বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভূমিধস বিজয়ের পর সুষ্ঠু নির্বাচনের আহ্বান ইমরান খানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ১২:০১ এএম

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পাঞ্জাবে রোববারের উপনির্বাচনে তাদের বিজয়কে দেশে নতুন নির্বাচনের দাবির সমর্থন হিসাবে দেখেছে। পার্টির চেয়ারম্যান ইমরান খান পুনর্ব্যক্ত করেছেন যে, ‘সুষ্ঠু নির্বাচন’ এগিয়ে যাওয়ার একমাত্র পথ।
যাইহোক, সাবেক প্রধানমন্ত্রী আবার পাকিস্তানের নির্বাচন কমিশনকে (ইসিপি) ‘সম্পূর্ণ পক্ষপাতদুষ্ট’ বলে অভিহিত করে বলেছেন যে, একটি বিশ্বাসযোগ্য ইসিপির অধীনে নতুন নির্বাচন হতে হবে। তিনি সতর্ক করে দিয়েছিলেন যে, অন্য কোনও পথ কেবল বৃহত্তর রাজনৈতিক অনিশ্চয়তা এবং আরও অর্থনৈতিক বিশৃঙ্খলার দিকে নিয়ে যাবে। পিটিআই-এর দুর্দান্ত বিজয় শুধু পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোটকে ধাক্কা দেয়নি বরং কেন্দ্রে অবশিষ্ট সাংবিধানিক মেয়াদ শেষ করার আশাকেও ক্ষুণ্ন করেছে।
‘এখান থেকে এগিয়ে যাওয়ার একমাত্র উপায় হল একটি বিশ্বাসযোগ্য ইসিপির অধীনে সুষ্ঠু ও অবাধ নির্বাচন করা। অন্য কোনো পথ শুধুমাত্র বৃহত্তর রাজনৈতিক অনিশ্চয়তা এবং আরও অর্থনৈতিক বিশৃঙ্খলার দিকে নিয়ে যাবে,’ ইমরান একটি টুইটে বলেছেন। ক্ষমতাসীন জোটের পরাজয় তাৎক্ষণিকভাবে বিতর্কের সূত্রপাত করে যদি রাজনৈতিক নেতৃত্ব নতুন নির্বাচনের জন্য খেলার নিয়মগুলি সম্পর্কে সিদ্ধান্ত নিতে একত্রে বসে নতুন নির্বাচনের আগে দেশটি বেছে নেয়।
নির্বাচনের ফলাফল আসতে শুরু করার পরপরই, পিটিআই এবং পিএমএল-কায়েদ নেতৃত্ব এগিয়ে যাওয়ার জন্য নতুন ধারণা পেশ করে। পিটিআই-এর ফাওয়াদ চৌধুরী নতুন নির্বাচনের পাশাপাশি দেশে রাজনৈতিক স্থিতিশীলতা আনার জন্য খেলার নিয়মগুলি ঠিক করতে একসঙ্গে বসে প্রধান রাজনৈতিক দলগুলির নেতৃত্বের ধারণা তৈরি করেছিলেন। পরাজয় স্বীকার করার পিএমএল-এন-এর প্রতিক্রিয়ার প্রশংসা করে, বিশেষ করে পিএমএল-এন সহ-সভাপতি মরিয়ম নওয়াজ, ফাওয়াদ বলেছিলেন যে, চলমান রাজনৈতিক সংকটের অবসান ঘটাতে খেলার নিয়ম তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। তিনি বলেন, অর্থনৈতিক সঙ্কট বড় আকার ধারণ করছে এবং অল্প সময়ে কোনো দলই ঘুরে দাঁড়াতে পারবে না বলে সব দলেরই পরিপক্কতা দেখাতে হবে। সূত্র : ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammad Ashraf Alam ১৯ জুলাই, ২০২২, ৬:৫২ এএম says : 0
@ ইনকিলাব সম্পাদনা পরিষদ: নিউজটি ভালো ভাবে একটু পড়েন। ইনকিলাবের মত পত্রিকায় এ ধরনের নিম্নমানের অনুবাদ একেবারেই গ্রহন যোগ্য নয়।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন