শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১২:০০ এএম

 

জি২০ সম্মেলন
ইনকিলাব ডেস্ক : ইউক্রেন যুদ্ধের ভয়াবহতা, বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতি ও খাদ্য সংকট। তার বিরুদ্ধে ইন্দোনেশিয়ার বালি’তে শুরু হয়েছে জি-২০ ভুক্ত আর্থিক নেতা ও কেন্দ্রীয় ব্যাংকগুলোর গভর্নরদের তৃতীয় মিটিং। এর আগে এপ্রিলে ওয়াশিংটন বৈঠক হয়। তবে তা থেকে কোনো যৌথ বিবৃতি দেয়া হয়নি। ওই বৈঠকে রাশিয়ার প্রতিনিধির উপস্থিতির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, বৃটেন, ফ্রান্স, কানাডা ও ইউক্রেনের নেতারা ওয়াকআউট করেন। তবে জুলাইয়ে কিয়েভ এবং মস্কোর মধ্যে ‘শান্তি মিশন’ শুরু করেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো। ফলে তার দেশে আয়োজিত এবারের সামিটের একটা বাড়তি গুরুত্ব আছে। ওয়াই২০ ইন্দোনেশিয়া নামের প্রজেক্ট ও গবেষণা গ্রুপের প্রধান অ্যানজেলো বিজয়া। রয়টার্স।


মেক্সিকোতে নিহত ১৪
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর উত্তর-পশ্চিমাঞ্চলে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১৪ জনের প্রাণহানি ঘটেছে। শুক্রবার এ ঘটনা ঘটে বলে দেশটির নৌবাহিনীর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, একটি ব্লাক হক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে, তবে তাৎক্ষণিকভাবে এই দুর্ঘটনার কারণ জানা যায়নি। বিবৃতিতে আরও বলা হয়, সিনালোয়া প্রদেশে বিধ্বস্ত এই হেলিকপ্টারে ১৫ জন যাত্রী ছিল এবং বেঁচে যাওয়া একজনকে চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয়েছে। এএফপি।


৪৬ বার গুলি
ইনকিলাব ডেস্ক : গত মাসে যুক্তরাষ্ট্রের ওহাইয়োতে পুলিশের গুলিতে নিহত ২৫ বছরের এক কৃষ্ণাঙ্গ পুরুষের শরীরে ৪৬টি গুলি কিংবা কেটে যাওয়া আঘাতের চিহ্ন রয়েছে। ময়নাতদন্ত প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। মেডিক্যাল পরীক্ষকেরা বলছেন, কোন গুলির আঘাতে জয়ল্যান্ড ওয়াকারের মৃত্যু হয়েছে কিংবা তাকে মোট কতটি গুলি করা হয়েছে তা জানা অসম্ভব। ওই হত্যাকাণ্ডের প্রতিবাদে আকরন শহরে হাজার হাজার মানুষের বিক্ষোভের দুই দিনের মাথায় সামনে এসেছে ময়নাতদন্ত প্রতিবেদন। প্রায় প্রতিদিন চলা বিক্ষোভ ঠেকাতে শুক্রবার রাতে কারফিউ ঘোষণা করেছে কর্মকর্তারা। বিবিসি।


সুদানে নিহত ১৪
ইনকিলাব ডেস্ক : সুদানের ইথিওপিয়া সীমান্ত সংলগ্ন ব্লু নাইল প্রদেশে দুটি উপজাতিয় লোকদের মধ্যে সংঘর্ষে শুক্রবার ১৪ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় অধিবাসী ও কর্মকর্তারা বার্তা সংস্থাকে এ কথা জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক কর্মকর্তা এএফপি’কে জানান, গত সোমবার কিশান এলাকায় বার্তি ও হাওসা উপজাতির লোকদের মধ্যে সংঘর্ষ বাধলেও পরে তা বন্ধ হয়ে যায়। কিন্তু শুক্রবার তা নতুন করে শুরু হয় এবং বন্দুকযুদ্ধে রুপ নেয়। এতে উভয়পক্ষের কমপক্ষে ১৪ জন প্রাণ হারান। ব্লু নাইলের রাজধানী দামাজিনের একটি হাসপাতালের মেডিক্যাল সূত্র জরুরি ভিত্তিতে রক্তদানের আবেদন জানিয়ে বলেছে, সংঘর্ষে প্রায় ৪০ ব্যক্তি আহত হয়েছেন এবং এদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন