বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আগামী বছরেই ভারত হবে বিশ্বের জনবহুল দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২২, ১২:০১ এএম

বিশ্বে মোট জনসংখ্যার নিরিখে এখনও শীর্ষে রয়েছে চীন। সামান্য পেছনে রয়েছে ভারত। তবে জাতিসংঘের রিপোর্ট বলছে, আগামী বছরের মধ্যেই চীনকে অতিক্রম করে যাবে আমাদের প্রতিবেশী দেশ।
ওই রিপোর্ট অনুযায়ী, চলতি বছরে ভারত ও চীনের জনসংখ্যা যথাক্রমে ১৪১.২ কোটি এবং ১৪২.৬ কোটি। এই ব্যবধান মুছে যাবে আর বছরখানেকের মধ্যেই। ২০৫০ সালে চীনের সম্ভাব্য জনসংখ্যা হবে ১৩১ কোটির কাছাকাছি। ওই সময়ে অনেকটাই এগিয়ে যাবে ভারত (সম্ভাব্য জনসংখ্যা ১৬৬ কোটিরও বেশি)।

সোমবার বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে জাতিসংঘের তরফে জনসংখ্যা সম্পর্কিত এক রিপোর্টে উঠে এসেছে এই তথ্য। রিপোর্টে বলা হয়েছে, চলতি বছরের ১৫ নভেম্বর গোটা বিশ্বের জনসংখ্যা পেরোতে চলেছে ৮০০ কোটির গণ্ডি। ২০৩০ সালে তা ৮৫০ কোটি, ২০৫০-এ ৯৭০ কোটি এবং ২১০০ সালে বিশ্বের সম্ভাব্য জনসংখ্যা হতে চলেছে ১০৪০ কোটিরও বেশি!

জাতিসংঘের ওই রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে বিশ্বের সবচেয়ে দুই জনবহুল অঞ্চল হল পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং মধ্য ও দক্ষিণ এশিয়া। এই দুই অঞ্চলের মধ্যেই পড়ছে ভারত এবং চীন। পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় বর্তমানে জনসংখ্যা ২৩০ কোটি (বিশ্বের ২৯ শতাংশ)। অন্যদিকে মধ্য ও দক্ষিণ এশিয়ায় ২১০ কোটি জনসংখ্যা (বিশ্বের নিরিখে ২৬ শতাংশ)। ২০৩৭ সালের ভিতরে মধ্য ও দক্ষিণ এশিয়া বিশ্বের সবচেয়ে জনবহুল অঞ্চলের তকমা পেতে চলেছে বলে ওই রিপোর্টের পূর্বাভাস। কারণ ২০৩০ সাল নাগাদ পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় জনসংখ্যা ক্রমশ কমতে শুরু করবে।

২০৫০ সালের মধ্যে জনসংখ্যা বৃদ্ধির হারের যে পূর্বাভাস করা হয়েছে, তার অধিকাংশই দেখা যাবে আটটি দেশে। যার মধ্যে রয়েছে ভারত, কঙ্গো প্রজাতন্ত্র, মিসর, ইথিয়োপিয়া, নাইজিরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, তানজানিয়া। রিপোর্ট জানিয়েছে, ১৯৬৫ সালের পরে মহিলা পিছু সন্তান জন্মদানের হার হ্রাস পাওয়ায় বিশ্বে জনসংখ্যা বৃদ্ধি হার অর্ধেকেরও বেশি কমেছে। ইনস্টিটিউট অব হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশন বা আইএইচএমই-র পূর্বাভাস অনুযায়ী ২১০০ সালে ভারতে মহিলা পিছু সন্তান জন্মদানের হার হবে ১.২৯।

জাতিসংঘের রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের জনসংখ্যা পরিসংখ্যান অনুযায়ী মহিলাদের (৪৯.৭ শতাংশ) তুলনায় পুরুষদের সংখ্যা (৫০.৩ শতাংশ) সামান্য বেশি। ২০৫০ সালে ওই সামান্য ব্যবধান মুছে মহিলাদের সংখ্যা কার্যত পুরুষদের সমান হবে বলেই পূর্বাভাস ওই রিপোর্টে। ১৯৫০ সালের পরে ২০২০-তে প্রথম বার বছরে জনসংখ্যা বৃদ্ধির হার এক শতাংশের কম ছিল। এই প্রবণতা আগামী কয়েক দশক ধরে চলবে বলে পূর্বাভাস রিপোর্টে।
এ প্রসঙ্গে উঠে এসেছে অভিবাসী প্রসঙ্গও। আন্তর্জাতিক অভিবাসনের প্রভাবে বিশ্বের বিভিন্ন প্রান্তে জনসংখ্যার বিন্যাস পরিবর্তিত হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, ২০১০ থেকে ২০২১ সাল পর্যন্ত কমপক্ষে ১০ কোটিরও বেশি নাগরিক নিজেদের দেশ ছেড়েছেন। এ প্রবণতা সবচেয়ে বেশি লক্ষ্য করা গেছে উপমহাদেশের কয়েকটি দেশে। মূলত কাজের সূত্রেই অন্য দেশে পাড়ি দিয়েছেন অধিকাংশ। তার মধ্যে রয়েছে পাকিস্তান (১ কোটি ৬৫ লাখ), ভারত (৩৫ লাখ), বাংলাদেশ (২৯ লাখ), নেপাল (১৬ লাখ) এবং শ্রীলঙ্কা (১০ লাখ)। এছাড়া সিরিয়া (৪৮ লাখ), ভেনিজুয়েলা (৪৮ লাখ), মিয়ানমারেও (১০ লাখ) একই প্রবণতা দেখা যাচ্ছে। আর একটি উল্লেখযোগ্য বিষয় হল, উন্নয়নের ক্ষেত্রে পেছনের সারিতে থাকা ৪৬টি দেশে জনসংখ্যা বৃদ্ধির হার সবচেয়ে দ্রুত। এর মধ্যে অধিকাংশ দেশেই ২০২২ থেকে ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা দ্বিগুণ হবে।

২০২৯ সালে বিশ্বজুড়ে প্রত্যাশিত আয়ু ছিল ৭২.৮ বছর। তবে করোনা মহামারির প্রভাবে ২০২১ সালে তা কমে হয়েছে ৭১ বছর। জাতিসংঘের ওই রিপোর্টে বলা হয়েছে, জনসংখ্যা এবং সুস্থায়ী উন্নয়নের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তন এবং অন্যান্য পরিবেশগত বিষয়ে নজর রাখা প্রয়োজন। কারণ সুস্থায়ী উন্নয়নের উপরে সরাসরি পরিবেশগত বিষয়গুলির প্রভাব রয়েছে। সূত্র : ফিনান্সিয়াল টাইমস, দ্য ইকোনমিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন