রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

বাংলাদেশ সফর বাতিল করলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ৪:২৪ পিএম

শেষ সময়ে ঢাকা সফর বাতিল করেছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খার। আটটি মুসলিম রাষ্ট্রের সংগঠন ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার (২৬ জুলাই) তার ঢাকায় আসার কথা ছিল। কূটনৈতিক সূত্র ও ঢাকায় পাকিস্তান হাইকমিশন সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
কূটনৈতিক একটি সূত্র জানায়, ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে ইসলামাবাদ ঢাকায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খারকে পাঠানোর সিদ্ধান্ত চূড়ান্ত করে শেষ মুহূর্তে তার সফর বাতিল করেছে। শুধু তাই নয়, প্রতিনিধি হিসেবে দেশটির পররাষ্ট্রসচিবকেও ঢাকায় পাঠাচ্ছে না ইসলামাবাদ।
ঢাকায় পাকিস্তান হাইকমিশনের এক কর্মকর্তাও এ তথ্য নিশ্চিত করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক হাইকমিশনের ওই কর্মকর্তা জানান, ডি-৮ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন যোগ দিতে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খার ঢাকায় আসছেন না।
কেন শেষ মুহূর্তে সফর বাতিল করা হলো? জানতে চাইলে তিনি বলেন, ডি-৮ মন্ত্রী পর্যায়ের বৈঠকে আংশিকভাবে ভার্চুয়ালি যোগ দেওয়ার সুযোগ রয়েছে। তাই আমাদের প্রতিনিধি দল ভার্চুয়ালি যোগ দেবে।
তবে কী পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভার্চুয়ালি সম্মেলনে যোগ দিচ্ছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতিমন্ত্রী বা সচিব কে যোগ দেবেন এটা এখন নিশ্চিত করে বলা যাচ্ছে না।
ইসলামাবাদ প্রতিমন্ত্রী হিনাকে পাঠানোর সিদ্ধান্ত বাতিল করলেও ফেডারেশন অব পাকিস্তান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফপিসিসিআই) একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল এরইমধ্যে ঢাকায় অবস্থান করছে। তারা আজ ডি-৮ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডি-৮ সিসিআই) ‘বিজনেস ফোরাম অ্যান্ড এক্সপো-২০২২’-তে অংশ নিয়েছে।
ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন যোগ দিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্রো জারদারিকে ঢাকা সফরের জন্য বিশেষ আমন্ত্রণ জানিয়েছিলেন। আমন্ত্রণ পাওয়ার পর ইসলামাবাদ পাক পররাষ্ট্রমন্ত্রীর বদলে প্রতিমন্ত্রী হিনাকে ঢাকায় পাঠানোর সিদ্ধান্ত নেয়। সম্মেলনে হিনার ইসলামাবাদের হয়ে ছয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ারও কথা ছিল।
শেষ মুহূর্তে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ঢাকা সফর বাতিলের কারণ হিসেবে কূটনৈতিক চ্যানেলগুলো বলছে, দিন পাঁচেক আগে বাংলাদেশের জাতীয় পতাকার সঙ্গে পাকিস্তানের পতাকা জুড়ে দিয়ে ঢাকার পাকিস্তান হাইকমিশন ফেসবুকে যে ছবি প্রকাশ করেছিল, সে বিষয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় ঢাকায় পাকিস্তান হাইকমিশনকে, যেটা ভালোভাবে নিতে পারেনি ইসলামাবাদ।
এর বাইরে বড় কারণ হিসেবে মনে করা হচ্ছে, গত বছরের ডিসেম্বরে পাকিস্তানে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) মন্ত্রী পর্যায়ের জরুরি বৈঠকে অংশ নিতে যাওয়ার কথা ছিল বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের। কিন্তু শেষ সময়ে তিনি সফরটি বাতিল করেন। তার বদলে সেখানে পাঠানো হয় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনকে।
এছাড়া চলতি বছরে মার্চের মাঝামাঝিতে পাকিস্তানের ইসলামাবাদে দুই দিনব্যাপী ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৮তম অধিবেশনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে আমন্ত্রণ জানানো হলেও তিনি দেশটি সফরে যাননি। সেখানেও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনকে পাঠায় ঢাকা।
এদিকে, ডি-৮ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন ঢাকার আসার কথা থাকলে শেষ সময়ে সফর বাতিল করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসাইন হোসেন আমির-আব্দুল্লাহিয়ানও।
২০১২ সালে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ঢাকা সফরে আসেন হিনা রব্বানি। সে সময় ইসলামাবাদে অনুষ্ঠিত ডি-৮ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে এসেছিলেন তিনি। এরপর প্রায় ১০ বছরে পাকিস্তানের কোনো মন্ত্রী বাংলাদেশ সফরে আসেননি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন