বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আলাস্কা ফেরত চাইতে পারে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ১২:৩৯ পিএম

রাশিয়ার পার্লামেন্ট স্টেট ডুমার স্পিকার ভ্যাচেস্লাভ ভোলোডিন মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছেন যে, তারা যদি বিদেশে রাশিয়ার সম্পদ দখল করতে থাকে তবে, রাশিয়া আলাস্কা ফেরত চাইতে পারে।

বৃহস্পতিবার তিনি বলেন, ‘শালীনতা কোনো দুর্বলতা নয়। সবসময় একটি প্রতিক্রিয়া হিসাবে কিছু থাকে। আমেরিকাকে সর্বদা মনে রাখতে হবে যে, তার ভূখণ্ডের একটি অংশ রয়েছে, আলাস্কা,’ তিনি বলেছিলেন, ‘যখন তারা বিদেশে আমাদের সম্পদের নিষ্পত্তি করার চেষ্টা শুরু করে, এটি করার আগে, তাদের মনে করা উচিত যে, আমাদেরও দাবি করার কিছু আছে।’

রাশিয়ান রাজনীতিবিদ নরওয়ের জলসীমার মধ্য দিয়ে কিছু জাহাজ চলাচলে বাধা দেয়ায় হলে নরওয়ে এবং রাশিয়ার মধ্যে একটি সামুদ্রিক চুক্তির নিন্দা করার আগে তিনি একটি হুমকির কথা উল্লেখ করেছিলেন, বলেছিলেন যে, নরওয়ে তখন চালানগুলিকে যাওয়ার অনুমতি দেয়।

‘ভাবুন যদি আমরা (আলাস্কা সম্পর্কে) নির্দেশ দিই—আপনি দেখুন, এবং আমেরিকা যেখানে মাছ সরবরাহ করা উচিত সেখানে সরবরাহ করা শুরু করবে,’ ভলোডিনের বরাত দিয়ে বলেছে আরআইএ নোভোস্টি। ভোলোডিন আরও জোর দিয়েছিলেন যে, রাশিয়া আমেরিকার বিষয়ে হস্তক্ষেপ করে না, এই বলে যে আমেরিকান রাজনীতিবিদরা দেশে যা কিছু ঘটছে তার জন্য রাশিয়াকে দায়ী করছেন।

উল্লেখ্য, রাশিয়া আলাস্কাকে উপনিবেশ স্থাপন করে এবং সেখানে বেশ কয়েকটি বসতি স্থাপন করে যতক্ষণ না মার্কিন যুক্তরাষ্ট্র ১৮৬৭ সালে ৭২ লাখ ডলারে রাশিয়ার কাছ থেকে এটি কিনে নেয়। এখন যা আলাস্কা হাজার হাজার বছর ধরে বিভিন্ন আদিবাসীদের আবাসস্থল; এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে, এই অঞ্চলটি বেরিং স্ট্রেইট স্থল সেতুর মাধ্যমে উত্তর আমেরিকার প্রাথমিক বসতি স্থাপনের প্রবেশ বিন্দু হিসাবে কাজ করেছিল।

১৮ শতকের শুরুতে রাশিয়ান সাম্রাজ্যই প্রথম সক্রিয়ভাবে এই অঞ্চলে উপনিবেশ স্থাপন করেছিল। কিন্তু এ দূরবর্তী অঞ্চলে দখল বজায় রাখার খরচ এবং অসুবিধার কারণে ১৮৬৭ সালে তারা এটি প্রতি একর প্রায় দুই সেন্ট এর বিনিময়ে যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করে দেয়। এটি ৩ জানুয়ারী, ১৯৫৯-এ মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৯ তম রাজ্য হিসাবে স্বীকৃতি পেয়েছিল। সূত্র: গ্রিকরিপোর্টার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Abubokor ৮ জুলাই, ২০২২, ১:৩৪ পিএম says : 0
আমেরিকা যেমন রাশিয়ার সম্পদ জব্দ করেছে তেমনি রাশিয়ার উচিৎ আলাস্কার দখল নেওয়া।এতে দোষের কিছু নেই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন