বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১২:০৫ এএম

মালয়েশিয়ায় মৃত্যু ৩
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ায় রোববার মধ্যরাত পর্যন্ত মহামারি করোনাভাইারাসে নতুন করে ২,৭২০ জন আক্রান্ত হয়েছে। এনিয়ে দেশটিতে সংক্রমণের সংখ্যা বেড়ে মোট ৪৬ লাখ ৫২ হাজার ৬শ ৫১ জনে দাঁড়ালো। স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা উপাত্ত অনুযায়ী, এদের মধ্যে ২ হাজার ৭১৫ জন স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছে এবং বাকি পাঁচজন বিদেশ ফেরত। এদিকে ২৪ ঘণ্টায় নতুন করে তিন জনের মৃত্যু হওয়ায় দেশটিতে এনিয়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে মোট ৩৫ হাজার ৯১৪ জনে দাঁড়ালো। সিনহুয়া।


নিহত দুই ফিলিস্তিনি
ইনকিলাব ডেস্ক : ইসরাইলি সেনাদের গুলিতে দুই ফিলিস্তিনি নিহত হয়েছে। পশ্চিম তীরের নাবলুসে এক সংঘাতে এই ঘটনা ঘটে। এছাড়া এতে আরও ৬ ফিলিস্তিনি আহত হয়েছে। এদিকে ইসরাইলের তরফ থেকে দাবি করা হয়েছে, নিহতরা অস্ত্রধারী ছিল। নিহতদের একজন মুহাম্মদ আজিজির বয়স ২৫ এবং আরেকজন জামাল সুলাইমানের বয়স ২৮। তাদের দুইজনই মাথায় গুলিবিদ্ধ হয়েছে। আহতদের মধ্যে দু’জনের অবস্থা গুরুতর। ইসরাইল জানিয়েছে, সশস্ত্র যোদ্ধাদের সঙ্গে তাদের সেনারা যুদ্ধ করছিল। উভয় পক্ষ থেকেই গুলি-পাল্টা গুলি চলে। তবে তাদের কোনো সেনা হতাহত হয়েছে কিনা তা জানায়নি দেশটি। আরব নিউজ।


নিহত দুই মার্কিনি
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনের হয়ে যুদ্ধ করতে গিয়ে দুই মার্কিন নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দপ্তর থেকে এক বিবৃতিতে এ খবর দেয়া হয়। ডনবাস অঞ্চলে রুশ আগ্রাসন মোকাবেলা করতে তারা যুদ্ধে যোগ দিয়েছিলেন। তবে নিহত দুই মার্কিনির কোনো পরিচয় প্রকাশ করা হয়নি। পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র জানিয়েছে, নিহতদের পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছে সরকার। তাদেরকে এই দুঃসময়ে সব ধরণের সমর্থন দেয়ার চেষ্টা করা হচ্ছে। পরিবার দুটি তাদের পরিচয় গোপন রাখার অনুরোধ জানিয়েছে। তাই গণমাধ্যমকে আর বিস্তারিত কিছু জানানো সম্ভব হয়নি। এদিকে এর আগে দুই মার্কিন নাগরিক রাশিয়ার বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছিল। সিএনএন।


চুক্তি নেই
ইনকিলাব ডেস্ক : ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ আস-সাহাফ বলেছেন, তুরস্কের সঙ্গে তার দেশের কোনো ধরনের সামরিক বা নিরাপত্তা চুক্তি নেই। তিনি আরো অভিযোগ করেছেন, তুরস্ক আন্তর্জাতিক আইন পদানত করে ইরাকের উত্তরাঞ্চলে হামলা চালাচ্ছে বলেও তিনি উল্লেখ করেছেন। বাগদাদ গত বুধবার জানিয়েছিল, তুরস্ক ইরাকের উত্তরাঞ্চলীয় দাহুক গ্রাম লক্ষ্য করে একটি কামানের গোলা নিক্ষেপ করেছে। গোলাটি একটি অবকাশযাপন কেন্দ্রে আঘাত হানলে সেখানে অবস্থানরত নয় ইরাকি পর্যটক নিহত ও বেশ কয়েকজন আহত হন। ইরাক সরকার ওই হামলায় হতাহতের ঘটনায় তুরস্ককে অভিযুক্ত করলেও আঙ্কারা দাবি করছে, দেশটি ইরাকের কোনো বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালায়নি। রয়টার্স।


ফিলিপাইনে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের পুলিশ বলেছে, রোববার রাজধানী অঞ্চলে এক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের আগে এক বন্দুকধারীর গুলিবর্ষণে একজন সাবেক মেয়র এবং আরো দুজন নিহত হন। পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন ব্যক্তির কাছে দুটি পিস্তল ছিল। একটি গাড়িতে করে কুইজন সিটির আতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় থেকে পালানোর চেষ্টার সময় বিশ্ববিদ্যালয়ের গেটের বাইরে প্রত্যক্ষদর্শী ও কর্তৃপক্ষ তাকে ধরে আটকে ফেলে। এ ঘটনার পর বিশ্ববিদ্যালয় লকডাউন করে অনুষ্ঠানটি বাতিল ঘোষণা করা হয়। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন