বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বজুড়ে ‘ক্ষুধার বিপর্যয়ের’ হুঁশিয়ারি জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ৭:০৬ পিএম

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে হুঁশিয়ারি দিয়েছেন যে, আগামী দুই বছরের মধ্যে ক্ষুধার বিপর্যয় বিস্ফোরিত হতে চলেছে, যা নজিরবিহীন বৈশ্বিক রাজনৈতিক চাপের ঝুঁকি তৈরি করবে।

স্বল্প ও দীর্ঘমেয়াদী সংস্কারের আহ্বান জানিয়ে - রাশিয়ার অবরোধে আটকে পড়া ২৫ মিলিয়ন টন ইউক্রেনীয় শস্যের উপর থেকে অবরোধ তুলে নেওয়া সহ - ডেভিড বিসলে বলেছেন যে, বর্তমান খাদ্য ক্রয়ক্ষমতার সঙ্কট সমাধান পাওয়া না পরবর্তীতে আরও বিপজ্জনক খাদ্য প্রাপ্যতা সঙ্কটে পরিণত হতে পারে।

কোভিড সঙ্কটের আগে জাতিসংঘ কর্তৃক ‘তীব্র খাদ্য অনিরাপদ’ হিসাবে শ্রেণীবদ্ধ লোকের সংখ্যা ছিল ১৩ কোটি, কিন্তু কোভিডের পরে এই সংখ্যা ২৭ কোটি ৬০ লাখে দাঁড়িয়েছে। ক্ষুধার সঙ্কটের উপর ব্লেয়ার ইনস্টিটিউটের একটি নতুন প্যামফলেটের ভূমিকা লিখে, বিসলে বলেছেন, ‘ইউক্রেন সঙ্কটের কারণে এই সংখ্যা বেড়েছে ৩৪ কোটি ৫০ লাখে। এবং ৪৫টি দেশের ৫ কোটি মানুষ এখন দুর্ভিক্ষ থেকে মাত্র এক ধাপ দূরে।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই এই ক্ষুধার বিপর্যয় থামাতে পদক্ষেপ নিতে হবে – নতুবা এই সংখ্যাগুলি বিস্ফোরিত হবে। ইউক্রেনের সীমানা থেকে অনেক দূরে ছড়িয়ে পড়া মূল্যবৃদ্ধি, রপ্তানি নিষেধাজ্ঞা এবং মৌলিক খাদ্যদ্রব্যের ঘাটতি সহ বিশ্বব্যাপী খাদ্য বাজারগুলি অশান্তিতে নিমজ্জিত হয়েছে। আফ্রিকা, মধ্যপ্রাচ্য, এশিয়া এমনকি লাতিন আমেরিকার দেশগুলোও এই সংঘাতের উত্তাপ অনুভব করছে।’ সূত্র: দ্য গার্ডিয়ান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন