বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইল দিয়ে মধ্যপ্রাচ্য সফর শুরু করলেন বাইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২২, ৮:০৬ পিএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইসরাইলে পৌঁছেছেন। এর মাধ্যমে তিনি মধ্যপ্রাচ্যে একটি উচ্চ-প্রস্তুতিমূলক সফর শুরু করলেন যেটি উপসাগরীয় মিত্রদের দিযে আরও তেল উৎপাদন করাতে এবং ইসরাইল ও সউদী আরবকে কাছাকাছি নিয়ে আসার প্রচেষ্টার দ্বারা প্রভাবিত হয়েছে।

শুক্রবার অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে বৈঠকের আগে ইসরাইলি নেতাদের সঙ্গে আলোচনার জন্য জেরুজালেমে দুই দিন কাটাবেন বাইডেন। এরপর, তিনি সউদী কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য এবং উপসাগরীয় মিত্রদের একটি শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য শুক্রবার ইসরাইল থেকে সউদী আরবের জেদ্দায় সরাসরি ফ্লাইট নেবেন।

মার্কিন কর্মকর্তারা বলেছেন - প্রেসিডেন্ট হিসাবে মধ্যপ্রাচ্যে বাইডেনের প্রথম সফর - ঐতিহাসিক শত্রু ইসরাইল এবং সউদী আরবের মধ্যে স্বাভাবিককরণের দিকে আরও পদক্ষেপ তৈরি করতে পারে, কারণ তারা অশান্ত অঞ্চলে আমেরিকার দুটি শক্তিশালী মিত্রও। ‘আমরা সেই লক্ষ্যে ধীরে ধীরে পদক্ষেপ নিচ্ছি,’ একজন ইসরাইলি কর্মকর্তা বলেছেন, যোগ করেছেন যে, বাইডেন ইসরাইল থেকে সরাসরি সউদী আরবে উড়ে যাবেন ‘গত কয়েক মাস ধরে যে গতিশীলতা বিকশিত হচ্ছে তার অনেকগুলিকে অন্তর্ভুক্ত করে’।

বাইডেনের সফরের লক্ষ্য আঞ্চলিক স্থিতিশীলতা উন্নীত করা, অঞ্চলে ইসরাইলের একীভূতকরণকে আরও গভীর করা এবং রাশিয়া ও চীনের ইরানি প্রভাব ও আগ্রাসনের মোকাবিলা করা। ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে দীর্ঘদিনের থেমে থাকা শান্তি প্রক্রিয়া পুনরায় শুরু করার কোনো চেষ্টা করা হবে না। তবে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেছেন যে, বাইডেন তথাকথিত দুই রাষ্ট্র সমাধানের প্রতি তার প্রতিশ্রুতি পুনরুদ্ধার করবেন, যেখানে ইসরাইলের পাশাপাশি একটি ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্র রয়েছে। সূত্র: এপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন