শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

যুক্তরাষ্ট্র ও ভারতে নতুন রাষ্ট্রদূত নিয়োগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১০:২৭ এএম

যুক্তরাষ্ট্র ও ভারতে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে সরকার। নয়া‌দি‌ল্লি‌তে নিযুক্ত বাংলা‌দে‌শের বর্তমান হাইক‌মিশনার মোহাম্মদ ইমরানকে মা‌র্কিন যুক্তরা‌ষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হি‌সে‌বে নি‌য়োগ দি‌য়ে‌ছে সরকার। তি‌নি ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলামের স্থলা‌ভি‌ষিক্ত হ‌বেন। আর ভারতে হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান।

বুধবার (১৩ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় থে‌কে পাঠা‌নো এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানা‌নো হয়।

বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ ইমরান নয়াদি‌ল্লির আগে আমিরাতে বাংলা‌দে‌শের রাষ্ট্রদূত ছি‌লেন। পেশাদার এ কূটনীতিক উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার ছিলেন মোহাম্মদ ইমরান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেওয়ার পর মোহাম্মদ ইমরান ঢাকায় বিভিন্ন পদে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি জেদ্দা, অটোয়া, বন ও বার্লিনের বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে কাজ করেছেন।

মোহাম্মদ ইমরান ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। তি‌নি দুই সন্তানের জনক।

পেশাদার কূটনীতিক মোহাম্মদ ইমরান ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি নয়াদিল্লিতে হাইকমিশনার হিসেবে দুই বছরের জন্য যোগ দেন।

রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমান এর আগে সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

পেশাদার এ কূটনীতিক বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) পররাষ্ট্র ক্যাডারের একাদশ ব্যাচের পেশাদার কর্মকর্তা। কূটনী‌তিক হিসেবে তিনি প্যারিস, নিউইয়র্ক, জেনেভা ও কলকাতায় বাংলাদেশ মিশনে নানা সক্ষমতা অর্জন করেন।

তিনি নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের উপ-স্থায়ী প্রতিনিধি হিসাবেও কাজ করেছেন। এ ছাড়া, তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘ উইংয়ের বিভিন্ন ক্ষেত্রে দায়িত্ব পালন করেছেন।

মোস্তাফিজুর রহমান স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস ক‌রেন। তি‌নি ফ্রান্সের প্যারিসের আন্তর্জাতিক প্রশাসনিক ইনস্টিটিউট থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতিতে স্নাতকোত্তর ডিপ্লোমা এবং যুক্তরাজ্যের লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক আন্তর্জাতিক আইন বিষয়ে স্নাতকোত্তর অর্জন করেন। তিনি দুই সন্তানের জনক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন