বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশের সাম্প্রদায়িক হামলাগুলোর সঙ্গে রাষ্ট্র জড়িত

সিরাজুল ইসলাম চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ১২:০২ এএম

ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, দেশে যেসব সাম্প্রদায়িক হামলা হচ্ছে, তার সঙ্গে রাষ্ট্র জড়িত। সাম্প্রদায়িক সহিংসতার চেহারা সাম্প্রদায়িক, কিন্তু চরিত্র রাজনৈতিক। এর সঙ্গে রাষ্ট্র জড়িত। গতকাল রোববার রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার ইনে এক সভায় তিনি এ কথা বলেন। ‘সাম্প্রতিক সাম্প্রদায়িক সহিংসতা: নাগরিক প্রতিবাদ’ শীর্ষক এ সভার আয়োজন করে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম।

সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, নড়াইলে যে আক্রমণ হলো, সেখানে আওয়াজ ও ধ্বনি তোলা হয়েছে, সেগুলো পরিচিত। এ ঘটনা নিশ্চয় তাৎপর্যপূর্ণ যে ৯ জন গ্রেপ্তার হয়েছে, তাদের মধ্যে ৪ জন শাসক আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত। তাহলে বোঝাই যাচ্ছে, এগুলো বিচ্ছিন্ন ঘটনা নয়। এর সঙ্গে রাজনীতি জড়িত। এই রাষ্ট্র মানুষকে নিরাপত্তা দিতে পারছে না, মানুষের মনে ভয়ের সৃষ্টি করে রেখেছে এগুলো সব সত্য। সাম্প্রদায়িক হামলার নৃশংস ঘটনাগুলোতে প্রশাসন তৎপর হচ্ছে না বলে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী দ্রুত যেতে পারছে না।

সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, বর্বরোচিত ঘন্টার পর বুদ্ধিজীবী ও নাগরিকেরা প্রতিক্রিয়া জানাচ্ছেন না দুটি কারণে। একটি হচ্ছে ভয়ের সংস্কৃতি সৃষ্টি হয়েছে। যেকোনো কথা বললে ডিজিটাল নিরাপত্তা আইনে পড়ে যাবেন, জামিন পাবেন না। আরেকটা আছে, প্রলোভন। এত সুবিধা তৈরি হয়েছে দেশে গত ৫০ বছরে। সেই সুবিধাগুলোর যে লোলুপতা, তা বৃদ্ধি পেয়েছে। সর্বত্র লোলুপতার রাজত্ব চলছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদ। সঞ্চালনা করেন এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম বাংলাদেশের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, সাবেক বিচারপতি এম এ মতিন, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারওয়ার আলী, অভিনেতা মামুনুর রশীদ, চলচ্চিত্র পরিচালক নাসির উদ্দীন ইউসুফ, চাকমা রানী য়েন য়েন, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু, আইনজীবী ব্যারিষ্টার সারা হোসেন, ফারাহ কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক কাবেরী গায়েন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি ঊষাতন তালুকদার প্রমূখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন