বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জাভির টানে বার্সায় লেভা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

নতুন চ্যালেঞ্জের খোঁজে বার্সেলোনায় পাড়ি জমানো রর্বেত লেভান্দোভস্কির কাছে প্রস্তাব ছিল আরও কয়েকটি। বার্সেলোনাকে বেছে নেওয়ার কারণ কী? পোলিশ তারকার কাছে উত্তরটা সহজ। বললেন, তার এই সিদ্ধান্তের পেছনের বড় কারণ কাতালান দলটির ডাগআউটে জাভি হার্নান্দেসের উপস্থিতি। জাভির সঙ্গে কথা বলে লেভান্দোভস্কির মনে দৃঢ় বিশ্বাস জন্মেছে, বার্সেলোনাকে আবার সেরাদের কাতারে নিয়ে যাওয়ার সামর্থ্য রয়েছে সাবেক এই তারকা মিডফিল্ডারের।

ব্যক্তিগতভাবে বায়ার্ন মিউনিখে পার করছিলেন সেরা সময়। দলগত সাফল্যও মিলছিল বেশ। কিন্তু ক্লাবটির বোর্ডের সঙ্গে ‘বনিবনা না হওয়ায়’ এবং নতুন চ্যালেঞ্জের আশায় দলবদলের জন্য মরিয়া হয়ে উঠেছিলেন লেভান্দোভস্কি। বিষয়টি ঘিরে মাস দুয়েকের নাটকীয়তার পর এখন ক্যাম্প ন্যুয়ে তিনি। তার সঙ্গে চুক্তির বিস্তারিত অবশ্য জানা যায়নি এখনও।
গত সোমবার বার্সেলোনার ওয়েবসাইটে এক আলাপচারিতায় লেভান্দোভস্কি বলেন, তার বিজয়ী মানসিকতার সঙ্গে জাভির মিল রয়েছে এবং তার ক্লাবে যোগ দেওয়ায় এটি বড় প্রভাবক ছিল, ‘আমি জাভির সঙ্গে কথা বলেছিলাম এবং তার ভাবনা ও খেলার ধরন সম্পর্কে শুরু থেকেই আমার ধারণা ছিল। বার্সেলোনায় যোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া আমার জন্য সহজ ছিল, কারণ আমি খেলতে চাই, জিততে চাই। আর আমার মতে, জাভির কোচিংয়ে সেটা খুব ভালোভাবে সম্ভব। তিনি জানেন কিভাবে বার্সেলোনাকে কোচিং করাতে হয়, কারণ খেলোয়াড় হিসেবে তিনি অসাধারণ ছিলেন এবং এখন কোচ হিসেবেও খুব ভালো। তার ভবিষ্যত চমৎকার এবং আমি এর অংশ হতে চাই।’
গত বছরের নভেম্বরে বার্সেলোনার ডাগআউটে রোনাল্ড কুমানের স্থলাভিষিক্ত হন জাভি। ওই সময়ে লা লিগায় পয়েন্ট টেবিলের নবম স্থানে ছিল বার্সেলোনা। সেখান থেকে স্পেনের বিশ্বকাপজয়ী মিডফিল্ডারের কোচিংয়ে লিগে রানার্সআপ হয় দলটি। চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার পর ইউরোপা লিগের সেমি-ফাইনালে উঠেছিল তারা। নতুন মৌসুমে বড় লক্ষ্য অর্জনের পথচলায় জাভির বড় অস্ত্র হতে যাচ্ছেন লেভান্দোভস্কি। কেননা গত কয়েক মৌসুম ধরেই রীতিমতো গোলমেশিনে পরিণত হয়েছেন তিনি। বায়ার্নের হয়ে ৩৭৫ ম্যাচে ৩৪৪টি গোল তারই সাক্ষ্য দেয়। জার্মানির সফলতম দলটির হয়ে ৮টি বুন্দেসলিগা, ৩টি জার্মান কাপ, ৪টি জার্মান সুপার কাপ এবং ১টি করে চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন তিনি। এতসব সাফল্যের পরও ৩৩ বছর বয়সী এই ফুটবলারের সঙ্গে বায়ার্নের শেষটা মধুর হয়নি। গত মে মাসে সাবেক বরুশিয়া ডর্টমুন্ড ফরোয়ার্ড জানিয়ে দেন, তিনি ক্লাব ছাড়তে চান। তবে ক্লাবটির পক্ষ থেকে বারবার বলা হচ্ছিল, ২০২৩ সালে চুক্তির মেয়াদ শেষের আগে ছাড়া হবে না লেভান্দোভস্কিকে।
অনেক টানাপোড়েনের পর অবশেষে তাকে ছাড়তে রাজি হয় বায়ার্ন। কঠিন সেই সময়টা শেষ হওয়ায় স্বস্তি বোধ করছেন লেভান্দোভস্কি। এবার বার্সেলোনায় নতুন চ্যালেঞ্জের দিকে মনোযোগ দিতে চান তিনি, ‘অবশেষে আমি এখানে (বার্সেলোনায়), বার্সেলোনা দলের সঙ্গে এখানে (যুক্তরাষ্ট্রে) যোগ দিতে পেরে খুব খুশি। গত কয়েকটা দিন কঠিন ছিল, তবে শেষ পর্যন্ত চুক্তিটি হয়ে গেছে। এখন আমি আমার জীবনের নতুন অধ্যায়, একটি নতুন চ্যালেঞ্জের দিকে মনোনিবেশ করতে পারি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন