বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আজ ৩ দিনের সফরে বাংলাদেশে আসছেন ভারতের সেনাপ্রধান মনোজ পান্ডে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১১:৫৯ পিএম

৩ দিনের সফরে আজ বাংলাদেশে আসছেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে। তিনি বাংলাদেশে সোমবার থেকে বুধবার পর্যন্ত অবস্থান করবেন। ভারতীয় সেনা প্রধানের বাংলাদেশ সফরের বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশে ভারতীয় হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারি (গণমাধ্যম) দেবব্রত পাল।

গত ৩০ এপ্রিল ভারতের ২৯তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি বাংলাদেশে তার প্রথম সফর। সংশ্লিষ্টরা বলছেন ভারতীয় সেনাপ্রধানের বাংলাদেশ সফরে দুই দেশের সামরিক সহযোগিতার ক্ষেত্রে এবং দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত হবে।
ইউএনবি সূত্রে জানা যায়, ভারতের সেনাপ্রধান বাংলাদেশ সফরকালে প্রথম দিন সোমবার ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন শিখা অনির্বাণে। একই দিনে তিনি নিরাপত্তা প্রতিষ্ঠানের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে একাধিক মিটিং এবং প্রতিরক্ষা বিষয়ে মতবিনিময় করবেন বলে জানিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরো অব ইন্ডিয়া (পিআইবি)। সফরের প্রথম দিনেই তিনি রাজধানীর ধানমণ্ডিতে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন।
দ্বিতীয় দিনে, রাজধানীর মিরপুরে ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজের শিক্ষার্থী ও ফ্যাকাল্টিদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। এরপর তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট এন্ড অপারেশন ট্রেনিং মেম্বারদের সাথে মতবিনিময় করবেন। একইসাথে বঙ্গবন্ধু সামরিক জাদুঘরও তিনি পরিদর্শন করবেন।
জেনারেল মনোজ পান্ডে সাবেক সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের স্থলাভিষিক্ত হয়েছেন। জেনারেল মনোজ পান্ডে প্রথম সেনা কর্মকর্তা যিনি ইঞ্জিনিয়ারস কোর থেকে সেনাবাহিনীর প্রধান হিসেবে নিযুক্ত হন। এর আগে দেখা গেছে ইনফেন্ট্রি, আর্মার্ড কোর এবং আর্টিলারি থেকে বাহিনীর সর্বোচ্চ পদে নিয়োগ দেয়া হতো। জেনারেল পান্ডে এর আগে সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ ইস্টার্ন কমান্ডের প্রধান ছিলেন। এর সদর দপ্তর কলকাতার ফোর্ট উইলিয়ামে। ইস্টার্ন কমান্ডের দায়িত্ব দেশটির সঙ্গে চীন সীমান্তে লাইন অফ কন্ট্রোল (এলওসি) দেখভাল করা। দেশটির একমাত্র ত্রি-মাত্রিক কমান্ড আন্দামান ও নিকোবর কমান্ড-এর প্রধান হিসাবেও দায়িত্ব পালন করেন তিনি। ৩৯ বছরের সামরিক কর্মজীবনে জেনারেল পান্ডে বিভিন্ন অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।
৬ মে, ১৯৬২ সালে জন্মগ্রহণকারী জেনারেল পান্ডে ২৪ ডিসেম্বর ১৯৮২ সালে সেনাবাহিনীর কর্পস অফ ইঞ্জিনিয়ার্স (বোম্বে স্যাপারস) এ কমিশন লাভ করেন।####

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
salman ১৮ জুলাই, ২০২২, ৩:১৬ এএম says : 0
Nirbachon er agey ader ana gona JATIR & Nirbachon er Jonno Oshoni SONKET
Total Reply(0)
Harunur Rashid ১৮ জুলাই, ২০২২, ৩:২৩ এএম says : 0
RSS, RAW and little modi and company not welcome in Bangladesh. Go somewhere else to sell your craps.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন