শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গ্যাস সঙ্কট রাশিয়ার বিরুদ্ধে ইউরোপের ঐক্যকে ক্ষুন্ন করতে পারে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ৭:০৩ পিএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন আশঙ্কা করছে যে, রাশিয়া থেকে সরবরাহ হ্রাসের কারণে গ্যাসের ঘাটতি মস্কোর বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের ঐক্যকে দুর্বল করতে পারে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন এ তথ্য জানিয়েছে।

একটি সূত্রের মতে, মার্কিন প্রেসিডেন্টের বৈশ্বিক শক্তির সমন্বয়কারী আমোস হোচস্টেইন শীতকালে গ্যাসের ঘাটতির ক্ষেত্রে মার্কিন-ইউরোপীয় দুর্যোগ পরিকল্পনা নিয়ে আলোচনা করতে প্যারিস এবং ব্রাসেলসে রওনা হয়েছেন। ‘ইউরোপের প্রভাব যুক্তরাষ্ট্রের উপর আবার বুমেরাং হতে পারে, প্রাকৃতিক গ্যাস এবং বিদ্যুতের দাম বাড়াতে পারে,’ সিএনএন একজন নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, ‘এটি রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় স্থিতিস্থাপকতা এবং ঐক্যের একটি বড় পরীক্ষাও হবে।’

এ সপ্তাহে, ওয়াশিংটন পারমাণবিক শক্তি উৎপাদন বাড়ানোর উপায় নিয়েও ইউরোপের সাথে আলোচনা করতে চায়। বিশেষ করে, মার্কিন যুক্তরাষ্ট্র জার্মান সরকারকে পারমাণবিক শক্তির ব্যবহার বন্ধ করার পরিকল্পনা স্থগিত করতে এবং তার তিনটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কার্যকারিতা বাড়ানোর জন্য রাজি করাতে আশা করে।

উল্লেখ্য, ইউরোপে প্রাকৃতিক গ্যাস সরবরাহের পরিমাণ কমিয়ে আনতে যাচ্ছে রাশিয়া এবং এ জন্য তারা নর্ড স্ট্রিম-১ পাইপলাইনের একটি টারবাইন বন্ধ করে দিচ্ছে। এ খবর ইতোমধ্যেই আন্তর্জাতিক বাজারে গ্যাসের দাম বাড়িয়ে দিয়েছে এবং গ্যাস সঙ্কটের আশঙ্কা তৈরি করেছে। রাশিয়া সরকারের বিরুদ্ধে গ্যাসকে রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহারের অভিযোগ উঠেছে। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ ফরিদ মিযা ইমারত নির্মাণ ২৭ জুলাই, ২০২২, ৭:৪০ পিএম says : 0
উচিত করেছে রাশিয়া,
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন