে থাকতে পারবেন কি না সেটা বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

শুধু দুই মন্ত্রীই নয়, তার মন্ত্রিসভা থেকে পদত্যাগ অব্যাহত রয়েছে। রবিন ওয়াকার স্কুল স্ট্যান্ডার্ডস মন্ত্রীর পদ ত্যাগ করেছেন, প্রধানমন্ত্রীকে বলেছেন যে, সরকারের ‘মহান অর্জন’ ‘ত্রুটি এবং সততার প্রশ্ন দ্বারা ছেয়ে গেছে’। উইল কুইন্স শিশু ও পরিবারমন্ত্রী হিসাবে তার পদ ছেড়েছেন। তিনি বলেছেন যে, তিনি ক্রিস পিনচারের মধ্যে বিবাদ সম্পর্কে ভুল তথ্য দিয়ে টেলিভিশনে প্রধানমন্ত্রীকে রক্ষার জন্য পাঠানোকে মেনে নিতে পারেন না। লরা ট্রট মন্ত্রীর সহকারী হিসাবে তার চাকরি থেকে ইস্তফা দিয়েছেন। তিনি বলেছেন যে, ‘রাজনীতিতে আস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ - এবং সর্বদা হওয়া উচিত - তবে দুর্ভাগ্যবশত সাম্প্রতিক মাসগুলোতে এটি হারিয়ে গেছে’। যৌন অসদাচরণের অভিযোগে অভিযুক্ত একজন এমপি ক্রিস পিঞ্চারকে তার সরকারে নিয়োগ দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী জনসন দুঃখ প্রকাশ করার পর এই দুই মন্ত্রী তাদের পদ থেকে সরে দাঁড়ান। পিঞ্চারের বিরুদ্ধে যৌন অসদাচরণের অভিযোগ ওঠার পর গত সপ্তাহে কনসারভেটিভ পার্টি থেকে তার এমপি পদ বাতিল করা হয়। প্রধানমন্ত্রী জনসন স্বীকার করেন এমন একজন ব্যক্তি যে সরকারি চাকরির জন্য যোগ্য নন সেটা বুঝতে না পেরে তিনি ভুল করেছেন। এর আগেও বরিস জনসনের বিরুদ্ধে কোভিড মহামারির বিধি-নিষেধ ভঙ্গ করে পার্টি আয়োজনের অভিযোগ ওঠেছে। এজন্য পুলিশ তাকে জরিমানাও করেছে। এ দুই মন্ত্রী প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে লেখা পদত্যাগ পত্রে সরকার পরিচালনার মান বজায় রাখতে মি. জনসনের ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন। ঋষি সুনাক বলেছেন, ‘জনগণ আশা করে যে যথাযথভাবে, দক্ষতা ও গুরুত্বের সঙ্গে সরকার পরিচালিত হবে’। আর সাজিদ জাভিদ বলেছেন, একের পর এক কেলেঙ্কারির পর তিনি মনে করেন না যে ‘এ সরকারের সঙ্গে কাজ অব্যাহত রাখতে পারবেন’। তিনি বলেন, অনেক এমপি এবং জনগণ জাতীয় স্বার্থ বজায় রাখার ব্যাপারে প্রধানমন্ত্রী জনসনের ক্ষমতার ওপর আস্থা হারিয়ে ফেলেছেন। পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিক সাজিদ জাভিদ এর আগে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। স্বাস্থ্য ও অর্থমন্ত্রীর পদত্যাগের পর বিরোধী দল লেবার পার্টির নেতা কিয়ের স্টার্মার বলেছেন, ‘এটা এখন পরিষ্কার যে সরকার ভেঙে পড়ছে’।

মাত্র গতমাসেই প্রধানমন্ত্রী বরিস জনসন তার দলের এমপিদের এক আস্থা ভোটে জয়ী হন। যদিও দলের বিশাল সংখ্যক এমপি তার বিরুদ্ধে ভোট দিয়েছিলেন। এ কারণে ব্রিটিশ আইন অনুসারে আগামী এক বছর প্রধানমন্ত্রী জনসনের বিরুদ্ধে নতুন করে অনাস্থা প্রস্তাব উত্থাপন করা যাবে না। তবে কয়েকজন এমপি তাকে ক্ষমা থেকে সরানোর জন্য এ আইন পরিবর্তনের দাবি জানিয়েছেন।

চ্যান্সেলর হিসাবে সুনাকের স্থলাভিষিক্ত নাজিম জাহাভি নেতৃত্ব এবং টোরি এমপিদের মধ্যে আস্থা ফিরিয়ে আনার প্রচেষ্টার অংশ হিসাবে কর্পোরেট ট্যাক্সের পরিকল্পিত বৃদ্ধিকে ফিরিয়ে দেওয়ার ইঙ্গিত দিয়েছেন। তবে মন্ত্রিসভা রদবদল জনসনের সমালোচকদের অগ্নিবান থেকে বাঁচাতে পারবে বলে মনে হচ্ছে না।

ক্রিস পিনচারের বিরুদ্ধে জনসনের অবস্থান রক্ষার জন্য এয়ারওয়েভে পাঠানো মন্ত্রীদের একজন ছিলেন কুইন্স, যিনি লন্ডনের কার্লটন ক্লাবে মাতাল অবস্থায় দুজন লোককে লাঞ্ছিত করার অভিযোগের পর হুইপের ডেপুটি চিফের পদ থেকে পদত্যাগ করেছিলেন।

প্রধানমন্ত্রী পরে স্বীকার করেছেন যে, পিনচারের বিরুদ্ধে ২০১৯ সালের অভিযোগের বিষয়ে তাকে আগে অবহিত করা হয়েছিল এবং বলেন যে, তিনি সেই বিন্দুর পরে তাকে সরকারে রাখার জন্য অনুশোচনা করেছিলেন।
কুইন্স বলেছেন যে, তিনি ঘটনা সম্পর্কে প্রধানমন্ত্রীর জ্ঞান সম্পর্কে একটি ‘ভুল’ ব্রিফিংয়ের জন্য মি. জনসনের কাছ থেকে ‘আন্তরিক ক্ষমা’ পেয়েছেন। কিন্তু ‘আমার পদত্যাগপত্র জমা দেওয়া ছাড়া আমার কোনো বিকল্প নেই’ কারণ আমি ‘এসব আশ্বাস গ্রহণ করেছি এবং এসব আশ্বাস সরল বিশ্বাসে পুনরাবৃত্তি করেছি’।

প্রধানমন্ত্রীর কাছে ওয়াকারের পদত্যাগপত্রে বলা হয়েছে: ‘সাম্প্রতিক ঘটনাগুলো আমাকে স্পষ্ট করেছে যে, আমাদের মহান দল, যা আমি আমার প্রাপ্তবয়স্ক জীবন জুড়ে প্রচার করেছি, নেতৃত্বের প্রশ্নগুলোর ওপর অবিচ্ছিন্ন মনোযোগ দিয়ে তার প্রয়োজনীয় কার্যাবলী থেকে বিভ্রান্ত হয়ে পড়েছে’। তিনি যোগ করেছেন যে, মি. সুনাক এবং মি. জাভিদের ক্ষতি ‘চার্চের ব্যাপক সঙ্কীর্ণতাকে উদ্বেগজনক প্রতিফলিত করে যা আমি বিশ্বাস করি যে, কোনো রক্ষণশীল সরকারের চাওয়া উচিত’।

‘আমি সবসময় ভেবেছি যে, আমাদের পার্টির কাজ ছিল যোগ্যতা এবং সহানুভূতির মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখা, কিন্তু গত কয়েক মাসের সংগ্রাম থেকে যে চিত্রটি অনুমান করা হচ্ছে তা হল আমরা অর্জন করার ঝুঁকিও নেই’।
প্রধানমন্ত্রীর কর্তৃত্ব ইতোমধ্যেই একটি আস্থা ভোটের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে যা দেখেছে যে, তার ৪১ শতাংশ এমপি জুন মাসে তাদের সমর্থন প্রত্যাহার করেছেন।

ওয়েকফিল্ড, টাইভারটন এবং হোনিটনে পঙ্গু উপনির্বাচনের পরাজয় এবং সেই মাসের শেষের দিকে পার্টির চেয়ারম্যান অলিভার ডাউডেনের পদত্যাগের দিকে পরিচালিত করে, যখন ডাউনিং স্ট্রিটে করোনভাইরাস লকডাউনকে লঙ্ঘনকারী দলগুলোর ওপর এখনও ক্ষোভ রয়েছে।

মহামারি প্রতিক্রিয়ার ফলস্বরূপ রক্ষণশীল এমপিরাও সরকারের উচ্চ ব্যয় এবং কর দেওয়ার পদ্ধতির বিষয়ে অস্বস্তিতে রয়েছেন। জাহাবী রক্ষণশীলদের আশ্বস্ত করতে চেয়েছেন যে, ২০২৩ সালের এপ্রিলে কর্পোরেট ট্যাক্সে ১৯ শতাংশ থেকে ২৫ শতাংশ পর্যন্ত পরিকল্পিত বৃদ্ধি বাতিল করার সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে ‘টেবিলের বাইরে কিছুই নেই’।

তিনি স্কাই নিউজকে বলেন, ‘আমি সব দেখব। টেবিলের বাইরে কিছুই নেই। আমি বিনিয়োগের জন্য বিশ্বের অন্যতম প্রতিযোগিতামূলক দেশ হতে চাই’।
‘আমি জানি যে, সারা বিশ্বের বোর্ডগুলো, যখন তারা বিনিয়োগের সিদ্ধান্ত নেয়, তখন সেগুলো দীর্ঘমেয়াদী হয় এবং বিশ্বব্যাপী তারা যে একটি কর তুলনা করতে পারে তা হল কর্পোরেশন ট্যাক্স। আমি নিশ্চিত করতে চাই যে, আমরা আর্থিক শৃঙ্খলা বজায় রাখার সময় যতটা প্রতিযোগিতামূলক হতে পারি’।

মিঃ কুইন্সের পদত্যাগ এসেছিল যখন মি. জাহাভি সম্প্রচার স্টুডিওতে গিয়েছিলেন এবং চ্যান্সেলর আইটিভির গুড মর্নিং ব্রিটেনকে বলেন: ‘তিনি স্পষ্টতই হতাশ বোধ করেন। আমি আমার সহকর্মীদের শুধু বলব, লোকেরা বিভক্ত দলকে ভোট দেয় না’।

তবে চ্যান্সেলর বলেছেন যে, তিনি বিশ্বাস করেন যে, প্রধানমন্ত্রীর সততা রয়েছে এবং তিনি ‘এ দেশের জন্য ডেলিভারি করতে দৃঢ়প্রতিজ্ঞ’।
মি. জাহাভি চ্যান্সেলর পদের প্রস্তাব না দিলে তিনি পদত্যাগ করার হুমকি দিয়েছিলেন এমন খবর অস্বীকার করে বলেছেন: ‘এটি সত্য নয়।’

টোরি ১৯২২ কমিটির নিয়ম যদি ১২ মাসের মধ্যে আরেকটি আস্থা ভোটের অনুমতি দেওয়ার জন্য পরিবর্তন করা হয় তবে প্রধানমন্ত্রীর ভাগ্য শেষ পর্যন্ত ব্যাকবেঞ্চ এমপিদের সাথেই থাকতে পারে। কমিটির ক্ষমতাসীন কার্যনির্বাহী নির্বাচন আগামী সপ্তাহে প্রত্যাশিত, যা তারপর নিয়ম পরিবর্তনের সিদ্ধান্ত নিতে পারে।

ওয়েস্ট ডরসেটের এমপি ক্রিস লোডার বলেছেন যে, তিনি বিশ্বাস করেন, কনজারভেটিভ পার্টির ‘সংখ্যাগরিষ্ঠ’ মানুষ একটি অশান্ত সপ্তাহের পরে ‘পরিবর্তন’ দেখতে চায়। তিনি বিবিসি রেডিও ৪-এর টুডে প্রোগ্রামকে বলেছেন: ‘আমি ব্যক্তিগতভাবে এখন প্রধানমন্ত্রীর প্রতি আস্থা হারিয়ে ফেলেছি এবং এটা বলতে আমি খুবই দুঃখিত। আমি মনে করি তার যেতে হবে। সূত্র : স্ট্যান্ডার্ড ইউকে ও বিবিসি বাংলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন