শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

লভ্যাংশহীন মিউচ্যুয়াল ফান্ডের যাত্রা শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ১২:০২ এএম

দেশের পুঁজিবাজারে প্রথম বারের মতো লভ্যাংশহীন মিউচ্যুয়াল ফান্ড ‘সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ডের যাত্রা শুরু করেছে। গতকাল রোববার ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) অডিটোরিয়ামে অনুষ্ঠানিকভাবে মিউচ্যুয়াল ফান্ডটির উদ্বোধন করা হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভূঁইয়া এবং ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অফ বাংলাদেশের (ডিবিএ) সভাপতি রিচার্ড ডি রোজারিও।

বিএসইসির কমিশনার মিজানুর রহমান বলেন, মিউচ্যুয়াল ফান্ড পুঁজিবাজারে বড় ভূমিকা রাখে। কিন্তু আমাদের দেশে এটা এখনো অনুপস্থিত। গত ১০ বছরে মিউচ্যুয়াল ফান্ডগুলো বিনিয়োকারীদের প্রত্যাশা পূরণ করতে পারেনি। তিনি বলেন, বাজার পড়তে থাকলে মিউচ্যুয়াল ফান্ড আন্ডার পারফমেন্স করে এবং বিনিয়োগকারীদের একট স্থিতিশীল রিটার্ন দিতে পারে না। সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ড বিনিয়োগকারীরা এনএভিতে কিনতে পারবে এবং এনএভিতে বিক্রি করতে পারবে।

যে কোনো সময় বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগ তুলে নিতে পারবে এবং মূলধনী মুনাফা থাকলে তা নেয়ার সুযোগ পাবে। আমি আশাকরি এটি অন্য ফান্ড ম্যানেজারদের জন্য উদাহরণ হয়ে থাকবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সন্ধানী লাইফ ইনস্যুরেন্সের চেয়ারম্যান মুজিবুল ইসলাম, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির ফাইন্যান্সিয়াল এডভাইজার আনিসুজ জামান চৌধুরী, সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্টের চেয়ারম্যান শাহেদুজ্জামান চৌধুরী এবং এমডি মীর আরিফুল ইসলাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন