বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জলবায়ু পরিবর্তনের বিষয়ে পদক্ষেপ নেয়ার প্রদিশ্রুতি বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৮:০৬ পিএম

জলবায়ু পরিবর্তন নিয়ে কড়া পদক্ষেপের কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার মাসাচুসেটসের একটি পুরনো তাপবিদ্যুৎ কেন্দ্রে দাঁড়িয়ে বাইডেন জানান, প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর থেকে তিনি জলবায়ু পরিবর্তন নিয়ে একাধিক পদক্ষেপ নেওয়ার চেষ্টা করেছেন কিন্তু সবক্ষেত্রে সফল হননি। এর জন্য মার্কিন কংগ্রেস এবং সেনেটকে দায়ী করেছেন তিনি।

এ নিয়ে নিজের হতাশা প্রকাশ করে বাইডেন জানিয়েছেন, এবার প্রেসিডেন্টের বিশেষ ক্ষমতা ব্যবহার করে তিনি নতুন আইন এবং নিয়ম চালু করতে চান। ক্ষমতায় এসেই জলবায়ু সংক্রান্ত একাধিক সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন বাইডেন। বলেছিলেন, বিশ্ব উষ্ণায়নকে মোকাবিলা করার জন্য বিভিন্ন রাজ্যের সঙ্গে যৌথভাবে পদক্ষেপ নেওয়া হবে। কিন্তু বাস্তবে তা সম্ভব হয়নি। বাইডেন জানিয়েছেন, এবার প্রেসিডেন্টের বিশেষ ক্ষমতা ব্যবহার করে সে কাজগুলিই শুরু করবেন তিনি।

বাইডেন চান, দুই দশমিক তিন বিলিয়ন ডলারের একটি ফান্ড ঘোষণা করতে। এই ফান্ড দিয়ে বিভিন্ন রাজ্যে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত পরিকাঠামো গড়ে তোলা হবে। তার বক্তব্য, তাপপ্রবাহে, খরায়, দাবানলে, বন্যায় দেশের বিভিন্ন রাজ্য ক্রমাগত ক্ষতিগ্রস্ত হচ্ছে। কোনো অঘটন ঘটলে সরকার ব্যবস্থা নেয়। কিন্তু নতুন ফান্ড দিয়ে অঘটন ঘটার আগেই তা রোখার ব্যবস্থা করা হবে। সে জন্যই আগে থেকে পরিকাঠামো তৈরি করা গুরুত্বপূর্ণ।

পরিকাঠামো তৈরির পাশাপাশি গরিব মানুষকে সাহায্যের কথাও বলেছেন বাইডেন। গরমে ঘর ঠান্ডা রাখার ব্যবস্থা যাদের নেই, তাদের পাশে দাঁড়াতে চান তিনি। পরিকল্পনা করে তাদের সাহায্য করতে হবে বলে জানিয়েছেন তিনি। এছাড়াও যে সমস্ত সংস্থা পরিবেশ বান্ধব প্রক্রিয়ায় গড়ে উঠেছে, তাদের উৎসাহিত করার কথাও বলেছেন তিনি। এর আগেও এই পরিকল্পনার কথা বাইডেন জানিয়েছেন। কিন্তু কংগ্রেস এবং সেনেটে তার পরিকল্পনা পাশ হয়নি। এদিন তা নিয়ে নিজের হতাশা প্রকাশ করেছেন বাইডেন। সূত্র: রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন