বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শ্রীলঙ্কায় শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জাতিসংঘের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ১২:১৫ পিএম

সংবিধানের সঙ্গে সামঞ্জস্য রেখে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর নিশ্চিত করতে শ্রীলঙ্কার জ্যেষ্ঠ রাজনীতিবিদের প্রতি আহ্বান জানিয়েছে শ্রীলঙ্কার জাতিসংঘ মিশন। সংস্থাটির আবাসিক সমন্বয়কারী হানা সিঙ্গার স্থানীয় সময় শুক্রবার এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছেন। ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হানা সিঙ্গার তাঁর বিবৃতিতে বলেছেন, ‘সংবিধানের প্রতি শ্রদ্ধা রেখে এবং শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তরের জন্য প্রবীণ রাজনীতিবিদসহ সব স্টেকহোল্ডারের প্রতি শ্রীলঙ্কার জাতিসংঘ মিশন আহ্বান জানাচ্ছে।’ ক্ষমতা হস্তান্তর যেন সংসদের বাইরে ও ভেতরে অন্তর্ভুক্তিমূলক হয়, সে আহ্বানও জানানো হয়েছে বিবৃতিতে।

হানা সিঙ্গার বলেছেন, ‘চলমান সংকট উত্তরণে সব স্টেকহোল্ডারের সঙ্গে সংলাপে বসতে হবে। সংলাপই এ অচলাবস্থা থেকে উত্তরণের সর্বোত্তম উপায়।’
গোতাবায়া রাজাপক্ষের প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগের আনুষ্ঠানিক ঘোষণার এক দিন পর জাতিসংঘের তরফ থেকে এই বিবৃতি পাওয়া গেল। গতকাল শুক্রবার গোতাবায়া রাজাপক্ষের প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগের আনুষ্ঠানিক ঘোষণা দেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে।

এদিকে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট গোতাবায়ার দুই ভাই মাহিন্দা ও বাসিলের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞার আদেশ দিয়েছেন। দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মাহিন্দা রাজাপক্ষে ও বাসিল রাজাপক্ষেকে ২৮ জুলাই পর্যন্ত বিনা অনুমতিতে দেশ ত্যাগ করতে নিষেধ করেছেন শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন