শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শিক্ষার্থীদের গাছ লাগানোর পরামর্শ দিলেন শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১০:২৮ পিএম

শিক্ষার্থীরা নিজেরা গাছ লাগাবে, গাছের যত্ন নেবে, গাছ সম্পর্কে জানবে ও জার্নাল লিখবে, এটা আমাদের নতুন শিক্ষাক্রমে যুক্ত করার চেষ্টা করছি। এখন আর তোমাদের বই পড়ে গাছ সম্পর্কে জানতে হবে না। পড়ালেখার পাশাপাশি গাছ লাগিয়ে হাতেকলমে শিক্ষা নেবে। আজ শনিবার (২৩ জুলাই) দুপুরে চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চবিদ্যালয় মাঠে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা উদ্বোধনকালে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি আরও বলেন, এভাবে গাছের যত্ন নেওয়া শিখে নিজের ও পরিবারেরও যত্ন নেবে। এর মাধ্যমেই পৃথিবীটা সুন্দর হবে। বাংলাদেশে এত ফুল আছে, যার নাম আমিও জানি না। তবে নাম জানার চেষ্টা করি। গাছ আমাদের অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রেখেছে। অক্সিজেন ছাড়া মানুষ বাঁচতে পারে না। প্রতিবছর বৃক্ষমেলা এলে তোমরা গাছ সংগ্রহ করবে। গাছ লাগাবে অক্সিজেনের ঘাটতি পূরণ করবে। গাছ আমাদের ঢিল মারে না, অক্সিজেন দেয়। তাই গাছের পরিচর্যা করতে হবে বেশি বেশি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পয়লা আষাঢ় এ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন।

মন্ত্রী বলেন, ফলদ, বনজ ও ঔষধি গাছ বেশি করে লাগাবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবুজ বাংলাদেশ গড়তে চেয়েছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন পূরণে কাজ করছেন। আমাদের বেশি করে শাকসবজি ও ফল গাছ লাগাতে হবে। এতে পুষ্টির ঘাটতি পূরণ করতে পারব। তাই বেশি গাছ লাগাব, পরিবেশ সুন্দর করব। চাঁদপুর জেলা প্রসাশন, বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ বিভাগের যৌথ আয়োজনে ‘বৃক্ষপ্রাণে প্রকৃতি প্রতিবেশ আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’ স্লোগান সামনে রেখে সপ্তাহব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন অনুষ্ঠান হয়।

এ সময় চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রাশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার অপরাধ ও প্রসাশন সুদিপ্ত রায়, কুমিল্লা সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আলী, পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা তাজুল ইসলাম, নার্সারি মালিকদের পক্ষ থেকে ইউসুফ তালুকদার প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন