শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সড়কে ঝরল ২৮ প্রাণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

গতকাল রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন অন্তত ২৮ জন। এরমধ্যে কাওরানবাজারে একজন, টাঙ্গাইলের মির্জাপুরে পৃথক দুর্ঘটনায় মা ও দুই সন্তানসহ ৭ জন, বগুড়ার কাহালু ও শেরপুরে ৮ জন, পাবনায় পিকআপ চাপায় মোটরসাইকেল আরোহী এক পরিবারের ৩ জন, সিরাজগঞ্জে ৩ জন, গাজীপুরে ২ জন, ফটিকছড়িতে একজন, দিনাজপুরে একজন, ঝিনাইদহে এক কৃষক, হবিগঞ্জে দুইজন মারা যান। এছাড়া পটুয়াখালীতে এক দুর্ঘটনায় ৪০ জন আহত হয়েছেন। গতকাল ভোররাত থেকে বিকেল পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটেছে।
রাজধানীর সোনারগাঁও হোটেলের পাশে পান্থকুঞ্জ পার্কের কোনায় দ্রুতগামী অজ্ঞাত গাড়ির চাকায় পিষ্ট হয়ে ইব্রাহিম বিশ্বাস নামের এক যুবক নিহত হয়েছে। গতকাল ভোরের দিকে এই ঘটনাটি ঘটে। গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক ভোর পাঁচটার দিকে মৃত ঘোষণা করেন। নিহতের গ্রামের বাড়ি বরিশাল জেলার উজিরপুর থানার উত্তর সাললায়। তার পিতার নাম মো. সান্টু বিশ্বাস।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানিয়েছেন, টাঙ্গাইলের মির্জাপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে বাসের ধাক্কায় চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ৯ জন। গতকাল ভোররাতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দুল্যা মনসুর নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি। আহতদের উদ্ধার করে মির্জাপুর কুমুদিনী হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ ও স্থানীয়রা জানান, ঢাকাগামী একটি বালুভর্তি ট্রাক দুল্যা মনসুর নামক স্থানে মহাসড়কের একপাশে দাঁড়িয়ে ছিল। যাত্রীবাহী বিনিময় পরিবহনের একটি বাস ওই ট্রাকে পেছন থেকে এসে ধাক্কা দেয়। এতে বাসের যাত্রীরা হতাহতের শিকার হন। গোড়াই হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোল্লা টুটুল জানান, তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও একজনের মৃত্যু হয়। তবে তাদের কারও পরিচয় পাওয়া যায়নি।

এদিকে, মির্জাপুরে মহাসড়ক পার হওয়ার সময় বাসচাপায় এক নারী ও তার দুই শিশু সন্তানের মৃত্যু হয়েছে। গতকাল দুপুর পৌনে ১২টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের জামুর্কী এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনার পর মহাসড়ক অবরোধ করেন স্থানীয়রা। এতে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। নিহতরা হলেন- মির্জাপুর উপজেলার বাশতৈল এলাকার মো. মাসুদের স্ত্রী পারভিন আক্তার এবং তার দুই শিশু সন্তান সুমন ও সাদিয়া। টাঙ্গাইল জেনারেল হাসপাতালের পুলিশ বক্সের ইনচার্জ সহকারী উপ-পরিদর্শক মো. নবিন বলেন, আহত অবস্থায় দুইজনকে হাসপাতালে আনা হয়েছিল। কিছুক্ষণ পর কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহের ত্রিশালে ট্রাকচাপায় একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। শনিবার বিকেল পৌনে ৩টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ত্রিশালের কোর্টবিল্ডিং এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- জাহাঙ্গীর আলম , তার স্ত্রী রত্না বেগম ও মেয়ে সানজিদা। ত্রিশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাইন উদ্দিন এ তথ্য নিশ্চিত করে জানান, নিহত রত্না বেগম সাত মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। মেয়ে সানজিদাসহ রত্নাকে নিয়ে তার স্বামী একটি ডায়াগনস্টিক সেন্টারে স্ত্রীর আল্ট্রাসনোগ্রাফি করাতে এসেছিলেন। এ সময় রাস্তা পারাপারের সময় ময়মনসিংহগামী একটি ট্রাক তাদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই স্বামী, স্ত্রী ও মেয়ে মারা যান। এ ঘটনায় ঘাতক ট্রাকটিকে আটক করা হলেও চালক পালিয়ে গেছেন বলেও জানান ওসি মাইন উদ্দিন।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গাজীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন। ভোরে মহানগরের পুবাইলের বসুগাঁওয়ে ট্রাক-লেগুনা সংঘর্ষে একজন এবং একই এলাকার সুকুন্দিবাগ ব্রিজ এলাকায় দুই অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে একজন নিহত হয়েছেন। পুবাইল থানা পুলিশের এসআই আবুল কাশেম জানান, পুবাইলের বসুগাঁও-এ ভোর চারটার দিকে টঙ্গীগামী ট্রাকের সঙ্গে উল্টোপথে আসা নরসিংদীগামী লেগুনার সংঘর্ষ হয়। এতে লেগুনার ১২ যাত্রী আহত হন। আহতদের মধ্যে মনিরুজ্জামান নামে একযাত্রী মারা যান। অন্য আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। সকাল সাড়ে আটটায় পুবাইলের সুকুন্দিবাগ ব্রিজ এলাকায় দুই অটোরিকশার মুখোমুুখি সংঘর্ষে ইব্রাহিম হোসেন নামে এক যাত্রী নিহত হয়েছেন। ইব্রাহিম নরসিংদীর মনোহরদী উপজেলার ইদ্রিস আলীর ছেলে।

পুবাইল থানা পুলিশের এসআই জাহাঙ্গীর মাহমুদ জানান, সকাল সাড়ে ৮টায় অটোরিকশা দিয়ে জয়দেবপুর থেকে টঙ্গী যাচ্ছিলেন ইব্রাহিম। এ সময় তাকে বহনকারী অটোরিকশাটি সুকুন্দিবাগ ব্রিজ এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা অপর একটি অটোরিকশার সঙ্গে সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ ঘটনায় দুই অটোচালক আহত হয়েছেন, তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ার কাহালু উপজেলায় প্রাইভেট কার ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় একজন আহত হয়েছেন। হতাহত সবাই প্রাইভেট কারের যাত্রী। নিহতরা হলেন- নওগাঁর ধামইরহাট উপজেলার জহতনগর গ্রামের তানসের আলী ও তার ছেলে টগর, একই গ্রামের মফিজ উদ্দিনের ছেলে আব্দুর রহমান ও প্রাইভেট কারের চালক সুমন। সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার বগুড়া-নওগাঁ আঞ্চলিক সড়কের কালেরপুকুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। কাহালু থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমবার হোসেন জানান, সকালে নওগাঁ থেকে একটি যাত্রীবাহী প্রাইভেট কার বগুড়ার দিকে যাচ্ছিল। পথে নওগাঁগামী একটি পিকআপের সঙ্গে প্রাইভেট কারটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই প্রাইভেট কারের তিন যাত্রী নিহত হন। গুরুতর আহত হন আরও দুজন। তাদের বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে আরও একজন মারা যান।

সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, তাড়াশ উপজেলায় বাস-ট্রাকের সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন। তাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। দুপুর পৌনে ২টার দিকে হাটিকুমরুল-বনপাড়া সড়কের খালকুলা বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। হাটিকুমরুল হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা লুৎফর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, পুলিশ ঘটনাস্থলে গিয়ে হতাহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়। তাৎক্ষণিকভাবে হতাহতদের নাম-পরিচয় পাওয়া যায়নি। তিনি বলেন, আরপি পরিবহনের একটি বাস ঢাকার দিকে যাচ্ছিল। বাসটি ভুল লেনে গিয়ে দাঁড়ানো একটি ট্রাককে ধাক্কা দেয়। এরপর বাস ও ট্রাক দুটি একত্রে গিয়ে আরেকটি ট্রাককে ধাক্কা দেয়। এই সংঘর্ষে ঘটনাস্থলে তিনজনের মৃত্যু হয়। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, কুমিল্লা-সিলেট মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা ও প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। সকাল সাড়ে ১০টার দিকে সদর উপজেলার উজানিসার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নের মজলিশপুর গ্রামের বাসিন্দা অটোরিকশার চালক চাঁন মিয়া এবং অটোরিকশার যাত্রী বিল্লাল হোসেন। তিনি কসবা উপজেলার খাড়েরা গ্রামের বাসিন্দা। ব্রাহ্মণবাড়িয়া সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ এমরান হোসেন জানান, সকালে কুমিল্লা অভিমুখী একটি প্রাইভেট কারের সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অটোরিকশার অন্য চার যাত্রী।

পাবনা জেলা সংবাদদাতা থেকে জানান, পাবনার সাঁথিয়ায় পিকআপের চাপায় মোটরসাইকেল আরোহী একই পরিবারের ৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় পুলিশ ঘাতক ট্রাকটি আটক করেছে। তবে চালক পলাতক রয়েছে। নিহতরা হলেন- পাবনা সদর উপজেলার জালাপুর গ্রামের রুস্তম আলীর ছেলে জুয়েল, রবি চাঁনের ছেলে সুরুজ্জামান অপরজন উভয়ের চাচা জুরান মোল্লার ছেলে মতিন। নিহতরা একই পরিবারের আপন চাচা ভাতিজা। স্থানীয়রা জানান, শুক্রবার সন্ধ্যায় দিকে একই পরিবারের ৩ জন শাহজাদপুরের যাচ্ছিল। পাবনার সাঁথিয়ার ছোট পাথাইল হাট নামক স্থানে একটি অটোভ্যানের সঙ্গে ধাক্কা খেয়ে রাস্তায় সিটকে পড়লে বিপরীত দিক থেকে একটি পিকআপ ভ্যান এসে তাদের চাপা দেয়। এ সময় মতিন ঘটনাস্থলেই মারা যান। পরে স্থানীয়রা জুয়েল ও সুরুজ্জামানকে উদ্ধার করে এনায়েতপুর হাসপাতালে নিয়ে গেলে সেখানে তারা মারা যান। সাঁথিয়ার ওসি (তদন্ত) কমল কুমার দেবনাথ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, এ ব্যাপারে মামলা প্রক্রিয়াধীন।

ফটিকছড়ি (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, ফটিকছড়িতে সড়ক দুর্ঘটনায় এক গৃহবধূ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছে দুইজন। গতকাল সকাল সাড়ে ৭টার সময় গহিরা-হেঁয়াকো সড়কের মির্জারহাটের কোর্টবাড়িয়া এলাকায় পিকআপ-সিএনজি মুখোমুখি সংঘর্ষের ঘটনায় শারমিন আকতার নামে এক গৃহবধূ নিহত হন। এ ঘটনায় মোবারক হোসেন ও চম্পাকলি নামে আরো ২ জন শিশু গুরুতরভাবে আহত হয়েছে। আহতদেরকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে পিকআপ চালককে পুলিশ আটক করে। ভূজপুর থানার অফিসার ইনচার্জ হেলাল ফারুকী জানান, ঘাতক চালক মো. হাশেমকে মুল আসামী করে মামলা দায়ের করা হয়েছে।
নীলফামারী জেলা সংবাদদাতা জানান, জেলার জলঢাকা উপজেলার টেংগনমারী-মীরগঞ্জ সড়কের বটতলা শান্তিনগর বাজারে বেপরোয়া গতির একটি ট্রাকের চাপায় এক ভ্যানচালক নিহত হয়েছেন। সকাল সাড়ে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত ভ্যানচালকের নাম আজিজুল হক। তিনি জলঢাকা উপজেলার আরাজি কাঠালি বালাপাড়া এলাকার মৃত তৈয়ব আলীর ছেলে। বিষয়টি নিশ্চিত করে জলঢাকা থানা পুলিশের উপপরিদর্শক নুরুল হক বলেন, ট্রাকটি আটক করা হলেও চালক পলাতক রয়েছেন।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালী-বরিশাল মহাসড়কের মৌকরণ এলাকায় যাত্রীবাহী একটি বাস খাদে পড়ে অন্তত ৪০ জন আহত হয়েছেন। তাদের পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল ও বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। গতকাল ভোরের দিকে এ দুর্ঘটনা ঘটে। দুমকি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুস সালাম জানান, ঈগল পরিবহনের একটি বাস ঢাকা থেকে যাত্রী নিয়ে কুয়াকাটা যাচ্ছিল। পথে বরিশাল-পটুয়াখালী মহাসড়কের মৌকরণ ব্রিজের কাছে নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িটি রাস্তার পাশে খাদে পড়ে যায়। এতে বাসে থাকা যাত্রীদের বেশিরভাগ আহত হয়েছেন।
দিনাজপুর অফিস জানায়, খানসামা উপজেলায় ট্রাকের ধাক্কায় এক মোটরসাইকেল চালক নিহত হয়েছেন। গতকাল দুপুর একটার দিকে উপজেলার ব্র্যাক শাখা অফিসের সামনের এ দুর্ঘটনা ঘটেছে। নিহত মোটরসাইকেল চালক জাকির হোসেন উপজেলার গোবিন্দপুর গ্রামের একরামুল মেম্বার পাড়ার তফসের আলীর ছেলে। স্থানীয়রা জানায়, জাকির হোসেন খানসামা বাজার থেকে আমতলী বাজার যাওয়ার পথে ট্রাকের ধাক্কায় গুরুতর আহত অবস্থায় রাস্তায় পড়ে যায়। পরে স্থানীয় লোকজন প্রথমে খানসামা উপ-স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যায়। সেখানে অবস্থার অবনতি হলে খানসামা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সদস্যরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, কালীগঞ্জে সবজি বিক্রি করতে গিয়ে ট্রাকের ধাক্কায় কৃষক নিহত হয়েছেন। আহত হয়েছে আরও ৪ জন। সকাল সাড়ে ৭টার দিকে ঝিনাইদহ-যশোর মহাসড়কের কালীগঞ্জ উপজেলার পিরোজপুর নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত লোকমান হোসেন উপজেলার খোসালপুর গ্রামের মৃত আজিবর রহমানের ছেলে। এ দুর্ঘটনায় আরও ৪ জন গুরুতর আহত হয়। আহতদের কালীগঞ্জ ও যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক।

হবিগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গতকাল বিকালে নবীগঞ্জে যাত্রীবাহী বাসচাপায় সিএনজি অটোরিকশার দুই যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন। তবে নিহতদের পরিচয় পাওয়া যায়নি। শেরপুর হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা পরিমল দেব বিষয়টি নিশ্চিত করেছেন। পুলিশ জানায়, বিকেলে সিলেটগামী মিতালি পরিবহনের একটি বাস ঢাকা-সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলা থেকে আসা একটি সিএনজিকে চাপা দিলে ঘটনাস্থলে একজন নিহত হয়। এ ঘটনায় গুরুতর আহত দুই জনকে নবীগঞ্জ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স নেওয়া হলে আরও একজন মারা যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন