মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফ্রান্সে তাপমাত্রা বাড়তে পারে ৪২ ডিগ্রি, সরানো হল ১৬ হাজার মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ৩:২৫ পিএম

একদিকে দাবানল অন্যদিকে তীব্র তাপপ্রবাহ। দুই মিলে কঠিন পরিস্থিতিতে রয়েছে ফ্রান্সের বাসিন্দারা।

তীব্র দাবানলের কারণে দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চল থেকে ১৬ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে ফ্রান্স। এদিকে ল্যান্ডেস বনাঞ্চলের আশপাশসহ দেশের বিভিন্ন এলাকার তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। সোমবার (১৭ জুলাই) বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে একথা বলা হয়।
এদিকে ফ্রান্সের ১৫টি অঞ্চলে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে আবহাওয়াবিদরা। ওইসব এলাকার মধ্যে দক্ষিণ-পশ্চিমের গিরোন্ডে এলাকাটিও রয়েছে। এই এলাকায় দাবানলে বনাঞ্চলের প্রচুর পরিমাণে জমি পুড়ে গেছে।
বিশেষজ্ঞদের ধারণা ফ্রান্সের ব্রিটানি অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।
গ্রিনহাউস গ্যাসের তীব্রতা বৃদ্ধি পাওয়া বৈশ্বিক উষ্ণায়নের প্রত্যক্ষ পরিণতি বলে মনে করছেন বিজ্ঞানীরা।
গিরোন্ডে বনাঞ্চলে দেখা দেওয়া দাবানলে রোববার সন্ধ্যা পর্যন্ত ১৩ হাজার হেক্টর জমি সম্পূর্ণভাবে পুড়ে গেছে বলে জানা গেছে। বাতাসের তীব্রতায় আগুন আরো দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করায় সেখান থেকে ১৬ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। গত মঙ্গলবার এই বনাঞ্চলে দাবানলের সূত্রপাত হয়।
দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের টেস্টে-ডি-বুচ বনের দাবানল সমুদ্র সৈকতের কাছাকাছি পৌঁছে দক্ষিণ দিকে অগ্রসর হতে শুরু করেছে বলে স্থানীয় প্রশাসন থেকে জানানো হয়েছে।
স্থানীয় বাসিন্দাদের করা ভিডিওতে দেখা গেছে, লা লেগুনা সমুদ্র সৈকতের আশপাশে ব্যাপক মাত্রায় আগুন জ্বলছে।
ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দাবানল নিয়ন্ত্রণে তারা আরো তিনটি অগ্নিনির্বাপক বিমান পাঠিয়েছেন। একই সঙ্গে ২০০ ফায়ার ফাইটার ও অগ্নিনির্বাপক সরঞ্জাম দুর্গত এলাকাগুলোতে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। সূত্র: ফ্রান্স২৪

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন