শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চীনের পররাষ্ট্রমন্ত্রী আগস্টে ঢাকায় আসছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

ঢাকা আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। আগামী মাসের শুরুর দিকে তার সফরটি হতে পারে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রে এ তথ্য জানা গেছে। কূটনৈতিক সূত্র বলছে, চীনের পররাষ্ট্রমন্ত্রী আগামী মাসে ঢাকা সফরের আগ্রহ প্রকাশ করেছেন। বেইজিংয়ের পক্ষ থেকে ওয়াং ই’র ঢাকা সফরের জন্য আগস্টের ৫-৬ তারিখ প্রস্তাব করা হয়েছে। তবে ঢাকার পক্ষ থেকে সফরটি আরও একদিন বা দুদিন পিছিয়ে দিতে অনুরোধ করা হয়েছে। কারণ ৪ থেকে ৬ই আগস্ট পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন পূর্ব নির্ধারিত কম্বোডিয়া সফরে থাকছেন। নমপেনে অনুষ্ঠেয় আসিয়ান রিজিওনাল ফোরামের বৈঠকে অংশ নিতে যাচ্ছেন তিনি। ৭ই আগস্টে মন্ত্রীর ঢাকা ফেরার কথা রয়েছে। তবে চীনের পররাষ্ট্রমন্ত্রী যদি ৭ই আগস্ট ঢাকায় আসেন সে ক্ষেত্রে মোমেন তার নমপেন সফর সংক্ষিপ্ত করে একদিন আগেই ফিরবেন বলে চীনা দূতকে আশ্বস্ত করা হয়েছে।

সবশেষ, চীনের পররাষ্ট্রমন্ত্রী ২০১৭ সালের নভেম্বরে ঢাকা সফর করেছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, চীনের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর নিয়ে গত রোববার ড. মোমেনের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। বৈঠকে তারা চীনের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
জানা গেছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার সহযোগিতা সংস্থাভুক্ত (আসিয়ান) পাঁচ দেশ, মঙ্গোলিয়া, বাংলাদেশসহ বন্ধুপ্রতিম দেশগুলো সফরের অংশ হিসেবে ঢাকায় আসার পরিকল্পনা করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। তিনি ৫ ও ৬ আগস্ট ঢাকা সফর শেষে মঙ্গোলিয়ায় যেতে চান।

কূটনৈতিক সূত্র বলছে, চীনের পররাষ্ট্রমন্ত্রী এক সঙ্গে এশিয়ার কয়েকটি দেশ সফর করছেন। ফলে তার শিডিউলে পরিবর্তন আনা কঠিন। তারপরও চীনা দূতাবাস ঢাকাকে আশ্বস্ত করেছে তারা মন্ত্রী মোমেনের উপস্থিতির বিষয়টি বিবেচনায় রেখেই শিডিউল চূড়ান্ত করতে যথাসম্ভব চেষ্টা করবে।

কূটনৈতিক চ্যানেলগুলো বলছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিসহ আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে নিজেদের অবস্থান ধরে রাখতে, বিশেষ করে দেশটির মিত্র রাষ্ট্র যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিকে এ অঞ্চল বিশেষ করে বাংলাদেশকে যোগ করার চেষ্টা চলছে। চীন চায় না ঢাকা মার্কিনীদের ইন্দো-প্যাসিফিকে যোগ দিক। এ নিয়ে উদ্বেগও রয়েছে তাদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন