মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্ববিদ্যালয়ে বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার পরামর্শ ইউজিসির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার আহ্বান এবং বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার পরামর্শ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। গতকাল মঙ্গলবার কমিশনের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের সঙ্গে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর চলমান প্রকল্প নিয়ে অনুষ্ঠিত এক সমন্বয় সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এ আহ্বান জানান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পগুলো যথাসময়ে বাস্তবায়িত হচ্ছে না। এতে প্রকল্পের সময় বৃদ্ধির সাথে সাথে ব্যয়ও বৃদ্ধি পাচ্ছে। উন্নয়নের সুফল নিশ্চিত করতে এসব প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার জন্য তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তাগিদ দেন। চলমান প্রকল্প দ্রুত শেষ করার জন্য ইউজিসি তদারকি জোরদার করবে বলেও তিনি জানান।

প্রফেসর আলমগীর সারাদেশে বিদ্যুৎ ঘাটতি মোকাবেলায় সরকারের নেওয়া নির্দেশনা মোতাবেক সব বিশ্ববিদ্যালয়গুলোকে বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছে। অপ্রয়োজনে লাইট, ফ্যান ও এসি ব্যবহার থেকে বিরত থাকার অনুরোধ করেন। কৃচ্ছ্রসাধনের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে মিতব্যয়ী হওয়ার পরামর্শ দেন তিনি। এছাড়া, দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানী বিষয়ে গবেষণা পরিচালনার জন্য তিনি আহ্বান জানান।

সভায় কমিশনের সচিব ড. ফেরদৌস জামান, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, স্ট্র্যাটেজিক প্ল্যানিং, কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. দূর্গা রানী সরকার এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন