বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রামে সৌখিন পাখির রাজ্যে সারাদিনই ভিড়

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) গতকাল শনিবার দেশী ও বিদেশী হরেক প্রজাতির পাখি নিয়ে চিত্তাকর্ষক পাখিমেলা হয়ে গেল। আনন্দঘন পরিবেশে সৌখিন পাখির রাজ্যে সারাদিনই দর্শনার্থীদের ভিড় জমে ওঠে। দর্শকদের মধ্যে কৌতূহলী শিশু-কিশোর সমাগম ছিল অনেক বেশি। সৌখিন পাখিমেলায় পাখিপ্রেমীদের ৫ শতাধিক পোষা পাখি, বিশেষ বিশেষ ও নামী-দামি প্রজাতির কবুতর প্রদর্শিত হয়। মেলায় আনা পাখির মধ্যে ভিক্টোরিয়া ক্রাউন এবং ম্যাকাউ দেখতে বিশেষ করে খুদে দর্শনার্থীদের উপচে পড়া ভিড় চোখে পড়ে। মেলায় প্রদর্শিত পাখির মধ্যে ছিলÑ রেন্ট, বোখাড়া, পোটাস, ইংলিশ ক্যারিয়ার, জেকুভিস, টিং, ফ্লাইট, গাবারিয়াল, বোলহেড, শেকশ্যায়ালি, জার্মান ক্লেপার, হোয়াইট দিঞ্চ, লংটেইল দিঞ্চ, জেব্রা দিঞ্চ, গানিয়ান দিঞ্চ, জাভা, কোকাটেল, ইংলিশ বাজরিকা, ইনিয়ান রিংনেক, ম্যাকাউ, কাজেন, লিনেক্স, রেডমংগ, লংফেজ, টুস্পাটার, মালটার, হাউজ, সিরাজি, হোয়াট টপ, ফিজেন, ভিক্টোরিয়া ক্রাউন, সান কুনর ও লরিকেট।
পাখিমেলায় ‘ক্যারিয়ার’ নামের দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় চিঠি আদান-প্রদানে ব্যবহৃত বিরল প্রজাতির কবুতরও বাদ যায়নি। এই কবুতর মেলায় নিয়ে আসেন নগরীর মনসুরাবাদের মো: শাহিদুর রহমান। তিনি জানান, জার্মান থেকে ‘ক্যারিয়ার’ নামের কবুতরটি আনা হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিত্রবাহিনীর চিঠি আদান-প্রদানে ব্যবহৃত ঐতিহ্যের ধারক ক্যারিয়ার নামের এ প্রজাতির কবুতরটি ৩০ হাজার টাকার ওপরে খরচ করে ঢাকার এক প্রতিষ্ঠানের মাধ্যমে আমদানি করেছি। পাখি ও কবুতর পোষা আমার শখ। তিনি বলেন, আমার বাড়িতে কবুতর ও পাখিদের জন্য একটি কক্ষ বরাদ্দ রেখেছি। বিভিন্ন প্রজাতির ৫টি কবুতর ও ৫টি অন্য জাতের পাখি লালন-পালন করে আমি অনাবিল আনন্দ খুঁজে পাই।
মেলায় প্রদর্শিত ভিক্টোরিয়া ক্রাউন কবুতরের মালিক আমেরিকা প্রবাসী আবদুল মালেক বলেন, পাখি পোষা  ও লালন-পালন করা আমার শখ। আমেরিকাতে আমার নির্মাণ প্রতিষ্ঠান আছে। পাশাপাশি আমি বিভিন্ন দেশ থেকে নানা প্রজাতির পাখি ও কবুতর নিয়ে আমার বাড়িতে সংরক্ষণ করি। ভিক্টোরিয়া ক্রাউন নামের এক জোড়া কবুতর প্রায় দশ বছর আগে ১ লাখ ৭৫ হাজার টাকা দিয়ে ইউরোপ থেকে আমদানি করেছি। বর্তমানে এ কবুতর দুইটির দাম ৫ লক্ষাধিক টাকা। অনেকে আমার কাছ থেকে কবুতরগুলো কিনতে আসেন। আমি বিক্রি করিনি। এটা আমার ব্যবসা নয়, শখ। এছাড়াও নানা প্রজাতির দেশী-বিদেশী প্রায় ৭ শতাধিক পাখি ও কবুতর রয়েছে।
এদিকে গতকাল সকালে অ্যাসোসিয়েশন অব এভিয়ান ভেটেরিনারিয়ান্স ইন বাংলাদেশ, চিটাগাং বার্ড ব্রিডার্স অ্যাসোসিয়েশন ও চট্টগ্রাম ফেন্সি পিজিয়ন ব্রিডাসের আয়োজনে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে কবুতর ও সৌখিন পাখির প্রদর্শনী এবং পাখালদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো: সামসুল আরেফিন। তিনি বলেন, তরুণ প্রজন্ম পাখি বিশেষত কবুতর পালন করে একদিকে যেমন আত্মনির্ভরশীল হচ্ছে অন্যদিকে আর্থিকভাবে লাভবানও হচ্ছে। জঙ্গিবাদ, সন্ত্রাসী কর্মকা-সহ নানা অপরাধমূলক কর্মকা- নিরোধে পাখি পালন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।
অ্যাসোসিয়েশন অব এভিয়ান ভেটেরিনারিয়ান্স ইন বাংলাদেশের সভাপতি অধ্যাপক ড. ভজন চন্দ্র দাসের সভাপতিত্বে কর্মশালায় প্রধান পৃষ্ঠপোষকের বক্তব্য রাখেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথি ছিলেন সাহেদুল আলম কাদেরী, ভেটেরিনারি হাসপাতালের পরিচালক অধ্যাপক ড. মো: রায়হান ফারুক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: রেয়াজুল হক, অধ্যাপক ড. মো: আলমগীর হোসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন