শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সব ধর্মের নাগরিকের অধিকার নিশ্চিত করতে হবে: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ৮:০৫ পিএম

নতুন শিক্ষাক্রম নিয়ে ব্যাপক অপপ্রচার চলছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বলা হচ্ছে, ধর্মশিক্ষা বাদ দিয়ে দেওয়া হয়েছে। সব শ্রেণির পাঠ্যসূচি থেকে ইসলাম ধর্ম সম্পর্কিত সবকিছু বাদ দিয়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, আপনাদের অনুরোধ করব সত্যতা যাচাই করুন। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে আমাদের অনেক বেশি দায়িত্বশীল হতে হবে।

মঙ্গলবার (১৯ জুলাই) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) ৬ষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সমাবর্তনে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমে শিক্ষার খোলনলচে বদলে ফেলছি। আমরা শিক্ষায় পরিবর্তনের কথা বলছি না, সংস্কারের কথা বলছি না, রূপান্তরের কথা বলছি।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, সাম্প্রদায়িকতার বিষবাষ্প যেন আমাদের মস্তিষ্ককে আচ্ছন্ন করতে না পারে। সব ধর্মের নাগরিকের অধিকার নিশ্চিত করতে হবে। অসাম্প্রদায়িক বাংলাদেশে ধর্মান্ধতায় কারো অধিকার যেন ভূলুণ্ঠিত না হয়। আপনারা শুধু ভালো কাজই করবেন না, মন্দ কাজ সামনে আসলে তা সাহসিকতার সঙ্গে প্রতিহত করতে পিছপা হবেন না।

বিশ্ববিদ্যালয়গুলোকে দক্ষ জনবল গড়ে তুলতে হবে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থীরা গ্রাজুয়েট হলেও চাকরির বাজারে পার্শ্ববর্তী দেশগুলোর শিক্ষার্থীদের চেয়ে পিছিয়ে পড়ছে। কাজেই তাদের সফট স্কিলের দিকে মনোযোগী করতে হবে। তার সঙ্গে সততা, নিষ্ঠা, অসাম্প্রদায়িকতা, দেশপ্রেম না থাকলে মনে হয় ভালো কিছু করলাম না বোধহয়। বিদ্যালয়গুলোতে এখন যেভাবে ডিগ্রি দেওয়া হয়, তার পাশাপাশি মডুলার এডুকেশনের দিকে যেতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন