বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কঠোর হচ্ছেন পুতিন

ইউক্রেনের দুটি মিগ-২৯ বিমান ভূপাতিত রাশিয়ার জ্বালানি তেল আমদানি দ্বিগুণ করেছে সউদী ষ ইউক্রেনের সংঘাতকে বিশ্বযুদ্ধে রূপান্তরিত করতে চায় না ফ্রান্স: ম্যাখোঁ ষ রাশিয়ার বিরুদ্ধে নিষে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘বিদেশি প্রভাবাধীন ব্যক্তিদের কার্যকলাপের ওপর নিয়ন্ত্রণ’ আইনে স্বাক্ষর করেছেন। আইনি তথ্যের অফিসিয়াল পোর্টালে পোস্ট করা নথি, বিদেশী এজেন্টদের উপর রাশিয়ান আইনের বর্তমান নিয়মগুলির সংক্ষিপ্তসার এবং কিছু নতুন বিধান প্রবর্তন করে, যা পরবর্তীতে ১ ডিসেম্বর, ২০২২ থেকে কার্যকর হবে।

এইভাবে, আইনটি একজন বিদেশী এজেন্টকে এমন একজন ব্যক্তি হিসাবে সংজ্ঞায়িত করে যিনি সমর্থন পেয়েছেন বা অন্যান্য আকারে বিদেশী প্রভাবের অধীনে আছেন এবং রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করেন, রাশিয়ান ফেডারেশনের সামরিক এবং সামরিক-প্রযুক্তিগত ক্রিয়াকলাপের তথ্য সংগ্রহ করেন বা প্রতিবেদন এবং উপকরণ সীমাহীন সংখ্যক মানুষের মধ্যে বিতরণ করেন। রাশিয়ান বা বিদেশী আইনি সত্ত্বা, পাবলিক অ্যাসোসিয়েশন এবং বিদেশী সংস্থাগুলো যেগুলো আইনি সত্তা নয়, সেইসাথে নাগরিকত্বসহ বা ছাড়া ব্যক্তিরা বিদেশী এজেন্ট হিসাবে স্বীকৃত হতে পারে।

বলা হচ্ছে, রাশিয়ান সরকারী কর্তৃপক্ষ, রাজনৈতিক দল, রাষ্ট্রীয় কর্পোরেশন এবং ধর্মীয় সমিতিগুলিকে বিদেশী এজেন্ট হিসাবে স্বীকৃতি দেয়া যাবে না। এছাড়াও, নিয়োগকর্তাদের সমিতি এবং বাণিজ্য ও শিল্পের চেম্বারগুলি আইনত-প্রতিষ্ঠিত পদ্ধতির সাথে সঙ্গতিপূর্ণ নিবন্ধিত বিদেশী এজেন্ট হিসাবে স্বীকৃত হতে পারে না। আইন বিদেশী উৎসের তালিকা নির্দিষ্ট করে। তারা বিদেশী রাষ্ট্র এবং তাদের সরকারী কর্তৃপক্ষ, আন্তর্জাতিক এবং বিদেশী সংস্থা, বিদেশী নাগরিক, রাষ্ট্রহীন ব্যক্তি, সেইসাথে বিদেশী উৎসগুলি অন্তর্ভুক্ত করে যেগুলি একটি আইনি সত্তা প্রতিষ্ঠা করে না।

রাশিয়ান ফেডারেশনের নাগরিক এবং আইনী সত্তা যারা এই ধরনের ব্যক্তিদের কাছ থেকে অর্থ গ্রহণ করে এবং তাদের প্রক্সিদের কাছ থেকে অর্থ গ্রহণ করে বা আর্থিক সহায়তা পাওয়ার ক্ষেত্রে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে, তাদেরও বিদেশী উৎসগুলির মধ্যে তালিকাভুক্ত করা যেতে পারে। আইনে বর্তমানে বিদ্যমান চারটির পরিবর্তে একটি ইউনিফাইড রেজিস্টার তৈরির বিধান রয়েছে। এছাড়াও, বিদেশী এজেন্টদের সাথে যুক্ত ব্যক্তিগত ব্যক্তিদের একটি রেজিস্টার তৈরি করা হবে।

প্রাসঙ্গিক আবেদন জমা দেয়ার আগে এক বছরের মধ্যে যদি তারা বিদেশী উৎস থেকে আর্থিক বা অন্যান্য সহায়তা না পান তবে বিদেশী এজেন্টদের নিবন্ধন থেকে ব্যক্তিদের সরানো যেতে পারে। এছাড়াও, একজন বিদেশী এজেন্টকে নিবন্ধন থেকে সরানো যেতে পারে যদি প্রশ্নবিদ্ধ ব্যক্তি তালিকায় রাখার পর তিন মাসের মধ্যে বিদেশী উৎস থেকে তহবিল এবং অন্যান্য সহায়তা প্রত্যাখ্যান করে। এছাড়াও, আইনটি বিদেশী এজেন্টদের কৌশলগত উদ্যোগে বিনিয়োগ করতে নিষেধ করে, যা দেশের প্রতিরক্ষা এবং নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ।

ইউক্রেনের দুটি মিগ-২৯ বিমান ভূপাতিত : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ শুক্রবার জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে গত ২৪ ঘণ্টায় রাশিয়ার যুদ্ধবিমান ইউক্রেনের বিমান বাহিনীর দুটি মিগ-২৯ বিমান গুলি করে ভূপাতিত করেছে। ‘গত ২৪ ঘন্টায়, রাশিয়ান এরোস্পেস ফোর্সের ফাইটার এয়ারক্রাফ্ট ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের সøাভিয়ানস্ক এবং দ্রুজকোভকার বসতি এলাকায় ইউক্রেনের বিমান বাহিনীর দুটি মিগ-২৯ বিমান গুলি করে ভূপাতিত করেছে,’ মুখপাত্র বলেছেন। রাশিয়ান যুদ্ধ বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযানে গত ২৪ ঘন্টায় প্রায় ২৩০টি ইউক্রেনীয় সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

মিগ-২৯ মাল্টিরোল ফাইটারটি ১৯৭০ এর দশকে মিকোয়ান ডিজাইন ব্যুরো দ্বারা ডিজাইন করা হয়েছিল। এটি মূলত এর রাডার ক্ষেত্রের মধ্যে আকাশ লক্ষ্যবস্তুকে নিযুক্ত করার জন্য এবং ভিজ্যুয়াল রেঞ্জের মধ্যে রকেট দিয়ে স্থল লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য ডিজাইন করা হয়েছে। আজারবাইজান, বাংলাদেশ, বেলারুশ, বুলগেরিয়া, ভারত, কাজাখস্তান, পোল্যান্ড, সার্বিয়া, সেøাভাকিয়া, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তান সহ কয়েকটি দেশে মিগ-২৯ ফাইটারের বিভিন্ন ভ্যারিয়েন্ট কাজ করছে। ২০২১ সালের হিসাবে উপলব্ধ তথ্য অনুসারে, ইউক্রেনীয় বিমান বাহিনী ৩৭টি মিগ-২৯ ফাইটার পরিচালনা করেছিল।

এছাড়া, রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নিকোলায়েভ অঞ্চলে ইউক্রেনীয় বিমান বাহিনীর দুটি সু-২৫ গ্রাউন্ড অ্যাটাক প্লেন এবং খারকভ ও খেরসন অঞ্চলে এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের নয়টি চালকবিহীন বিমান গুলিকে ভূপাতিত করেছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন। রাশিয়ান বাহিনী ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে ২৫৩টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ১,৫৪৩টি মনুষ্যবিহীন বিমান এবং ৪,০৬০টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রাশিয়ার জ্বালানি তেল আমদানি দ্বিগুণ করেছে সউদী : বিশ্বের বৃহত্তম তেল রফতানিকারক দেশ সউদী আরব ইউক্রেনে মস্কোর অভিযানের কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মধ্যে বিদ্যুৎ কেন্দ্রগুলোকে চালানোর জন্য দ্বিতীয় প্রান্তিকে রাশিয়ান জ্বালানি তেলের আমদানির পরিমাণ দ্বিগুণ করেছে। রাশিয়া তার ‘বিশেষ সামরিক অভিযান’ নিয়ে প্রতিক্রিয়ার পরে কম ক্রেতাদের সাথে রেখে দেয়ার পরে ছাড়ের দামে জ্বালানি বিক্রি করছে। জ্বালানি তেলের বর্ধিত বিক্রয়, যা রিয়াদ গ্রীষ্মের চাহিদা মেটাতে এবং রফতানির জন্য নিজস্ব অপরিশোধিত তেল মুক্ত করতে ব্যবহার করে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে একটি চ্যালেঞ্জ তৈরি করে, কারণ তার প্রশাসন রাশিয়াকে বিচ্ছিন্ন করতে এবং তার জ্বালানি রফতানি আয় কমাতে চায়। এদিকে, ইউরোপীয় ইউনিয়ন তার পরবর্তী নিষেধাজ্ঞা প্যাকেজে রাশিয়ান স্বর্ণ রফতানি লক্ষ্যবস্তু করবে এবং তার আগের প্যাকেজগুলোকে বাইপাস করার জন্য ‘প্রস্থান রুট বন্ধ’ করার চেষ্টা করবে, একজন ইইউ কমিশনার বলেছেন।

ইউক্রেনের সঙ্ঘাতকে বিশ্বযুদ্ধে রূপান্তরিত করতে চায় না ফ্রান্স : ফ্রান্স ইউক্রেনের সংঘাতের অবসান ঘটাতে চায় এবং চায় না যে, এটি ছড়িয়ে পড়ুক এবং একটি নতুন বিশ্বযুদ্ধে পরিণত হোক। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বৃহস্পতিবার ফ্রান্স ২ এবং টিএফ১ টিভি চ্যানেলের সাথে একটি সাক্ষাতকারে বলেছেন। তিনি জোর দিয়ে বলেন, ‘আমরা এতে যোগ না দিয়ে যুদ্ধ বন্ধ করতে চাই। আমরা চাই না একটি বৈশ্বিক যুদ্ধ এবং এই সংঘাতের ভৌগোলিক ছিটেফোঁটা অন্য অঞ্চলে হোক।’ রাষ্ট্রপ্রধান ব্যাখ্যা করেছেন যে, ফ্রান্স ইউক্রেনকে সমর্থন করে এবং রাশিয়ার অর্থনীতির বিরুদ্ধে বিধিনিষেধ প্রবর্তন করে এটি অর্জন করতে চায়। ‘এই সংঘাত দীর্ঘ হওয়ার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। একটি বিশেষ কঠিন সময় হবে গ্রীষ্মে এবং শরতের শুরুতে। তবুও, ফ্রান্স এখনও ইউক্রেনকে অর্থনৈতিক ও সামরিক সহায়তা দিতে চায়,’ তিনি যোগ করেন।

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় উপকৃত চীন, ক্ষতিগ্রস্থ ইউরোপ : হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান শুক্রবার বলেছেন, রাশিয়া-লক্ষ্যযুক্ত নিষেধাজ্ঞা ইউরোপকে আঘাত করার সময় চীনের জন্য একটি সুবিধাজনক পরিস্থিতি তৈরি করে দিয়েছে। কোসুথ রেডিও স্টেশনের সাথে কথা বলার সময়, হাঙ্গেরিয়ান সরকারের প্রধান বলেছিলেন যে, রাশিয়া বিরোধী নিষেধাজ্ঞাগুলি সাধারণত তাদের লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছিল কারণ তারা ইউক্রেনের পরিস্থিতি সমাধানে সহায়তা করেনি। ‘চীন জিতছে, আমেরিকা হারছে না এবং ইউরোপ ভুগছে,’ অরবান বলেছেন, ইউরোজোনে জ্বালানি সঙ্কট সৃষ্টিকারী নিষেধাজ্ঞার বিষয়ে মন্তব্য করে, চীনের পক্ষে ছাড়ের দামে আরও রাশিয়ান পণ্য পাওয়া সম্ভব হয়েছে।

ইউরোপের অর্থনৈতিক পরিস্থিতির জন্য, অরবান উল্লেখ করেছেন যে, ‘ইউরোপীয় রাজনীতি ফুসফুসে গুলি করেছে এবং পায়ে নয়, তাই এটি শক্তির ঘাটতির কারণে এখন দম বন্ধ হয়ে যাচ্ছে। ‘কিছু দেশে গ্যাস থাকবে না, অন্য দেশে গ্যাস থাকবে, তবে এটি খুব ব্যয়বহুল হবে,’ হাঙ্গেরির প্রধানমন্ত্রী সতর্ক করে দিয়েছিলেন। হাঙ্গেরিয়ান কর্তৃপক্ষ এর আগে অভ্যন্তরীণ গ্যাস উৎপাদন বৃদ্ধি, গ্যাস আমদানি সম্প্রসারণ, নির্দিষ্ট শক্তির সম্পদ রপ্তানির ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ, কয়লা উৎপাদন বৃদ্ধি এবং সোভিয়েত প্রযুক্তির উপর নির্মিত পাকস পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জীবনকাল বাড়ানোর পরিকল্পনা ঘোষণা করেছিল। সূত্র : তাস, আল-জাজিরা, বিবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
আলিফ ১৬ জুলাই, ২০২২, ৩:১৩ এএম says : 0
পশ্চিমাদের রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় উপকৃত চীন, ক্ষতিগ্রস্থ ইউরোপ। এতে রাশিয়ার কোনো ক্ষতি হয়নি। বরং লাভ হয়েছে
Total Reply(0)
আবির ১৬ জুলাই, ২০২২, ৩:১৮ এএম says : 0
পশ্চিমাদের উচিত হবে এ যুদ্ধে ইন্ধন না দিয়ে যুদ্ধ থামানোর ব্যবস্থা করা
Total Reply(0)
আকিব ১৬ জুলাই, ২০২২, ৩:১৬ এএম says : 0
ইউক্রেনের ব্যাপারে রাশিয়া এখন আরো কঠিন হবে। রাশিয়ার সাথে ইউক্রেনের বাড়াবাড়ি করা মুটেও উচিত হবে না।
Total Reply(0)
আলিফ ১৬ জুলাই, ২০২২, ৩:১২ এএম says : 0
এক সময় রাশিয়া সারা বিশ্বে আধিপত্য বিস্তার করবে
Total Reply(1)
Harunur Rashid ১৬ জুলাই, ২০২২, ৫:২২ এএম says : 0
Will you move to Putin's Russia or still want to come to America.
আকিব ১৬ জুলাই, ২০২২, ৩:১৬ এএম says : 0
আমরা চাই এ চলমান যুদ্ধু দ্রুত থামুক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন