বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ১২:০২ এএম

সিঙ্গাপুরে মাঙ্কিপক্স
ইনকিলাব ডেস্ক : সিঙ্গাপুরে মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে। বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। রোগীর বয়স ৪৫ বছর এবং তিনি একজন মালয়েশিয়ান নাগরিক। যিনি অনেক বছর ধরেই সিঙ্গাপুরে থাকছেন। সিঙ্গাপুরে থেকেই তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। বুধবার পরীক্ষা-নিরীক্ষা শেষে স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত হয় যে তার মাঙ্কিপক্স হয়েছে। আক্রান্ত ব্যক্তির পেট ও তলপেটে ফুঁসকুড়ি ও ক্ষত সৃষ্টি হয়েছে। তিনি অবসাদে ভুগছেন। জ্বর ও গলাব্যাথা রয়েছে। আছে বিভিন্ন অস্থির সংযোগস্থলে অস্বস্তি ও ব্যাথা। তবে তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। রয়টার্স, ফক্স নিউজ।


পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : হোয়াইট হাউসের যোগাযোগ পরিচালক ক্যাট বেডিংফিল্ড পদত্যাগ করতে যাচ্ছেন। হোয়াইট হাউস থেকে বুধবার এ কথা বলা হয়েছে। নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনকে সামনে রেখে যে কজন শীর্ষস্থানীয় কর্মকর্তা পদ ছেড়েছেন, ক্যাট তাঁদের মধ্যে সর্বশেষ। ক্যাট বেডিংফিল্ড দীর্ঘদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। প্রশাসনের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করে বলা হয়েছে, ক্যাট বেডিংফিল্ড চলতি মাসের শেষের দিকে পদ ছাড়ছেন। কারণ হিসেবে তিনি স্বামী ও সন্তানকে আরও সময় দেওয়ার কথা বলেছেন। রয়টার্স।

 

প্রাণহানি ৭৭
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে প্রবল বর্ষণে অন্তত ৭৭ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে ৩৯ জনের মৃত্যু হয়েছে বেলুচিস্তান প্রদেশে। দেশটির আবহাওয়া পরিবর্তনবিষয়ক মন্ত্রী শেরি রেহমান এ তথ্য নিশ্চিত করেছেন। শেরি রেহমান এত মৃত্যুর ঘটনাকে জাতীয় দুর্যোগ বলে আখ্যায়িত করেছেন। কারণ প্রবল বর্ষণে শতাধিক বাড়িঘর ধ্বংস হয়েছে। তাছাড়া ভারি বর্ষণ অব্যাহত থাকায় উদ্ধার কার্যক্রম ব্যাহত হচ্ছে বলেও জানান তিনি। আবহাওয়া বিষয়ক মন্ত্রী বলেন, জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনডিএমএ) বর্ষা মৌসুমকে কেন্দ্র করে একটি পরিকল্পনা তৈরি করেছে। তবে ক্ষয়ক্ষতি এড়াতে সাধারণ মানুষকে নিরাপদে থাকতে বলা হয়েছে। জিও নিউজ।


বন্দর ছেড়েছে
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার পতাকাবাহী পণ্যবাহী জাহাজ ঝিবেক ঝোলি তুরস্কের কারাসু বন্দর ছেড়েছে। রিফিনিটিভ জাহাজ ট্র্যাকিংয়ের তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। স্থানীয় সময় বুধবার গভীর রাতে ঝিবেক ঝোলি কারাসু বন্দর ছাড়ে বলে রিফিনিটিভ জাহাজ ট্র্যাকিংয়ের তথ্যে দেখা গেছে। গত রোববার ইউক্রেন থেকে শস্য বোঝাই করে নিয়ে যাওয়া একটি রাশিয়ার পতাকাবাহী পণ্যবাহী জাহাজ আটকের দাবি করেছিল তুরস্ক। যদিও বুধবার তুরস্কের ওই জাহাজ আটকের দাবি নাকচ করে দেয় রাশিয়া। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন