বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্র নয়, রাশিয়া থেকে অস্ত্র কিনছে ফিলিপাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘ মিত্রতার অবসান ঘটিয়ে ফিলপাইন এখন রাশিয়ার দিকে ঝুঁকছে। অস্ত্র ক্রয়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রত্যাখ্যাত হওয়ার পর রাশিয়ার কাছ থেকে প্রতিশ্রুতি পেয়েছে দেশটি। এদিকে রাশিয়া ফিলিপাইনের কাছে সব ধরনের সমরাস্ত্র বিক্রির প্রস্তাব দিয়েছে। ওয়াশিংটন অ্যাসল্ট রাইফেল বিক্রি না করার ঘোষণা দেয়ার পর মস্কোর কাছ থেকে ম্যানিলা সম্প্রতি এই প্রতিশ্রুতি পেল। ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে পেরুতে অনুষ্ঠিত এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলন থেকে দেশে ফিরে এমন তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, ওই সম্মেলনে পুতিন তাকে রাশিয়ার কাছ থেকে রাইফেল কেনার সরাসরি প্রস্তাব দিয়েছেন।
রাজধানী ম্যানিলায় গত বুধবার প্রেসিডেন্ট দুতার্তে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিষয়ক কমিটির সিনেটর বেন কার্ডিনের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র অস্ত্র দিতে না চাইলে আমাদের কোনো ক্ষতি হবে না, রাশিয়া এ জন্য প্রস্তুত আছে। তিনি আরো বলেন, রুশ প্রেসিডেন্ট পুতিন যে প্রস্তাব দিয়েছেন, তা এমন যে, একটি কিনলে আরেকটি প্রায় ফ্রি। রুশ প্রেসিডেন্ট আমাকে আরও বলেছেন, কেউ আপনাদের কাছে অস্ত্র বিক্রি করতে না চাইলে সরাসরি আমাদের কাছে আসেন। যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনের আগে দেশটির কাছ থেকে ২৬ হাজার অ্যাসাল্ট রাইফেল  কেনার পরিকল্পনা বাতিল করে দিতে চেয়েছিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট দুতার্তে। কিন্তু ওই নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হওয়ার পর নিজের সিদ্ধান্ত স্থগিত রাখেন তিনি।
প্রসঙ্গত, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সামরিক মিত্র হিসেবে পরিচিত ছিল ফিলিপাইন। কিন্তু সাম্প্রতিক সময়ে সব হিসাব-নিকাশ পাল্টে চীনের কাছে ধরনা দেন দেশটির প্রেসিডেন্ট দুতার্তে। এ সময় ফিলিপাইনে অবস্থানরত মার্কিন সেনাবাহিনীকে দেশে ফিরে যাওয়ারও আল্টিমেটাম দেন তিনি। ফিলিপাইনের সঙ্গে সম্পর্ক বিনষ্টকে ওবামা প্রশাসনের শেষ সময়ের বড় বিপর্যয় বলে মনে করছেন অনেক বিশ্লেষক। জানা গেছে, ব্যক্তিগত বিভিন্ন কারণে মার্কিনবিদ্বেষী মনোভাব পোষণ করেন প্রেসিডেন্ট দুতার্তে। ছাত্র থাকার সময় বামপন্থার প্রতি ঝোঁক, দেশটিতে যুক্তরাষ্ট্রের উপনিবেশিক ইতিহাস এবং ম্যানিলার মেয়র থাকাকালীন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার সঙ্গে বিবাদ থেকেই দুতার্তের মনে এমন বিদ্বেষের সৃষ্টি হয়েছে। সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন