বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কাতার বিশ্বকাপের মাঠে অ্যালকোহল নিষিদ্ধ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২২, ১২:০১ এএম

কাতার মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হওয়ায় মাঠে অ্যালকোহল পানের অনুমতি নিয়ে ছিল শঙ্কা। শেষ পর্যন্ত সেই শঙ্কাই সত্যি হতে যাচ্ছে। কাতার বিশ্বকাপে মাঠে অ্যালকোহল পান নিয়ে থাকছে নিষেধাজ্ঞা। এমন সংবাদই প্রকাশ করেছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।
কাতারে অ্যালকোহল পানে রয়েছে কড়া নিষেধাজ্ঞা। তবে অনেক বিয়ার কোম্পানি পৃষ্ঠপোষক থাকায় শর্তসাপেক্ষে কিছু ম্যাচের আগে ও পরে মাঠের বাইরে বিয়ার বিক্রির অনুমতি দেওয়া হবে বলে জানা গেছে। স্বাভাবিকভাবেই বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছে আয়োজকরা। টুর্নামেন্ট পরিকল্পনার সঙ্গে যুক্ত একজন রয়টার্সকে বলেছেন, ‘এখনও চূড়ান্ত পরিকল্পনা হওয়া বাকি। এখন যে আলোচনা হচ্ছেছ তা হলো, দর্শকদের স্টেডিয়ামে আসার আগে এবং বের হওয়ার সময় বিয়ার পানের অনুমতি দেওয়া হবে। তবে ম্যাচ চলাকালীন বা স্টেডিয়ামের ভেতরে বিয়ার পরিবেশন করা হবে না।’
এবারের বিশ্বকাপে ১২ লাখের বেশি ফুটবল ভক্ত কাতার ভ্রমণ করবেন। এই দর্শকদের একটা বড় অংশ ম্যাচের দিনে সীমাহীন বিয়ার পান করে অভ্যস্ত। অথচ কাতারে জনবহুল স্থানে অ্যালকোহল পান করা আইনত নিষিদ্ধ। তবে এ সকল কথা বিবেচনা করে কাতারের রাজধানী দোহার আল বিদ্দা পার্কের মূল ফিফা ফ্যান জোনের নির্দিষ্ট কিছু অংশে নির্দিষ্ট সময়ে বিয়ার বিক্রির অনুমতি দেওয়া হয়েছে। সেখান থেকে নির্দিষ্ট পরিমাণে বিয়ার কিনতে পারবেন বিশ্বকাপ দেখতে যাওয়া সমর্থকরা। এছাড়া স্টেডিয়াম ও প্রধান ফ্যান জোন থেকে তিন কিলোমিটার দূরে দোহা গলফ ক্লাব এবং বালুময় স্থানের কিছু হোটেলে ১৫ হাজার থেকে ২০ হাজার দর্শকের জন্য অ্যালকোহলও পাওয়া যাবে।
তবে ফিফার সঙ্গে যৌথভাবে ২৮ দিনের এই টুর্নামেন্টে অ্যালকোহলের প্রাপ্যতা নিয়ে পরিকল্পনা নির্দিষ্ট সময়ে ঘোষণা করবে বলে জানিয়েছেন কাতারের সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি ও আয়োজকদের একজন মুখপাত্র। চাইলেও দর্শনার্থীরা নিজ দেশ থেকে অ্যালকোহল আনতে পারবেন না। দোহার উপকণ্ঠে অবস্থিত দেশের একমাত্র মদের দোকানেও কেনাকাটা করার অনুমতি নেই। তাদের জন্য বরাদ্দ নির্দিষ্ট স্থান থেকেই অ্যালকোহল কেনার অনুমতি রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন