বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিন্দু-শিখদের আফগানিস্তানে ফেরার আহ্বান তালেবানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ৩:২১ পিএম

সংখ্যালঘু শিখ ও হিন্দুদের আফগানিস্তানে ফিরে আসার জন্য আহ্বান জানাল তালেবান সরকার। সংখ্যালঘুদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়টি সমাধানের দাবি করে আফগান সরকারের পক্ষ থেকে এ আহ্বান করা হয়েছে।

আফগানিস্তানের চিফ অফ স্টাফের অফিস টুইট করে জানিয়েছে, ২৪ জুলাই আফগানিস্তানের হিন্দু ও শিখ কাউন্সিলের সদস্যদের সঙ্গে তালেবান মন্ত্রী ডক্টর মোল্লা আবদুল ওয়েসি দেখা করেছেন। আফগানিস্তানে এই কাউন্সিলের একাধিক সদস্যের সঙ্গে দেখা করার পরেই এই দাবি করা হয়েছে। সেই সঙ্গে যেসমস্ত ভারতীয় এবং শিখ নিরাপত্তার কারণে দেশ ছেড়েছেন, তারা যাতে আফগানিস্তানে ফিরে আসেন তাও হিন্দু ও শিখ কাউন্সিলের সদস্যদের মনে করিয়ে দিয়েছেন আফগান মন্ত্রী।

সূত্রের খবর, গত ১৮ জুন আগে কাবুলের একটি গুরুদ্বারে ইসলামিক স্ট্রেট খোরসান প্রদেশের জঙ্গিরা হামলা চালায়। প্রাণঘাতী হামলায় এক শিখ সহ ২ জনের মৃত্যু হয়। তালেবান প্রশাসনের সৌজন্যে বড়সড় হামলা থেকে রক্ষা পায় গুরুদ্বারটি। এর জন্য শিখ নেতারা তালেবান সরকারের প্রশংসা করেছে বলে জানা গেছে। গুরুদ্বার কমপ্লেক্সে প্রায় ২৫ থেকে ৩০ জন লোক তাদের সকালের প্রার্থনার জন্য উপস্থিত হন। সেই সময় গুরুদ্বারে আক্রমণ চালানো হয়। প্রায় ১০-১৫ জন পালাতে সক্ষম হলেও গুরুদ্বারের প্রহরী আহমেদ নামে এক ব্যক্তি আততায়ীদের হাতে নিহত হয়।

আফগানিস্তানে শিখ সম্প্রদায়ের উপর এই হামলা নতুন কিছু নয়। ২০২০ সালের অক্টোবর মাসে ১৫-২০ জনের এক সন্ত্রাসবাদী দল কাবুলের কার্ত-ই-পাওয়ান জেলায় একটি গুরুদ্বারে প্রবেশ করে এবং গুরুদ্বারের রক্ষীদের বেঁধে ফেলে। ২০২০ সালে মার্চ মাসে কাবুলের শর্ট বাজার এলাকার শ্রীগুরু হর রাই সাহেব গুরুদ্বারে হামলা চালায়। প্রাণঘাতী হামলার ঘটনায় এক শিখ যুবক প্রাণ হারান। হামলায় বেশ কয়েকজন আহত হন। পরে হামলার ঘটনার দায় স্বীকার করে ইসলামিক স্ট্রেটের জঙ্গিরা।

এদিকে, তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তান সরকার সন্ত্রাসবাদী হামলায় কাবুলের গুরুদ্বার কার্তে পাওয়ান সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে। শুধু সংস্কার সিদ্ধান্ত নয়, সেই সঙ্গে জঙ্গি হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গেও সাক্ষাৎ করেছেন তালেবান সরকারের এক প্রতিনিধি দল। শুধু কাবুলের গুরুদ্বার নয়, সেই সঙ্গে জঙ্গি হামলায় দেশের আরও যেসব গুরুদ্বারের ক্ষতি হয়েছে, তালেবান সরকার তারও সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। আর এ জন্য ৭৫ লাখ আফগানী ব্যয় করবে বলে খবর। সূত্র: টিওআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন