শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পারমাণবিক তেজস্ক্রিয় পানি সমুদ্রে ছাড়বে জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১০:২৭ এএম

প্রায় এক দশক আগে ভূমিকম্প ও সুনামির আঘাতে ধ্বংস হয় জাপানের ফুকুশিমা দাই-ইচি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। সম্প্রতি বিদ্যুৎকেন্দ্রটির তেজস্ক্রিয় পানি সমুদ্রে ছাড়ার পরিকল্পনার অনুমোদন দিয়েছে দেশটির নিয়ন্ত্রক সংস্থা। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

শুক্রবার এক বিবৃতিতে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পানি ছেড়ে দেওয়া নিরাপদ মনে করায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পরিশোধনের পরও পানিতে তেজস্ক্রিয় আইসোটোপ ট্রিটিয়াম থাকবে। ট্রিটিয়াম দীর্ঘদিন ধরে মানবদেহে প্রবেশ করলে ক্য়ান্সারের ঝুঁকি বাড়ে।
এই পানি বিদ্যুৎকেন্দ্রের পারমাণবিক চুল্লি ঠান্ডা করতে ব্যবহৃত হতো। ২০১১ সালের পারমাণবিক বিপর্যয়ের প্রায় প্ল্যান্টের বিশাল জলাধারে একে সংরক্ষণ করা হচ্ছিল। চলতি মাস পর্যন্ত এই পানির পরিমাণ প্রায় ১৩ লাখ টন। ফুকুশিমা বিদ্যুৎকেন্দ্রের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি (টেপকো) জানিয়েছিল, এই পানি রাখার জায়গা ফুরিয়ে আসছে। ২০২২ সাল নাগাদ তাদের পক্ষে পানি রাখার মতো আর জায়গা থাকবে না।
স্থানীয় জেলে সংগঠনগুলো সমুদ্রে তেজস্ক্রিয় পানি ছাড়ার এই পরিকল্পনার বিরোধিতা করেছে। তাদের অভিযোগ, এই সিদ্ধান্ত জেলেদের জীবিকাকে হুমকির মুখে ফেলবে। প্রতিবেশী চীন, দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ানও এমন পরিকল্পনায় উদ্বেগ জানিয়েছে।
তেজস্ক্রিয় পানি সাগরে ছেড়ে দেওয়ার প্রস্তাবের বিরোধিতা করে আসছে গ্রিনপিসসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠন। তবে জাপান সরকারের সিদ্ধান্তের পক্ষে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির মতে, পারমাণবিক নিরাপত্তার বৈশ্বিকভাবে স্বীকৃত মান অনুসরণ করেই এ উদ্যোগ নিয়েছে জাপান। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন