রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

মোংলায় মেট্রোরেলের কোচ ও ইঞ্জিন খালাস শুরু

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ১২:০২ এএম

মোংলা বন্দরে ৬টি কোচ ও ২টি ইঞ্জিনসহ মেট্রোরেলের আরো একটি চালান নিয়ে বিদেশি বানিজ্যিক জাহাজ এমভি এসপিএম ব্যাংকক এসেছে। জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা এ জাহাজটি গত বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় বন্দরের ৮নং জেটিতে নোঙ্গর করে। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে পণ্য খালাস শুরু করেছে খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রেডার্স লি.।
বন্দর সূত্রে জানা গেছে, চলতি মাসের ৩ জুলাই জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি মেট্রোরেলের কোচ বোঝাই করে সিঙ্গাপুর হয়ে চট্টগ্রাম ও পরে মোংলা বন্দরে আসে। জাহাজটিতে ৬টি কোচ ও ২টি ইঞ্জিন ছাড়াও আরো ৫৬টি প্যাকেজে ৩৫১ মেট্রিক টন মেশিনারিজ রয়েছে। আগামী মাসে মেট্রোরেলের আরো একটি চালান আসার কথা রয়েছে। এই জাহাজটি গত বছরের ৩১ মার্চ ৬টি কোচ ও ২টি ইঞ্জিনসহ প্রথম মেট্রোরেলের চালান নিয়ে মোংলা বন্দরে এসেছিল।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মাদ মুসা (বিএন) বলেন, দেশে আমদানিকৃত মেট্রোরেলের এসব কোচ মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ায় বন্দরের সক্ষমতা বেড়েছে। শুধু মেট্রোরেলই নয়, এর আগে পদ্মা সেতু, রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র ও বঙ্গবন্ধু রেল সেতুসহ বিভিন্ন প্রকল্পের মালামাল ও যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে খালাস হয়েছে।
এমভি এসপিএম ব্যাংকক জাহাজের এর স্থানীয় শিপিং এজেন্ট ও এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানি লি.-এর ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, এ পর্যন্ত ১০টি জাহাজে করে মেট্রোরেলের ইঞ্জিনসহ মোট ৯৬টি কোচ ও ইঞ্জিন মোংলা বন্দর দিয়ে খালাস হয়েছে। আগামী মাসে মেট্রোরেলের আরো একটি চালান আসার কথা রয়েছে। সব মিলিয়ে চলতি বছরে মেট্রোরেলের আরো ৪৮টি কোচ ও ইঞ্জিন আসবে এবং মোংলা বন্দর দিয়ে খালাস হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন