বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতেরও কি শ্রীলঙ্কার মতো অবস্থা হবে : বিরোধীদলের প্রশ্ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১০:১৭ এএম

শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ে ভারতের উদ্বেগ স্পষ্ট। এ নিয়ে গতকাল মঙ্গলবার সর্বদলীয় বৈঠক করেছে ক্ষমতাসীন বিজেপি সরকার। সেখানে বিরোধী দলের নেতারা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর কাছে বিভিন্ন বিষয়ে জানতে চান।

পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, শ্রীলঙ্কা ‘গুরুতর সংকটের’ সম্মুখীন। এটি ভারতকে স্বাভাবিকভাবেই উদ্‌বিগ্ন করে তুলেছে। তবে, ভারতেও এ ধরনের পরিস্থিতির উদ্‌ভব হওয়ার আশঙ্কা উড়িয়ে দিয়েছেন তিনি।

বৈঠকে জয়শঙ্কর সূচনা বক্তব্য দেন। বৈঠকে সরকারের জ্যেষ্ঠ প্রতিনিধিদের মধ্যে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী, কংগ্রেসের পি চিদাম্বরম ও মানিকম ঠাকুর, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির (এনসিপি) শারদ পাওয়ার ও টি আর বালু এবং ডিএমকের এমএম আবদুল্লাহ উপস্থিত ছিলেন। খবর এনডিটিভির।

ভারতের অবস্থা শ্রীলঙ্কার মতো হওয়ার কোনো আশঙ্কা সরকার করছে কি না, বা সে ব্যাপারে সরকার কতটা উদ্‌বিগ্ন—বিরোধীদের এসব প্রশ্নে জয়শঙ্কর বলেন, ‘আমরা আপনাদের সবাইকে সর্বদলীয় বৈঠকে যোগ দেওয়ার জন্য অনুরোধ করেছিলাম... এটি একটি অত্যন্ত গুরুতর সংকট এবং শ্রীলঙ্কায় আমরা যা দেখছি, তা অনেক দিক থেকেই একটি অভূতপূর্ব পরিস্থিতি।’

জয়শঙ্কর আরও বলেন, ‘এটি এমন একটি বিষয়, যা একটি খুব ঘনিষ্ঠ প্রতিবেশীর সঙ্গে সম্পর্কিত। নৈকট্যের কারণে আমরা স্বাভাবিকভাবেই এর পরিণতি সম্পর্কে উদ্‌বিগ্ন, আমাদের জন্য এটির প্রভাব বোধ করার কারণ রয়েছে।’

শ্রীলঙ্কার প্রেক্ষাপটে কিছু ‘ভুল তথ্যযুক্ত তুলনা’ দেখা যাচ্ছে। কিছু লোক জিজ্ঞাসা করছে, ‘ভারতে এমন পরিস্থিতি ঘটতে পারে কি না’—এ কথা উল্লেখ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এমন আশঙ্কা উড়িয়ে দেন।

এম থামবিদুরাই (এআইএডিএমকে), সৌগত রায় (তৃণমূল কংগ্রেস), ফারুক আবদুল্লাহ (ন্যাশনাল কনফারেন্স), সঞ্জয় সিং (আম আদমি পার্টি), কেশভা রাও (তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি), রিতেশ পান্ডে (বহুজন সমাজ পার্টি), বিজয়সাই রেড্ডি (ওয়াইএসআর কংগ্রেস) এবং ভাইকো (এমডিএমকে) এ বৈঠকে অংশ নিয়েছিলেন।

শ্রীলঙ্কা সাত দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে। বৈদেশিক মুদ্রার বিপজ্জনক ঘাটতির কারণে খাদ্য, জ্বালানি এবং ওষুধসহ প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী আমদানি করতে হিমশিম খাচ্ছে সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন