শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথম শস্যবোঝাই জাহাজটি বন্দর ছেড়ে গেছে : তুরস্ক

অস্ত্র পরীক্ষায় ইউক্রেনে আসছে জাহাজ : লাভরভ ইউক্রেনের বন্দরে হামলা সামরিক লক্ষ্যবস্তুতে হামলা অর্ধশতাধিক ইউক্রেন সেনাকে নির্মূল করেছে রাশিয়া ইউক্রেনীয় নিও-নাজি ডনবাস সশস্ত্র গঠনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১২:০১ এএম

মস্কো ও কিয়েভের মধ্য খাদ্যশস্য রফতানি নিয়ে চুক্তির পর ইউক্রেনের প্রথম শস্যবোঝাই জাহাজটি বন্দর ছেড়েছে বলে জানিয়েছে তুরস্ক। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল সোমবার এ কথা জানিয়েছে। তুরস্ক জানিয়েছে, ইউক্রেনের শস্যবোঝাই প্রথম জাহাজটি কৃষ্ণ সাগর পাড়ি দেবে। আমরা তাদের এ কর্মকাণ্ডে যথাসাধ্য সহযোগিতা করে যাচ্ছি। বিষয়টি যৌথভাবে পর্যবেক্ষণের জন্য ইস্তাম্বুলে একটি কার্যালয় স্থাপন করা হয়েছে। সেখান থেকে ইউক্রেনকে এ ব্যাপারে সহযোগিতা করার পদক্ষেপ নিয়েছে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়। ইউক্রেনের পক্ষ থেকে রোববার হুশিয়ারি দেওয়া হয়েছে, যদি ইউক্রেনের কোনো বন্দরে রাশিয়া ফের হামলা চালায় তা হলে খাদ্যশস্য চুক্তি স্থগিত করে দেওয়া হবে।

ইউক্রেনের তিন বন্দর কর্তৃপক্ষ বিবৃতিকে বলেছে, রফতানির জন্য তাদের বন্দরে খাদ্যশস্য বোঝাই হচ্ছে জাহাজে। বিভিন্ন স্থান থেকে শস্যবোঝাই ট্রাক ও লরি বন্দরে আসছে। সবকিছু মিলিয়ে ব্যস্ত সময় পার করছেন বন্দরকর্মীরা। বহু দিন পর আবার ইউক্রেনের বন্দরগুলোতে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।

গত শুক্রবার তুরস্কের ইস্তাম্বুলে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে খাদ্যশস্য চুক্তি হয়। এর মাধ্যমে ইউক্রেনের বন্দরগুলোতে আটকে থাকা শস্য বিশ্ববাজারে পাঠানোর পথ খুলে। কিন্তু চুক্তির পরের দিনই শনিবার ওডেসা বন্দরে মিসাইল হামলা করে রাশিয়া। এরপর ইউক্রেনের পক্ষ থেকে এমন হুমকি দেওয়া হলো। যদিও রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয় ওডেসা বন্দরে মজুদ করা অস্ত্রের চালানের ওপর হামলা চালিয়েছে তারা। তাছাড়া একটি যুদ্ধজাহাজ ধ্বংস করে দিতেও হামলা করার দাবি জানায় তারা। বর্তমানে ইউক্রেনে ২০ মিলিয়ন টন শস্য আটকে আছে। যার মধ্যে রয়েছে— গম, সূর্যমুখী তেল, বার্লি। ইউক্রেনে এসব শস্য আটকে থাকার কারণে বিশ্বে খাদ্য সঙ্কট দেখা দেওয়ার শঙ্কা তৈরি হয়। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, চলতি বছর ফসলের মৌসুম শেষে আটকে থাকা শস্যের পরিমাণ সাত কোটি ৫০ লাখ টনে দাঁড়াবে। ইউক্রেন বিশ্বের চতুর্থ বৃহত্তম শস্য রফতানিকারক দেশ। বিশ্বে মোট উৎপাদিত সূর্যমুখী তেলের ৪২ শতাংশ এখানে উৎপাদন হয়। এছাড়া ইউক্রেনে ১৬ শতাংশ ভুট্টা ও ৯ শতাংশ গম উৎপাদন হয়। অন্য বছর ইউক্রেন যে পরিমাণ শস্য উৎপাদন করে, তার তুলনায় এ বছর যুদ্ধের কারণে উৎপাদন কম হবে বলে ধারণা করা হচ্ছে। ইউক্রেনে সাধারণত আট কোটি ৬০ লাখ টন শস্য উৎপাদন হয়ে থাকে। যুদ্ধের কারণে এ বছর ৩০ শতাংশ উৎপাদন কম হতে পারে।

অর্ধশতাধিক ইউক্রেন সেনাকে নির্মূল করেছে রাশিয়া : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ রোববার জানিয়েছেন, রাশিয়ার মহাকাশ বাহিনী ইউক্রেনের ২৮তম ব্রিগেড এবং নিকোলায়েভের ১২৩তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের অস্ত্র ও গোলাবারুদ ডিপোতে হামলা চালিয়ে ৫০ জনেরও বেশি লোককে হত্যা করেছে।

তিনি একটি ব্রিফিংয়ে বলেন, ‘নিকোলায়েভ শহরে রাশিয়ান মহাকাশ বাহিনীর উচ্চ-নির্ভুল অস্ত্রগুলো ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর ২৮তম যান্ত্রিক ব্রিগেড এবং ১২৩তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের অস্ত্র এবং গোলাবারুদ ডিপোতে একটি লোকোমোটিভ মেরামত প্ল্যান্টের অঞ্চলে হামলা চালায়। পঞ্চাশ জন কর্মী, বিভিন্ন ক্যালিবারের ৩ পিস আর্টিলারি গোলাবারুদ এবং ১০টি সাঁজোয়া যান ধ্বংস করা হয়েছে’।

রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী পাঁচটি ইউক্রেনীয় ইউএভি গুলি করে ভূপাতিত করেছে এবং গত ২৪ ঘণ্টায় উরাগান এবং মার্কিন-নির্মিত হিমারস একাধিক রকেট লঞ্চার থেকে ছোড়া দশটি রকেট আটকে দিয়েছে বলে কোনাশেনকভ জানিয়েছেন।

মুখপাত্র একটি ব্রিফিংয়ে বলেছেন, ‘গত দিনে রাশিয়ান বিমান প্রতিরক্ষা ক্ষমতা খেরসন অঞ্চলের কোরোবকি এবং পিয়াতিখাটকা বসতি এলাকায় সেইসাথে খারকভ অঞ্চলের টোপোলস্কয়, জাপোরোজিয়ে অঞ্চলের শেরবাকি এবং দোনেৎস্ক শহরে পাঁচটি ইউক্রেনীয় মানববিহীন বিমানবাহী যানকে নামিয়ে এনেছে। এছাড়াও, উরাগান এবং হিমারস থেকে ছোড়া দশটি রকেট একাধিক রকেট লঞ্চার নোভোনিকোলায়েভকা (জাপোরোজি অঞ্চল), ডোনেটস্ক পিপলস রিপাবলিকের মেকেয়েভকা এবং আলেক্সেয়েভকা (খেরসন অঞ্চল) এলাকায় বাধা দেওয়া হয়েছিল’। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, রুশ বাহিনী নিকোলায়েভ অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর কাখোভকা গোষ্ঠীর যৌথ কমান্ড সেন্টার ধ্বংস করেছে।

‘অপারেশনাল-কৌশলগত এবং সেনা বিমান, বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা ইউক্রেনের সামরিক স্থাপনার বিরুদ্ধে হামলা চালিয়ে যাচ্ছে’, কোনাশেনকভ বলেছেন। তিনি যোগ করেছেন যথা, গত দিনে তারা নিকোলায়েভ অঞ্চলের কাখোভকার কমান্ড সেন্টার, দোনেস্ক পিপলস রিপাবলিক এবং জাপোরোজি অঞ্চলের ৫৪ এবং ৬৫তম যান্ত্রিক ব্রিগেডের দুটি নিয়ন্ত্রণ পোস্টসহ নয়টি কমান্ড সেন্টার ধ্বংস করেছে। এছাড়াও, ডিপিআর বসতি, নিকোলায়েভ এবং নিকোলায়েভ অঞ্চলে সাতটি গোলাবারুদ এবং জ্বালানি ডিপো ধ্বংস করা হয়েছে।
সূক্ষ্ম অস্ত্র ব্যবহার করে রাশিয়ান সৈন্যরা কিরোভোগ্রাদ অঞ্চলের সামরিক বিমানঘাঁটি কানাটোভোতে ইউক্রেনের সেনাবাহিনীর বিমানের সরঞ্জামগুলোতেও আঘাত করেছে, তিনি যোগ করেছেন। রাশিয়ান সশস্ত্র বাহিনী দোনেৎস্ক গণপ্রজাতন্ত্রে ইউক্রেনের ১০তম মাউন্টেন অ্যাসল্ট ব্রিগেডের দুটি ব্যাটালিয়নের ৭০ শতাংশেরও বেশি কর্মীকে নিমূূল করেছে, কোনাশেনকভ জানিয়েছেন।

কোনাশেনকভ উল্লেখ করেছেন, ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিকের ভার্খনেকামেনস্কয় বসতি এলাকায় ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর ১০তম মাউন্টেন অ্যাসল্ট ব্রিগেডের ১০৮তম এবং ১০৯তম ব্যাটালিয়নের অবস্থানে আঘাত করার জন্য রাশিয়ান সৈন্যরা গুলি চালিয়ে ৭০ শতাংশেরশও বেশি কর্মীকে নির্মূল করা হয়েছে’।

এছাড়াও, ডিপিআর-এ রাশিয়ান বিমান দুটি ইউক্রেনীয় সেনা ইউনিটকে নির্মূল করেছে, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর দুটি এম৭৭৭ হাউইটজার ধ্বংস করেছে এবং সেইসাথে নিকোলায়েভ শহরে একটি বুকোভেল ইলেকট্রনিক যুদ্ধ ব্যবস্থা ধ্বংস করেছে, লেফটেন্যান্ট জেনারেল ব্রিফিংয়ে বলেছিলেন। রাশিয়ান সৈন্যরা গ্রিগোরোভকা, ভার্খনেকামেনস্কয় এবং সেভারস্কের বসতিগুলোর কাছে গ্র্যাড একাধিক রকেট লঞ্চারের তিনটি প্লাটুনকেও নিষ্ক্রিয় করেছে বলে কোনাশেনকভ রোববার জানিয়েছেন।

ইউক্রেনের বন্দরে হামলা সামরিক লক্ষ্যবস্তুতে হামলা : রাশিয়ার প্রতিরক্ষা কর্মকর্তারা রোববার জোর দিয়ে বলেছেন যে, ইউক্রেনের ওডেসা বন্দরে একটি বিমান হামলা শুধুমাত্র সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ একটি দৈনিক ব্রিফিংয়ে বলেছেন, দূরপাল্লার ক্ষেপণাস্ত্রগুলো একটি ডক করা ইউক্রেনীয় যুদ্ধজাহাজ এবং মার্কিন সরবরাহ করা হারপুন অ্যান্টি-শিপ মিসাইল ধারণ করে একটি গুদাম ধ্বংস করেছে। শনিবার গভীর রাতে তার রাতের টেলিভিশন ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ওডেসায় হামলা রাশিয়ার সাথে আলোচনার ‘সম্ভাবনাকে ধ্বংস করেছে’।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে যে, হামলায় চারটি ক্রুজ ক্ষেপণাস্ত্র জড়িত, যার মধ্যে দুটি ইউক্রেনের বিমান প্রতিরক্ষার মাধ্যমে গুলি করা হয়েছে। কমান্ডের মুখপাত্র নাটালিয়া হুমেনিউক বলেছেন, শস্য সঞ্চয়স্থানে কোনো আঘাত লাগেনি। তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী অবশ্য বলেছেন, তিনি ইউক্রেনের কর্তৃপক্ষের কাছ থেকে রিপোর্ট পেয়েছেন যে, একটি ক্ষেপণাস্ত্র একটি দানা সাইলোতে আঘাত হানে এবং অন্যটি কাছাকাছি অবতরণ করে, যদিও ওডেসার ডকগুলোতে লোডিংকে প্রভাবিত করেনি।

অস্ত্র পরীক্ষায় ইউক্রেনে আসছে জাহাজ -লাভরভ : কায়রোতে আরব লিগের এক ভাষণে ল্যাভরভ বলেছেন, অস্ত্র বহনকারী যেকোন জাহাজ ‘চলমান সঙ্ঘাতের জন্য ক্ষতিকর’ হবে। ‘উন্মুক্ত সমুদ্রে, রাশিয়া, তুরস্ক, অন্য একজন অংশগ্রহণকারীর সাথে প্রণালীতে কনভয় এবং যদি জাহাজগুলো ইউক্রেনীয় বন্দর থেকে অতিরিক্ত শস্য নিতে আসে, তবে পথে সেগুলো নিশ্চিত করার জন্য পরিদর্শন করা হবে যে, তারা এমন কোনো অস্ত্র আনবে না যা শুধুমাত্র অব্যাহত সঙ্ঘাতের জন্য ক্ষতিকর হবে’।

রাশিয়ার ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান রফতানি ব্যাহত করে এবং বিশ্বব্যাপী পণ্যের দাম বৃদ্ধির সূত্রপাত করে। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিট দিয়ে ইউক্রেনীয় বন্দর অবরোধের ফলে লাখ লাখ টন শস্য আটকে রয়েছে, যা বিশ্বব্যাপী সরবরাহ চেইন বাধাকে আরো খারাপ করে তুলেছে। মিসর বিশ্বের শীর্ষ গম আমদানিকারকদের মধ্যে একটি এবং গত বছর রাশিয়া এবং ইউক্রেন থেকে আমদানির প্রায় ৮০ শতাংশ কিনেছে।

ইউক্রেনীয় নিও-নাজি ডনবাস সশস্ত্র গঠনে আঘাত : প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ শনিবার জানিয়েছেন, রাশিয়ার আর্টিলারি ভার্খনেকামেনস্কয়ের কাছে ইউক্রেনীয় নিও-নাজি ডনবাস গঠনের যুদ্ধ অবস্থানে আঘাত করে ৬০ জনেরও বেশি জঙ্গিকে নির্মূল করেছে।

রাশিয়ান যুদ্ধবিমান ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে ইউক্রেনের সেনাবাহিনীর ১৪তম যান্ত্রিক ব্রিগেডের ২য় ব্যাটালিয়নের অর্ধেকেরও বেশিকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। মুখপাত্র বলেছেন, ‘রাশিয়ান অ্যারোস্পেস ফোর্সের অপারেশনাল-কৌশলগত বিমানের হামলায় ইউক্রেনীয় সেনাবাহিনীর ১৪তম যান্ত্রিক ব্রিগেডের ২য় ব্যাটালিয়নের অর্ধেকেরও বেশি কর্মীকে দোনেৎস্ক পিপলস রিপাবলিকের বেলোগোরোভকা সম্প্রদায়ের কাছে নির্র্মূল করেছে। সূত্র : তাস, এপি, রয়টার্স, আনাদোলু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
সাব্বির খান ২৬ জুলাই, ২০২২, ৬:৩০ এএম says : 0
ইউক্রেন রাশিয়ার এই চুক্তি আমাদের মতো দেশগুলোর জন্য অবশ্যই আনন্দের আর ভারতের মতো যারা খাদ্য রপ্তানি বন্ধ করে দিয়ে বিভিন্ন দেশকে নিজের বশে আনতে চেয়েছিল তাদের জন্য হতাশার।
Total Reply(0)
NBN info ২৬ জুলাই, ২০২২, ৬:৩০ এএম says : 0
· বিশ্ব এখন ভয়াবহ দিকে আছে
Total Reply(0)
Shaheen Rahman ২৬ জুলাই, ২০২২, ৬:৩০ এএম says : 0
রাশিয়া যতো তাড়াতাড়ি ইউক্রেন দখল করতে পারবে তা বিশ্ববাসীর জন্যে ততই মঙ্গল বয়ে আনবে। জয় হোক রাশিয়ার
Total Reply(0)
মোঃ সবুজ হোসেন ২৬ জুলাই, ২০২২, ৬:৩১ এএম says : 0
ইউক্রেন রাশিয়া যুদ্ধে যত প্রাণহানি ঘটবে সব দায় জেলেনস্কি সরকার এবং উস্কানিদাতা আমেরিকার ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন