শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডনবাসে রুশ অভিযান অব্যাহত

রাশিয়া-ইউক্রেন চুক্তির জন্য তুরস্ককে প্রশংসা মালয়েশিয়ার ডোনেৎস্ক ও লুহানস্কে গুগল নিষিদ্ধ করা হবে :: ইউক্রেনে আরও ৪টি হিমারস, ৫৮০টি ড্রোন সরবরাহ করবে যুক্তরাষ্ট্র :: খেরসনে মার্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ১২:০০ এএম

তুরস্কের মধ্যস্ততায় শস্য রপ্তানিতে ইউক্রেনের সাথে রাশিয়ার চুক্তি হওয়ার পরেও ডনবাস এলাকায় যুদ্ধ অব্যাহত রয়েছে। ক্রামতোর্স্ক শহরের পরে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে নতুন করে হামলা চালিয়েছে রুশ সেনা, যাতে কমপক্ষে তিনজন নিহত এবং ২৩ জন আহত হয়।

যুদ্ধরত পক্ষগুলিকে সম্পৃক্ত করার সবচেয়ে গুরুত্বপূর্ণ চুক্তিতে, রাশিয়ান এবং ইউক্রেনীয় কর্মকর্তারা মিলিয়ন মিলিয়ন টন ইউক্রেনীয় শস্য এবং কিছু রাশিয়ান শস্য রপ্তানির পথ পরিষ্কার করে বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট এড়াতে জাতিসংঘ এবং তুরস্কের সাথে চুক্তি স্বাক্ষর করেছে। তবুও প্রায় পাঁচ মাস ধরে এ শস্যের চালান বন্ধ করে দেয়া যুদ্ধ থামেনি। রাশিয়া এই সপ্তাহে পূর্ব ইউক্রেনের বাইরের অঞ্চলগুলি দখল করার পরিকল্পনার কথা পুনর্ব্যক্ত করেছে, যেখানে রাশিয়ান সামরিক বাহিনী ডোনেৎস্ক এবং লুহানস্ক প্রদেশের ডনবাস অঞ্চল জয় করার চেষ্টা করছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় বলেছে যে, ক্রামতোর্স্কের একটি শহরে রাশিয়ান গোলাবর্ষণে একটি স্কুল ধ্বংস হয়েছে এবং ৮৫টি আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরী সংস্থা বলেছে যে, উদ্ধারকারীরা বৃহস্পতিবার আঘাতপ্রাপ্ত স্কুলের ধ্বংসাবশেষে তিনটি মৃতদেহ খুঁজে পেয়েছে। তবে রাশিয়া হামলার ভিন্ন বর্ণনা দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ বলেছেন যে, বৃহস্পতিবারের হামলায় ক্রামতোর্স্কের ২৩ নম্বর স্কুলকে তাদের ঘাঁটি হিসাবে ব্যবহার করে থাকা ৩০০জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। তিনি বলেন, আরেকটি হামলায় দক্ষিণাঞ্চলীয় শহর মাইকোলাইভের একটি অস্ত্রের ডিপো ধ্বংস হয়েছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ান বাহিনী ডিনিপ্রোর উপনদী ইনগুলেটস নদীর ধারে আর্টিলারি যুদ্ধাস্ত্র ব্যবহার করছে। মন্ত্রণালয়ের একটি গোয়েন্দা প্রতিবেদন বলছে, নদীর পশ্চিমে রাশিয়ান বাহিনীর সরবরাহ লাইন ক্রমবর্ধমান ঝুঁকির মধ্যে রয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, অতিরিক্ত ইউক্রেনীয় হামলা মূল আন্তোনিভস্কি সেতুর আরও ক্ষতি করেছে, যদিও রাশিয়া অস্থায়ী মেরামত পরিচালনা করেছে। এর আগে মস্কোর আদেশ না মানায় ইউক্রেনের খেরসন অঞ্চলের মেয়র ইহোর কোলিখায়েভকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন সেখানকার রাশিয়া-প্রতিষ্ঠিত কর্মকর্তারা। তারা জানান, খেরসনের মেয়রকে মঙ্গলবার (২৮ জুন) আটক করে নিরাপত্তা বাহিনী। তবে খেরসনের স্থানীয় কর্মকর্তাদের দাবি, মেয়র কোলিখায়েভকে অপহরণ করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, কৃষ্ণ সাগরের একটি বন্দর শহর খেরসন। রাশিয়া-অধিভুক্ত ক্রিমিয়ান উপদ্বীপের ঠিক উত্তর-পশ্চিমে এর অবস্থান। গেল ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর প্রথম সপ্তাহেই শহরটি দখল করে নেয় রুশ সেনারা। চলতি বছরের শেষের দিকে অধিকৃত খেরসন রাশিয়ার সঙ্গে একীভূত করা হতে পারে। বার্তা সংস্থা রয়টার্সের খবর বলছে, রাশিয়ার সঙ্গে যুক্ত হতে প্রেসিডেন্ট পুতিনের কাছে অনুরোধ করার পরিকল্পনা রয়েছে শহরটির কর্তৃপক্ষের। ২০১৪ সালে ক্রিমিয়া ও পূর্ব ইউক্রেনের রুশ-সমর্থিত বিদ্রোহীদের বিভিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ নেয় রাশিয়া। আট বছর আগে ক্রিমিয়ার নিয়ন্ত্রণ নেয়ার পর অঞ্চলটিকে একীভূত করতে একটি গণভোটের আয়োজন করেছিল রাশিয়া। যাতে সেখানকার অধিবাসীরা রাশিয়ার সঙ্গে যোগ দিতেই ভোট দিয়েছিলেন।

তুরস্ককে প্রশংসা মালয়েশিয়ার : কৃষ্ণ সাগরের মধ্য দিয়ে ইউক্রেন থেকে শস্য রপ্তানি সুরক্ষিত করার জন্য একটি চুক্তিতে মধ্যস্থতার জন্য তুরস্কের প্রচেষ্টার প্রশংসা করেছেন মালয়েশিয়ার বর্তমান বিরোধী নেতা। শুক্রবার ইস্তাম্বুলে আনাদোলু এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে বিরোধী নেতা ও বিশ্বব্যাপী খ্যাতিমান সংস্কারক এবং শিক্ষাবিদ থেকে রাজনীতিবিদ আনোয়ার ইব্রাহিম বলেন, ‘এটি একটি বড় কূটনৈতিক অভ্যুত্থান।’ নেতৃত্ব নেয়ার জন্য তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান, তুর্কি কর্তৃপক্ষ এবং তুর্কি জনগণকে ধন্যবাদ জানিয়ে ইব্রাহিম বলেন, ‘হতাশ ও নেতিবাচকতার সময়ে এটি (চুক্তি) একটি অসাধারণ গল্প।’

তিনি তুরস্ক, জাতিসংঘ, রাশিয়া এবং ইউক্রেনের স্বাক্ষরিত চুক্তির উল্লেখ করে বলেছেন, ‘প্রেসিডেন্ট এরদোগান খাদ্য নিরাপত্তার একটি আন্তর্জাতিক সমস্যা সমাধানের জন্য ইউক্রেন এবং রাশিয়াকে একত্রিত করতে সক্ষম হয়েছেন। এটি একটি বড় কূটনৈতিক বিজয়। যদিও এখনও যুদ্ধ রয়েছে, এটি অন্তত দেখা করার এবং জড়িত হওয়ার একটি সুযোগ।’ এরদোগান এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপস্থিতিতে স্বাক্ষরিত এই চুক্তিতে তুরস্কের দায়িত্ব হচ্ছে, ইউক্রেনের বন্দরগুলির প্রবেশ ও প্রস্থান এবং রুটের নিরাপত্তা নিশ্চিত করা। আন্তর্জাতিকভাবে তার মধ্যস্থতাকারী ভূমিকার জন্য প্রশংসিত, তুরস্ক ইউক্রেনের বন্দর শহর ওডেসা থেকে একটি করিডোর খোলার জন্য মস্কো এবং কিয়েভের সাথে সমন্বয় করেছে, যা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আটকে গেছে।

ডোনেৎস্ক ও লুহানস্কে গুগল নিষিদ্ধ করা হবে : সেখানে রাশিয়াপন্থী কর্তৃপক্ষ মার্কিন প্রযুক্তি জায়ান্টকে ‘সকল রাশিয়ানদের বিরুদ্ধে সন্ত্রাস ও সহিংসতা’ প্রচারের জন্য অভিযুক্ত করার পরে মুক্ত হওয়া ইউক্রেনীয় অঞ্চল ডোনেৎস্ক এবং লুহানস্কে গুগলের অনুসন্ধান ইঞ্জিন নিষিদ্ধ করা হবে। সোশ্যাল মেসেজিং সার্ভিস টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে, স্বঘোষিত ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) প্রধান ডেনিস পুশিলিন বলেছেন, ‘ইউক্রেন এবং পশ্চিমের অমানবিক প্রচারণা সব সীমানা অতিক্রম করেছে। রাশিয়ানদের একটি বাস্তব নিপীড়ন আছে, মিথ্যা এবং বিভ্রান্তি আরোপ করা হয়েছে।’

তিনি গুগলের সার্চ ইঞ্জিনকে এই প্রচেষ্টার অগ্রভাগে থাকার জন্য অভিযুক্ত করেছেন, বলেছেন যে এটি ‘উন্মুক্তভাবে, মার্কিন সরকারের কিউরেটরদের নির্দেশে, সমস্ত রাশিয়ানদের এবং বিশেষ করে ডনবাসের জনসংখ্যার বিরুদ্ধে সন্ত্রাসবাদ এবং সহিংসতা প্রচার করে’। গুগলকে ব্লক করার সিদ্ধান্ত ঘোষণা করে, পুশিলিন যোগ করেছেন, ‘অপরাধীদের সাথে যে কোনও সমাজে তারা এটি করে: তারা অন্য লোকেদের থেকে বিচ্ছিন্ন। গুগল যদি তার অপরাধমূলক নীতি অনুসরণ করা বন্ধ করে এবং আইন, নৈতিকতা এবং সাধারণ জ্ঞানের মূলধারায় ফিরে আসে, তাহলে এর কাজে কোনো বাধা থাকবে না।’

ইউক্রেনে আরও ৪টি হিমারস, ৫৮০টি ড্রোন সরবরাহ করবে যুক্তরাষ্ট্র : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রশাসনকে ইউক্রেনে আরও চারটি হিমারস (হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম) এবং ৫৮০ ফিনিক্স ঘোস্ট আনমানড এরিয়াল ভেহিকেল (ইউএভি) সরবরাহ করতে বলেছেন। বাইডেন হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের স্ট্র্যাটেজিক কমিউনিকেশনের সমন্বয়ককে ইউক্রেনে এ অতিরিক্ত সামরিক সহায়তা প্রদানের দায়িত্ব দিয়েছেন। হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি এ তথ্য জানিয়েছেন। কিরবির কথায়, মার্কিন সামরিক সহায়তার অতিরিক্ত প্যাকেজের মধ্যে পূর্বে দেয়া মর্টার এবং অ্যান্টি-ট্যাঙ্ক সিস্টেমের জন্য ৩৬ হাজার রাউন্ড গোলাও অন্তর্ভুক্ত রয়েছে। তিনি জানিয়েছেন, মোট সাহায্যের পরিমাণ প্রায় ২৭০ মিলিয়ন ডলার। বিশেষ করে ইউক্রেনের জন্য উৎপাদিত ফিনিক্স ঘোস্ট ইউএভির দাম প্রায় ১০০ মিলিয়ন ডলার বলে কিরবি জানান।

খেরসনে মার্কিন অস্ত্র গুদামের অবস্থান ফাঁস : খেরসন অঞ্চলে আটক ইউক্রেনীয় নাশকতাকারী গোষ্ঠীর একজন সদস্য একটি মার্কিন অস্ত্র সংগ্রহের অবস্থান প্রকাশ করেছে। আইন প্রয়োগকারী কর্মকর্তারা সেখান থেকে বেশ কয়েকটি মেশিনগান, গোলাবারুদ, একটি গ্রেনেড লঞ্চার এবং গ্রেনেড জব্দ করেছে। রাশিয়ান গোয়েন্দা সংস্থার একটি সূত্র এর আগে বলেছিল যে, খেরসন অঞ্চলে একটি নাশকতাকারী গ্রুপের তিন সদস্যকে আটক করা হয়েছে। গ্রুপটি ইউক্রেনীয় সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) এর নির্দেশে সামাজিক অবকাঠামো সুবিধাগুলিতে ধারাবাহিক সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করেছিল।

এ গ্রুপটির তত্ত্বাবধানে ছিলেন এসবিইউ অফিসার সের্গেই রোগজিনস্কি যিনি রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর নিকোলাভের উদ্দেশ্যে খেরসন ত্যাগ করেছিলেন। রাশিয়ান ইন্টেল অফিসাররা এখন তার অবস্থান খুঁজে বের করার জন্য কাজ করছে। উন্মুক্ত গোষ্ঠী ছাড়াও, রোগজিনস্কি আরও দুটি তত্ত্বাবধান করেছিলেন, সূত্রটি জানিয়েছে। তাদের একজনকে নির্মূল করা হয়েছে, এবং দ্বিতীয়টির সদস্যদের গ্রেপ্তার করা হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মার্চের মাঝামাঝি বলেছিল যে রুশ সেনারা এই অঞ্চলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে। এপ্রিলের শেষ দিকে সেখানে সামরিক-বেসামরিক প্রশাসন গঠন করা হয়। সন্ত্রাসবাদের হুমকি এই অঞ্চলে উচ্চ রয়ে গেছে কারণ নাশকতা এবং পুনরুদ্ধারকারী গ্রুপগুলি পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর আগে এই অঞ্চলে সামরিক-বেসামরিক প্রশাসনের সদস্যদের উপর একের পর এক গুপ্তহত্যার চেষ্টা হয়েছিল। সূত্র : তাস, দ্য গার্ডিয়ান, এপি, ডেইলি সাবাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Reazul Alam ২৪ জুলাই, ২০২২, ৫:৫৮ এএম says : 0
Ukraine and America did wrong.Russia had not but do it.To do it is their duty.
Total Reply(0)
Iftekhar Hossain ২৪ জুলাই, ২০২২, ৫:৫৯ এএম says : 0
ইউরোপের উচিৎ নেটোকে বাদ দিয়ে রাশিয়ার সাথে সুসম্পর্ক গডে তোলা
Total Reply(0)
Nazrul Islam ২৪ জুলাই, ২০২২, ৫:৫৯ এএম says : 0
আমেরিকা ন্যাটোর সদস্য বাড়িয়ে প্রথমে এশিয়া পরে অন্য ছোটছোট গরিব দেশগুলোর উপর অত্যাচার কররা পরিকল্পনা,ওদিকে ইউক্রেনকে ও রাশির আশপাশের দেশ গুলিকে ন্যাটোর সদস্য বানিয়ে রাশিয়ার শক্তি কমিয়ে দিতে চায়,যেনো তাদের উপর রাশিয়া কোন শক্তি দেখাতে না পারে,কাজে ইউক্রেন যুদ্ধ রাশিয়ার জন্য ঠিকই আছে, তা এশিয়ার জন্যও লাভ হবে ,এখন না হলেও পরে তা বুঝবে এশিয়ান দেশগুলি,যদি রাশিয়া জিতে যায়
Total Reply(0)
Somrat Hosen ২৪ জুলাই, ২০২২, ৬:০০ এএম says : 0
Need fully Ukraine under the Russian government
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন