শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইসিকে সহযোগিতা না করলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে

সংলাপে যায়নি এলডিপি ও বাসদ নির্বাচনকালীন সরকার প্রসঙ্গে সিইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১২:০২ এএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, সরকার ইসিকে সহযোগিতা না করলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে। নির্বাচনের সময় একটা সরকার ক্ষমতায় থাকবে। সরকার আমাদের সহযোগিতা করবে। আমরা সরকারের উপর প্রাধান্য বিস্তার করতে পারবো। আমরা বলবো সহযোগিতাগুলো আমাদেরকে দিতে হবে। আমরা বিশ্বাস করি সরকার তখন না করতে পারবেন না, তাহলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়ে যাবে। নির্বাচন কমিশন ভবনে গতকাল রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে তিনি এ কথা বলেন।
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মপদ্ধতি ঠিক করতে ৩৯টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের সময় নির্ধারণ করেছ ইসি। সংলাপের ৭ম দিন গতকাল চারটি দলের সঙ্গে সংলাপের কথা ছিল। কিন্তু বাংলাদেশ মুসলিম লীগ এবং বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সংলাপে অংশ নিলেও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) অংশ নেয়নি। এর আগে বিএনপি, বাংলাদেশ মুসলিম লীগ এবং কল্যাণ পার্টি ইসির ডাকা সংলাপ বর্জন করেছে।
কাজী হাবিবুল আউয়াল বলেন, সরকারের কাছ থেকে যে সহযোগিতা সাহায্য চাইবো সেটি কিন্তু আইনের আলোকেই চাইবো এবং সে বিষয়েও আমাদের ভূমিকাটা দেখবেন। সত্যি সত্যি আমাদের উপরে আরোপিত ক্ষমতাটার কমান্ড আমার হাতে, মূল শক্তিটা পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর হাতে। শক্তিটা আমার হাতে নয়, কমান্ডটা আমার হাতে আছে। আমরা কমান্ড করলে যেন শক্তিটা রেসপন্স করে সেই ধরনের অবস্থা আমাদেরকে সৃষ্টি করতে হবে। নির্বাচনের প্রয়োজনেই সেটি অপরিহার্যভাবে প্রয়োজন।
সিইসি বলেন, নির্বাচনের কাজটি খুব সহজ নয়, কঠিন। তবে কঠিন হলেও এটাকে আমাদের চ্যালেঞ্জ হিসেবে নিতে হবে এবং এই কঠিন চ্যালেঞ্জটা মোকাবিলা করতে হবে। আমি বিশ্বাস করি, আমাদের সকলের মধ্যে যদি চিন্তায় ঐক্য থাকে, চেতনায় ঐক্য থাকে, আমাদের বিশ্বাসে যদি আন্তরিকতা সততা থাকে তাহলে আমরা যেকোনো কঠিন কাজ, যে কোনো কর্মযজ্ঞ যতই জটিল হোক না কেনো, যতই অসাধ্য হোক না কেনো আমরা সেটিকে আমাদের সাধ্যে আনতে পারবো। তিনি বলেন, যে করেই হোক আমাকে জিততেই হবে। কোনোভাবেই আমি হারবো না, এই মনস্তত্ত্ব যদি কারো মধ্যে থাকে সেটি থেকে বেরিয়ে আসতে হবে।
সিইসি বলেন, বিদেশি হস্তক্ষেপের বিষয়গুলো দলগুলোকে মোকাবেলা করতে হবে। অন্য কোনো দেশ আমাদের দেশের রাজনৈতিক দলকে সমর্থন দেবে বা ধমক দেবে এটা আমার কাছে বিশ্বাসযোগ্য মনে হয় না। এটা হলেও মাঠে পলিটিক্যাল দলকে ফেইস করতে হবে। কমিশনের এক্ষেত্রে করার কিছু নেই, সেটা হওয়ারও কথা নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন