বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশ ও জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে দুই বন্ধুপ্রতীম দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে সম্মত হয়েছে। গত রোববার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপির সাথে জাপানের সংসদীয় ভাইস-মিনিস্টার হোন্ডা তারো সাক্ষাৎকালে এ বিষয়ে আলোচনা হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী ১৯৭৩ সালের অক্টোবরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপানে ঐতিহাসিক সফরের কথা স্মরণ করে বলেন, দুই দেশের মধ্যে আজকের অনুকরণীয় দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিল বঙ্গবন্ধু। তিনি ২০১৪ সালে জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবের বাংলাদেশ সফরের কথাও স্মরণ করেন। জাপানের সংসদীয় ভাইস-মিনিস্টার বিদ্যমান অংশীদারিত্বে নতুন গভীরতা ও বিষয়বস্তু যোগ করার জাপানের অভিপ্রায় ব্যক্ত করেন এবং ‘ব্যাপক অংশীদারিত্ব’কে নতুন উচ্চতায় উন্নীত করতে এ বছরের শেষের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের প্রত্যাশা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের চমকপ্রদ আর্থ-সামাজিক উন্নয়নের উচ্চ প্রশংসা করে করেন। বিশেষ করে বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় শুভেচ্ছা জানান। তিনি আরো বলেন, যদিও বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে তবে বাংলাদেশের দ্রুত আর্থ-সামাজিক উন্নয়নে জাপানের সমর্থন অব্যহত থাকবে।

উভয় পক্ষ দ্বিপাক্ষিক বাণিজ্য, বাংলাদেশে জাপানি এফডিআই, পাশাপাশি পারস্পরিক সুবিধার জন্য জনগণের মধ্যে যোগাযোগ সহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর বিষয়েও আলোচনা করেছে। তারা জাতিসংঘসহ আন্তর্জাতিক ফোরামে বিশেষ করে এসডিজি, জলবায়ু পরিবর্তন, অভিবাসন, জাতিসংঘ সংস্কার ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর ইচ্ছা প্রকাশ করেন।

বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে জাপানের পররাষ্ট্র বিষয়ক সংসদীয় ভাইস-মিনিস্টার ২১-২৫ জুলাই পর্যন্ত বাংলাদেশ সফর করেন। সফরকালে তিনি জাইকার প্রেসিডেন্ট তানাকা আকিহিকোর সঙ্গে প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। তারা জাইকার অর্থায়নে মাতারবাড়ি পাওয়ার প্লান্ট প্রকল্প, কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং এমআরটি প্রকল্পের সাথে জড়িত হলি আর্টিসানের ক্ষতিগ্রস্থদের সম্মানে একটি স্মরণ অনুষ্ঠানে যোগ দেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় জাপানের পররাষ্ট্র বিষয়ক সংসদীয় ভাইস-মিনিস্টার হোন্ডা তারোর সম্মানে নৈশভোজের আয়োজন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন